• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

নতুন প্রজন্মকে বাঁচাতে টিকটক-পাবজি নিষিদ্ধ আফগানিস্তানে

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৩ এপ্রিল ২০২২, ১১:৩৬

বেশ কিছু অ্যাপ আফগানিস্তানের নতুন প্রজন্মকে বিপথগামী করে তুলছে। এসব অ্যাপ তাদের বোধ-বুদ্ধি ও নীতি-নৈতিকতাকে ধ্বংস করে দিচ্ছে। ফলে আফগানিস্তানে টিকটক এবং পাবজির বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করেছে। দেশটির সরকারের দাবি, নতুন প্রজন্মকে বিপথগামী হওয়ার হাত থেকে বাঁচাতেই এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

‘অনৈতিক কনটেন্ট’ প্রচার করে এমন টেলিভিশন চ্যানেলগুলোকেও নিষিদ্ধ করা হবে বলে জানিয়েছে তালেবান সরকার। গত বৃহস্পতিবার এ নিষেধাজ্ঞা ঘোষণা করা হয় বলে ব্রিটিশ গণমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে।

বিবিসি জানিয়েছে, সম্প্রতি সংগীত, চলচ্চিত্র এবং টেলিভিশনের অপেরা সোপের ওপর নিষেধাজ্ঞা আরোপ করার পর টিকটক ও পাবজিও নিষিদ্ধ করা হলো আফগানিস্তানে।

তালেবান মুখপাত্র ইনামুল্লাহ সামাঙ্গানি বলেছেন, ‘তরুণ প্রজন্মকে বিভ্রান্ত হওয়া থেকে ঠেকাতে এই নিষেধাজ্ঞা জরুরি ছিল।’ তবে নিষেধাজ্ঞা কবে থেকে কার্যকর হবে এবং কত দিনের জন্য এ নিষেধাজ্ঞা থাকবে সে ব্যাপারে স্পষ্ট করে কিছু বলেননি তিনি।

বিবিসির আফগান সার্ভিস সম্পাদক হামিদ সুভা বলেছেন, ‘সাম্প্রতিক মাসগুলোতে তরুণ আফগানদের কাছে টিকটক ও পাবজি আরও বেশি জনপ্রিয় হয়ে উঠেছে। কারণ দেশটিতে অন্যান্য অনেক ধরনের বিনোদন নিষিদ্ধ। বিশেষ করে তরুণদের কাছে টিকটক সবচেয়ে বেশি জনপ্রিয়তা অর্জন করেছে।’

হামিদ সুভা আরও বলেন, ‘দক্ষিণ কোরিয়ার উদ্ভাবিত অনলাইন শুটিং গেম পাবজিও বেশ জনপ্রিয়তা অর্জন করেছে আফগানিস্তানে।’

বিবিসি জানিয়েছে, আফগানিস্তানে যুবকদের মধ্যে ইন্টারনেট ব্যবহারের প্রবণতা বাড়ছে। দেশটিতে বর্তমানে ৯০ লাখ ইন্টারনেট ব্যবহারকারী রয়েছে। আফগানিস্তানের জনসংখ্যা প্রায় ৩ কোটি ৯০ লাখ, যার মধ্যে দুই-তৃতীয়াংশের বয়স ২৫ বছরের কম।

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
টিকটক নিষিদ্ধে বিল পাস যুক্তরাষ্ট্রের
আমেরিকার পর ইউরোপেও চাপের মুখে টিকটক
কুড়িগ্রামে নদীতে গোসল করতে নেমে কিশোরের মৃত্যু
টিকটক ট্রলে দুর্বিষহ যুক্তরাজ্যে বসবাসরত বাংলাদেশি নারীদের জীবন
X
Fresh