Mir cement
logo
  • ঢাকা সোমবার, ২৭ জুন ২০২২, ১৩ আষাঢ় ১৪২৯

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার আবেদন শুরু

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার আবেদন শুরু
ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষার জন্য অনলাইনে আবেদন কার্যক্রম শুরু হয়েছে। আবেদন করা যাবে আগামী ১০ মে (মঙ্গলবার) রাত ১২টা পর্যন্ত। এবার সর্বমোট আসন সংখ্যা ৬ হাজার ৩৫টি।

বুধবার (২০ এপ্রিল) বিকেল ৩টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে আনুষ্ঠানিকভাবে এই অনলাইন আবেদন গ্রহণ ও ফি জমা দেয়া কার্যক্রমের উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। এসময় কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ, অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মো. মোস্তাফিজুর রহমান এবং বিভিন্ন অনুষদের ডিন উপস্থিত ছিলেন।

এবারো ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা ঢাকাসহ ৮টি বিভাগীয় শহরের বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। আগামী ১০ মে ভর্তির আবেদন ও ফি জমা কার্যক্রমের পর ১৬ মে সোমবার থেকে পরীক্ষা শুরু হবে ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড কার্যক্রম। ভর্তি পরীক্ষা শুরুর ১ ঘণ্টা আগ পর্যন্ত সংগ্রহ করা যাবে প্রবেশপত্র।

তবে এবারের শিক্ষাবর্ষে আগের বছরের তুলনায় এক হাজার ৪০ জন শিক্ষার্থী কম ভর্তি হবেন। এবার মোট ছয় হাজার ৩৫টি আসনে ভর্তি করা হবে। ভর্তি পরীক্ষায় আবেদনযোগ্য প্রার্থী ২২ লাখ ৬৮ হাজান ৬৮১ জন। আবেদনযোগ্য প্রার্থীরা দুই বা ততোধিক ইউনিটে পরীক্ষা দিতে পারবেন। সে অনুযায়ী এ পরিসংখ্যান করা হয়েছে।

আবেদনের জন্য যোগ্যতা :

ভর্তিচ্ছু আবেদনকারীদের ন্যূনতম যোগ্যতা হিসেবে ২০১৬ থেকে ২০১৯ সন পর্যন্ত মাধ্যমিক/সমমান এবং ২০২১ সনের উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষায় বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের ‘ক’ ইউনিটের জন্য মাধ্যমিক, উচ্চমাধ্যমিক বা সমমানের পরীক্ষায় চতুর্থ বিষয়সহ প্রাপ্ত জিপিএ’র যোগফল ন্যূনতম ৮ থাকতে হবে। যেটি গতবছর ৮ দশমিক ৫ ছিলো। তবে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিকের জিপিএ আলাদাভাবে ৩ দশমিক ৫ থাকার সিদ্ধান্ত আগের নিয়মেই বহাল থাকবে।

মানবিক বিভাগের শিক্ষার্থীদের ‘খ’ ইউনিটের জন্য মোট জিপিএ ৭.৫ এবং আলাদাভাবে জিপিএ ৩.০ থাকতে হবে। ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের ‘গ’ ইউনিটের জন্য মোট জিপিএ ৭ দশমিক ৫ এবং আলাদাভাবে জিপিএ ৩.০ থাকতে হবে৷ এই দুই ইউনিটে গত বছর আবেদনের জন্য মোট জিপিএ ছিলো ৮ এবং আলাদাভাবে ৩ দশমিক ৫।

বিভাগ পরিবর্তনে ইচ্ছুক শিক্ষার্থীদের ‘ঘ’ ইউনিটের জন্য বিজ্ঞান বিভাগ থেকে আসা শিক্ষার্থীদের মোট জিপিএ ৮ লাগবে এবং আলাদাভাবে ন্যূনতম ৩.৫ লাগবে। মানবিক ও বাণিজ্য বিভাগ থেকে আসা শিক্ষার্থীদের মোট জিপিএ লাগবে ৭.৫ এবং আলাদাভাবে ন্যূনতম ৩ লাগবে।

এছাড়া চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটে আগে মাধ্যমিক, উচ্চমাধ্যমিক ও সমমানের পরীক্ষায় চতুর্থ বিষয়সহ প্রাপ্ত জিপিএর যোগফল ৭ থাকতে হতো, এবার সেটি কমিয়ে মোট জিপিএ ৬ দশমিক ৫ করা হয়েছে এবং আলাদাভাবে জিপিএ ৩.০ থাকতে হবে।

ভর্তি সংক্রান্ত বিস্তারিত নির্দেশনা ও তথ্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট https://admission.eis.du.ac.bd-এ দেখা যাবে।

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS