• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

উন্নত ব্রডব্যান্ড সেবা দিতে অ্যামাজন বসাবে ৩ হাজার স্যাটেলাইট

আরটিভি নিউজ

  ১১ এপ্রিল ২০২২, ১৩:০৫
ছবি : সংগৃহীত

বিশ্বব্যাপী দ্রুত ইন্টারনেট-সেবা নিশ্চিত করতে মহাকাশে ৩ হাজার স্যাটেলাইট উৎক্ষেপণ করবে অ্যামাজন। এ কাজ এগিয়ে নিতে টেক জায়ান্টটি তিনটি প্রতিষ্ঠানের সঙ্গে রকেট উৎক্ষেপণের চুক্তি করেছে। যৌথ এ প্রকল্পের নাম দেওয়া হয়েছে ‘প্রোজেক্ট কুইপার’। আগামী পাঁচ বছরে ৮৩টি স্যাটেলাইট উৎক্ষেপণ করবে তারা। প্রথম দুই স্যাটেলাইটের প্রোটোটাইপ এ বছরের শেষ নাগাদ উৎক্ষেপণ করবে। ২০২৬ সালের মধ্যে অন্তত ১ হাজার ৬০০টির বেশি স্যাটেলাইট স্থাপন করবে অ্যামাজন।

প্রোজেক্ট কুইপারের লক্ষ্য, পৃথিবীর নিম্ন কক্ষপথে তিন হাজার স্যাটেলাইট স্থাপন করে দ্রুতগতির ইন্টারনেট গ্রাহকদের কাছে পৌঁছে দেওয়া। পারিবারিক, বাণিজ্যিক এবং সরকারী সংস্থাগুলো এদের সম্ভাব্য গ্রাহক বলে প্রতিবেদনে লিখেছে রয়টার্স।

তাদের এ নতুন সেবা ইলন মাস্কের প্রতিষ্ঠান স্টারলিংককে টক্কর দিবে বলে মনে করছেন অনেকে। স্যাটেলাইট ব্যবহার করে ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগ বাড়ানোর এ প্রতিযোগিতা দিনের পর দিন তীব্র হচ্ছে। আর এখানে এখন পর্যন্ত অন্যদের তুলনায় এগিয়ে রয়েছে স্পেসএক্স।

অ্যামাজনের এ চুক্তিতে রয়েছে : আরিয়েনস্পেসের ছয়টি আরিয়েন রকেটে ১৮টি স্যাটেলাইট উৎক্ষেপণ, ব্লু অরিজিনের নিউ গ্লেন রকেটে ১২টি উৎক্ষেপণ, যেখানে ১৫টি অতিরিক্ত উৎক্ষেপণের সুযোগ আছে এবং ইউনাইটেড লঞ্চ অ্যালায়েন্স (ইউএলএ)-এর ভালকান সেন্টর রকেটে ৩৮টি উৎক্ষেপণ। লকহিড মার্টিন করপোরেশন এবং বোয়িং কোম্পানির যৌথ উদ্যোগে কার্যক্রমটি পরিচালিত হবে।

এ চুক্তি আড়াই বছর দীর্ঘ আলোচনার ফলাফল হিসেবে আখ্যা দিয়ে আরিয়েনগ্রুপ প্রধান আন্দ্রে-হুবার্ত রুসেল বলেন, লকহিড মার্টিন কর্পোরেশন এবং বোয়িং কোম্পানির যৌথ উদ্যোগে কার্যক্রমটি পরিচালিত হবে। তবে আর্থিক লেনদেনের তথ্য দিতে অস্বীকৃতি জানিয়েছেন রুসেল। ২০২৪ থেকে ২০২৭ সালের মধ্যে উৎক্ষেপণ বাস্তবায়নের বিষয়টি নিশ্চিত করেছেন তিনি। এটি আরিয়েনস্পেসের ইতিহাসে সবচেয়ে বড় চুক্তি। যোগ করেন রুসেল।

দ্রুতগতির ইন্টারনেটের সম্ভাব্য গ্রাহক পারিবারিক, বাণিজ্যিক এবং সরকারি সংস্থাগুলো।

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঘের থেকে স্যাটেলাইট ট্যাগ লাগানো কুমির উদ্ধার
বড় পরিবর্তনের হাওয়া, সড়কে টোল কাটবে স্যাটেলাইট
কুমিরের পিঠে স্যাটেলাইট ট্রান্সমিটার বসিয়ে নদীতে অবমুক্ত
ইলন মাস্ক এখন বিশ্বের দ্বিতীয় ধনী, শীর্ষে কে?
X
Fresh