• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

বইমেলার আলোচিত ১৬ বই

অনলাইন ডেস্ক
  ২৬ মার্চ ২০২২, ১৩:১৯

বাংলা একাডেমির হিসাবমতে এক মাসব্যাপী দীর্ঘস্থায়ী এবারের বইমেলায় গল্প, উপন্যাস, কবিতা, প্রবন্ধ মিলিয়ে ৩ হাজার ৪১৬টি বই প্রকাশিত হয়েছে। মোট বই বিক্রি হয়েছে সাড়ে ৫২ কোটি টাকারও বেশি। লেখক-পাঠক-প্রকাশক সবার মুখে হাসি। পুরো বইমেলাজুড়ে অনেক বই-ই ছিল পাঠকের আলোচনায়। পাঠক আগ্রহ করে সেসব বই সংগ্রহ করেছেন, বই নিয়ে কথা বলেছেন। সেসবের মধ্যে আলোচিত ১৬টি বই নিয়ে আরটিভি অনলাইনের এই বিশেষ আয়োজন—

পুরানো সেই দিনের কথা
আকবর আলি খান
প্রথমা প্রকাশন
৬২০ টাকা

আকবর আলি খানের আত্মজীবনীমূলক বই এটি। এ আত্মজীবনী লিখতে গিয়ে লেখক তাঁর পূর্বপুরুষ এবং নবীনগরের প্রেক্ষাপট সম্পর্কে লিখেছেন। ব্যক্তিগত জীবনে লাজুক এই লোকটি জীবিকার জন্য যোগ দেন পাকিস্তান সিভিল সার্ভিসে। সিভিল সার্ভিসের বিচিত্র কাজের অভিজ্ঞতা তাঁকে মুখোমুখি করে নানা চ্যালেঞ্জের। এই অভিজ্ঞতার বিবরণ পাঠকদের পড়তে ভালো লাগবে। মুক্তিযুদ্ধেও সক্রিয় অংশগ্রহণ করেছেন তিনি। এ বইয়ের তিনটি অধ্যায়ে মুক্তিযুদ্ধ ও মুজিবনগর সরকারের ক্রিয়াকাণ্ড বর্ণনা করেছেন লেখক। মুক্তিযুদ্ধবিষয়ক অধ্যায়গুলোতে মুক্তিযুদ্ধের বস্তুনিষ্ঠ ইতিহাস বর্ণনা করা হয়েছে।

uploaded image

বাংলা গানের ইতিহাস
গোলাম মুরশিদ
প্রথমা প্রকাশন
৪৫০ টাকা

প্রথম বাংলা গান রচিত হলো কখন? কে রচনা করেছিলেন সেই গান? তাতে সুরই-বা দিয়েছিলেন কে? এর উত্তর আমাদের জানা নেই। তবে আমরা জানি চর্যাপদ থেকে আধুনিক কাল পর্যন্ত বাংলা ভাষায় বিচিত্র ধরনের গান লেখা হয়েছে। কীভাবে বাংলা গানের অঙ্কুরোদ্গম ঘটল, তারপর কীভাবে সে মহিরুহে পরিণত হলো, কোন সামাজিক অবস্থার পরিপ্রেক্ষিতে বিভিন্ন শাখায় বিভক্ত হলো—সেসব খবর পাঠক পাবেন এ বইয়ে।

uploaded image


আমি পরামানব
মুহম্মদ জাফর ইকবাল
সময় প্রকাশন
২৪০ টাকা

পৃথিবীর জন্য সময়টি ভালো নয়। সমস্ত পৃথিবীর মানুষের কাছে যত সম্পদ এক দুইজন মানুষের কাছে সম্পদ তার থেকে বেশি। সেই বিশাল সম্পদ নিয়ে কী করবে, তারা জানে না। মানুষের ভূমিকায় তারা আর থাকতে চায় না, ঈশ্বরের ভূমিকায় যেতে চায় এখন। সেজন্য নূতন প্রজাতির অতিমানব জন্ম দেওয়ার চেষ্টা করল। প্রকৃতি প্রতিশোধ নেওয়ার জন্য জন্ম দিল অল্প কিছু পরামানবের। কিন্তু পৃথিবী কি প্রস্তুত এই পরামানবের জন্য?

uploaded image

ভালোবাসায় বাড়ানো হাত
মতিউর রহমান
প্রথমা প্রকাশন
৪২৫ টাকা

মুক্তিযুদ্ধে আমাদের দেশের প্রায় সব লেখক-শিল্পী ও সংস্কৃতিসেবী অংশ নিয়েছিলেন। একইভাবে আন্তর্জাতিক পরিসরেও কবিতা লিখে ও পাঠ করে, গান গেয়ে, ছবি এঁকে ও সংহতি আন্দোলন গড়ে তুলে আমাদের পাশে এসে দাঁড়িয়েছিলেন বিশ্বনন্দিত কবি-সাহিত্যিক-শিল্পীরা। আর্জেন্টিনার খ্যাতনামা লেখক রবীন্দ্র প্রীতিধন্য ভিক্টোরিয়া ওকাম্পো, নোবেলজয়ী মার্কিন কবি ও গায়ক বব ডিলান, গায়ক জর্জ হ্যারিসন, জোয়ান বায়েজ, কবি অ্যালেন গিন্সবার্গ, রুশ কবি আন্দ্রেই ভজনেসেনস্কি, যুক্তরাজ্যের অস্কারজয়ী অভিনেত্রী গ্লেন্ডা জ্যাকসন এবং ভারতের পণ্ডিত রবিশঙ্কর, গায়ক ও সুরকার শচীন দেববর্মন, সলিল চৌধুরী, লতা মঙ্গেশকর, চলচ্চিত্র নির্মাতা ও লেখক সত্যজিৎ রায়, শিল্পী মকবুল ফিদা হুসেন, কবি কাইফি আজমিসহ অনেকে যুদ্ধের সেই দিনগুলোতে আমাদের প্রতি সহমর্মিতা জানিয়েছিলেন, বাড়িয়েছিলেন ভালোবাসার হাত। মতিউর রহমান নানা সূত্র থেকে তথ্য সংগ্রহ করে যুদ্ধের সেই দিনগুলোতে বিদেশি লেখক-শিল্পী বন্ধুদের অবদান বিশদভাবে তুলে ধরেছেন। সাধারণ পাঠকের কৌতূহল নিবৃত্তির পাশাপাশি লেখক-গবেষকদের জন্য বইটি এক আকরগ্রন্থের মর্যাদা পাবে।

uploaded image

মহামারি মহাকাল
শাহাদুজ্জামান
ইউপিএল
৪০০ টাকা

কোভিড-১৯ মহামারি সাম্প্রতিক মানব ইতিহাসের সবচাইতে প্রভাবশালী একটি ঘটনা হিসেবে ইতোমধ্যে প্রতিষ্ঠিত। পৃথিবীর প্রায় সব প্রান্তকে স্পর্শ করেছে এই মহামারি। এই মহামারির অভিঘাত ঘটেছে পৃথিবীর অর্থনীতি, রাজনীতি, সমাজ এবং সংস্কৃতিতে। এই অভিঘাত ঘটেছে বাংলাদেশেও। কথাসাহিত্যিক এবং জনস্বাস্থ্যবিদ শাহাদুজ্জামান এই কোভিড মহামারির ঐতিহাসিক, রাজনৈতিক, সাহিত্যিক এবং জনস্বাস্থ্যগত নানা মাত্রা নিয়ে লিখেছেন, বক্তৃতা দিয়েছেন, গবেষণা করেছেন। মহামারি মহাকাল বইটি সাম্প্রতিক এই মহামারি বিষয়ে শাহাদুজ্জামানের যাবতীয় লেখার সংকলন।

uploaded image

রক্তে আঁকা ভোর
আনিসুল হক
প্রথমা প্রকাশন
৯৯০ টাকা

বাংলাদেশের মুক্তিসংগ্রাম ও যুদ্ধ এক অনিঃশেষ মহাকাব্য। আনিসুল হকের উপন্যাসধারা যারা ভোর এনেছিল-এর ষষ্ঠ ও শেষ পর্ব রক্তে আঁকা ভোর সেই মহাকাব্যিক বিশালতা ধরার প্রয়াস। এ বইয়ে মুক্তিযুদ্ধের শুরু থেকে শেষ পর্যন্ত বর্ণিত হয়েছে। সেই সঙ্গে প্রাসঙ্গিকভাবে এসেছে অতীত-বর্তমান-ভবিষ্যৎ এবং নানা ঐতিহাসিক চরিত্র।

uploaded image

নিষিদ্ধশয্যা
জব্বার আল নাঈম
অর্জন প্রকাশন
৪০০ টাকা

কথাসাহিত্যিক জব্বার আল নাঈমের উপন্যাসটি এবারের বইমেলায় অনেক আলোচিত হয়েছে। শুধু নামের কারণেই নয়, উপন্যাসের বিষয়বস্তু পাঠক মহলে ব্যাপক আলোড়ন সৃষ্টি করেছে। উপন্যাসজুড়ে পুরুষশাসিত সমাজের কপটতাকে ব্যঙ্গ করা হয়েছে। অসহায় এক নারীকে লেখক দাঁড় করিয়েছেন প্রশাসন, রাজনীতি এমনকি বিত্তশালী মানুষের বিরুদ্ধে। বের করে এনেছেন তাদের স্বরূপ। সমাজ ও রাষ্ট্রের অন্ধকার দিক তুলে ধরেছেন জব্বার আল নাঈম।

uploaded image


পার্বত্য চট্টগ্রাম: শান্তিবাহিনী জিয়া হত্যা মনজুর খুন
মহিউদ্দিন আহমদ
প্রথমা প্রকাশন
৮০০ টাকা

পার্বত্য চট্টগ্রাম যেন একটি দেশের মধ্যে আরেকটি দেশ। সেখানে নিসর্গ আর মানুষ সমতলবাসীর চেয়ে আলাদা। বাঙালি জাতীয়তাবাদের বিপরীতে সেখানে জন্ম নিয়েছে জুম্ম জাতীয়তাবাদ। ফলে তৈরি হয়েছে বিরোধ। একসময় তা গেছে সশস্ত্র ধারায়। একপর্যায়ে তারা হাতে তুলে নিয়েছে অস্ত্র। রাষ্ট্র তার নিয়ন্ত্রণ বজায় রাখার চেষ্টা করেছে। দুই পক্ষেই রক্ত ঝরেছে অনেক। এর সঙ্গে যুক্ত হয়েছে এক অনুসন্ধানী সাংবাদিকের রোমাঞ্চকর অভিজ্ঞতা আর রাষ্ট্রপতি জিয়াউর রহমান ও জেনারেল আবুল মনজুরের বিয়োগান্ত উপাখ্যান। আছে জুমপাহাড়ের রাজনীতির ভাঙাগড়ার কাহিনি। শেষমেশ দুই পক্ষের মধ্যে একটি চুক্তি হয়েছে। কিন্তু শান্তি কি ফিরে এসেছে? গবেষক মহিউদ্দিন আহমদ এ বইয়ে তুলে ধরেছেন তার পূর্বাপর।

uploaded image

কয়েকজন হুমায়ূন
আসিফ নজরুল
বাতিঘর
২৬০ টাকা

একজন হুমায়ূন আহমেদ ঘরের মানুষ, একজন লেখক, আরেকজন নাট্যকার। তাঁকে অন্তরঙ্গভাবে দেখেছেন পরিবারের সদস্যরা। তিন হুমায়ূন মিলে গড়ে তোলেন স্বপ্নের নিবাস নুহাশপল্লী। হুমায়ূন তাঁর প্রতিটি ভুবনে আমন্ত্রণ করেছিলেন সেই সময়কার তরুণ সাংবাদিক আসিফ নজরুলকে। এই বইয়ে ফুটে উঠেছে কয়েকজন হুমায়ূনের এক অতুলনীয় ছবি।

uploaded image


আরও গভীরে
রাসেল রায়হান
জ্ঞানকোষ
২০০ টাকা

এ উপন্যাসে উঠে এসেছে মানুষের ক্ষুদ্র ক্ষুদ্র আনন্দ-বেদনা। এই সময়ের প্রেম-বিশ্বাস-অবিশ্বাস—সব ছাপিয়ে উঠে এসেছে মানুষের উদারতা, মাহাত্ম্য। মূলত প্রেমের এই উপন্যাসে প্রচ্ছন্নভাবে বর্তমান রাজনীতি ও সামাজিক প্রেক্ষাপটও এড়িয়ে যাননি লেখক। মুনিয়া ও প্রীতমের সাধারণ একটি প্রেমের গল্প ধীরে ধীরে মোড় নিয়ে সম্পূর্ণ নতুন এক অন্ধকারে আলো ফেলে। সামনে আনে আমাদের খুব কাছে থাকা, অধিক চেনা মানুষগুলোর আসল পরিচয়।

uploaded image


ঠার: বেদে জনগোষ্ঠীর ভাষা
হাবিবুর রহমান
পাঞ্জেরী পাবলিকেশন্স
৮০০

বেদেদের জীবনের ভেতরে খোলামন নিয়ে, দরদ নিয়ে উঁকি দিয়েছেন হাবিবুর রহমান। তিনি দীর্ঘদিন থেকে এই জনগোষ্ঠীর দুঃখ-দুর্দশা মোচন ও তাদেরকে স্বাভাবিক জীবনের মূলধারায় নিয়ে আসার জন্য নিষ্ঠার সঙ্গে চেষ্টা করে আসছেন। বেদেদের ভাষা নিয়ে গবেষণা করে এই বই লিখেছেন তিনি। ভাষাবিজ্ঞানের সূত্রগুলো মেনেই লেখা হয়েছে বইটি, যার ফলে তাঁর গবেষণার একটি বৈজ্ঞানিক ভিত্তিও তৈরি হয়েছে।

uploaded image

সন্ত কবীরের দোহা
অনুবাদক: জাভেদ হুসেন
বাতিঘর
২৮০ টাকা

গরিব মানুষের মুখে মুখে কবীরের কবিতা ছড়িয়েছে দ্রুতগতিতে । তাঁরাও শামিল হয়েছেন কবীরের ‘বে-গমপুরা’ অর্থাৎ দুঃখহীন পৃথিবীর অন্বেষণে। কবীরের কবিতা সেই সন্ধানের দলিল। এই বই কবীরের বাছাই করা দোহার অনুবাদের সঙ্কলন।

uploaded image


কল সেন্টারের অপরাজিতা
রাহিতুল ইসলাম
প্রথমা প্রকাশন
২০০ টাকা

এই উপন্যাসের মূল চরিত্র অপরাজিতা। মধ্যবিত্ত পরিবারের একমাত্র উপার্জনক্ষম এই মেয়েটি একটি কল সেন্টারে কাজ করে। পিতৃহীন সংসারে এক ভাই ও অসুস্থ মাকে নিয়ে তার বসবাস। সে একা, তার ওপরে সমাজের কাছে প্রায় অপরিচিত একটি পেশা—সব মিলিয়ে নানা চ্যালেঞ্জের মুখে পড়তে হয় তাকে। তবু সে তার পেশায় নিবেদিত। জীবনের সব সাধ-আহ্লাদ বিসর্জন দিয়ে পরিবারের কথা ভেবে শুধু নিজের কাজেই মনোযোগী হয় সে। এই নারীর জীবনের প্রেম, যাপন ও সংগ্রামের ভেতর-বাইরের বাস্তবিক আখ্যান এ বই।

Copy

যে পথ ছুঁয়েছ তুমি
শামস সাইদ
অর্জন প্রকাশনী
৩৫০ টাকা

লোহার খাঁচা ভেঙেও জীবনের নতুন পথ খুঁজে নিতে পারে মানুষ, কিন্তু মাতৃত্বের খাঁচা থেকে মুক্ত হতে পারে না। একুশ বছর সেই খাঁচায় বন্দি সুবর্ণা। বংশলতিকায় পাপের যে বীজ ছড়িয়ে আছে, তা থেকে মুক্ত করে অন্য জীবন দিতে চেয়েছিলেন ছেলেকে।
এদিকে সজল মন হারিয়েছে গোলকধাঁধায়। সম্পর্কের পুরনো স্মৃতি রোমান্থন করতে করতে অগ্রহায়ণের এক সন্ধ্যায় দেখা পেল স্বর্ণার। তৈরি হলো সম্পর্কের নতুন সড়ক। স্বর্ণা খুন হলো পূর্ণিমা রাতে। দুপুরে একটি নীল শাড়ি নিয়ে পালিয়ে গেল শাকের। এভাবে এগিয়ে যায় উপন্যাসের কাহিনি।

uploaded image


এইসব মকারি
পিয়াস মজিদ
ঐতিহ্য প্রকাশনী
২২০ টাকা

নানা মকারিতে ঘেরা আমাদের এ জীবন;এ সময়ের পরিহাসময় যাপনকে মেট্রোপলিটন ভাষায় বয়ান করেছেন কবি পিয়াস মজিদ তাঁর দীর্ঘকবিতার বই ‘এইসব মকারি’তে। বাংলা সাহিত্যে কবিতায় অনন্য সংযোজন 'এইসব মকারি'র জীবন আপাত সহজবোধ‍্য হলেও এর শিকড় গভীরে প্রোথিত, যা পাঠের রেশ থেকে যায় পড়ার পরেও।

uploaded image

পাখিরোষ
আশরাফ জুয়েল
ঐতিহ্য প্রকাশনী
১৮০ টাকা

এটি একটি গল্পগ্রন্থ। জীবনের আড়ালে থাকা অভিজ্ঞতা নিয়ে গল্পগুলো রচিত হয়েছে। যে জীবন কেউ খোঁজার চেষ্টা করে না, এ বই সেই না বলা কথার মুখপাত্র। জুতা, জামার পকেট , বাদামের ঠোঙা—এ রকম ফেলনা জিনিস কখনো কখনো হয়ে ওঠে গল্পের চরিত্র। এই চরিত্রের মুখ দিয়ে প্রকাশিত হয় আমাদের জীবনের অসংখ্য না-বলা কথা, সমস্যা, সংকট, রাজনীতি, সমাজের অসংগতি। প্রতিটি গল্প শুধু বিষয়বস্তুর কারণে আলাদা নয়, গল্পের বয়ানেও রয়েছে ভিন্নতা। একেকটা গল্প সম্পূর্ণ ভিন্ন পদ্ধতিতে পাঠকের সামনে পরিবেশিত হয়েছে। পুরোনো ধারার বাইরে গিয়ে গল্পের মাধ্যমে নিজেকে নতুন করে উপস্থাপন করার চেষ্টা করেছেন তিনি।

275417764-3197991830445492-5497442634459861809-n

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বইমেলায় ৬০ কোটি টাকার বই বিক্রি
বইমেলায় যারা পেলেন গুণীজন স্মৃতি পুরস্কার
বইমেলায় ৬০ কোটি টাকার বই বিক্রি
শেষ সময়ে প্রাণবন্ত বইমেলা
X
Fresh