• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

রোববার পবিত্র রমজান শুরু

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৭ মে ২০১৭, ১৯:৩২

রোববার থেকে শুরু হচ্ছে পবিত্র মাহে রমজান। শনিবার দিবাগত রাতে তারাবি নামাজ আদায় ও সেহরি খেয়ে বাংলাদেশের মানুষ রোজা রাখবেন রোববার।

এর আগে শুক্রবার ইসলামিক ফাউন্ডেশনে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত হয়।

এতে সভাপতিত্ব করেন ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান।

সন্ধ্যায় বায়তুল মোকাররমের ইসলামিক ফাউন্ডেশন মিলনায়তনে বসে চাঁদ দেখা কমিটির সভা। দেশের কোথাও থেকে চাঁদ দেখার কোনো সংবাদ পায়নি কমিটি।

এর আগে পবিত্র রমজান মাস শুরুর তারিখ নির্ধারণ এবং রমজান মাসের চাঁদ দেখার সংবাদ পর্যালোচনার সিদ্ধান্ত নিতে শুক্রবার সন্ধ্যায় বৈঠকে বসে জাতীয় চাঁদ দেখা কমিটি।

ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে এ বৈঠক হয়।

এতে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি ও ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান।

সভা শেষে ধর্মমন্ত্রী বলেন, দেশের কোথাও চাঁদ দেখার খবর পাওয়া যায়নি। শনিবার ১৪৩৮ হিজরির পবিত্র শাবান মাস ৩০ দিন পূর্ণ হবে। রোববার থেকে শুরু হবে রমজান মাস।

জাতীয় মসজিদ বায়তুল মোকাররমসহ দেশের মসজিদগুলোতে প্রতিবারের মতো এবারো পড়া হবে খতমে তারাবি। এক্ষেত্রে দেশের সব মসজিদে বায়তুল মোকাররমের পদ্ধতি অনুসরণের আহ্বান জানিয়েছে ইসলামি ফাউন্ডেশন।

প্রথম রমজানে তারাবি শুরু হয়ে ২৭ রমজান লাইলাতুল কদরে সব মসজিদে শেষ হবে খতমে তারাবি। ইসলামিক ফাউন্ডেশনের পক্ষ থেকে মসজিদের ইমাম, মসজিদ কমিটি, মুসল্লি এবং সংশ্লিষ্ট সকলকে তা অনুসরন করার অনুরোধ জানানো হয়েছে।

ইসলামী বিধান অনুসারে, প্রতিটি সবল মুসলমানের জন্য রমজানে রোজা রাখা ফরজ বা অবশ্য পালনীয়। রোজা বা সিয়াম ইসলাম ধর্মের পাঁচ মূল ভিত্তির তৃতীয়। সুবহে সাদেক থেকে সূর্যাস্ত পর্যন্ত সকল প্রকার পানাহার এবং সেই সঙ্গে যাবতীয় ভোগ-বিলাস থেকেও বিরত থাকার নাম রোজা।

এদিকে শনিবার থেকে সৌদি আরবের সঙ্গে মিল রেখে চাঁদপুর জেলার ৪০টি গ্রামের মানুষ রোজা পালন শুরু করেছে।

এসজে

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
X
Fresh