• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

আজ হাসন রাজার ৯৯তম মৃত্যুবার্ষিকী

অনলাইন ডেস্ক
  ০৬ ডিসেম্বর ২০২১, ০৯:৪২
মরমি সাধক হাসন রাজা

বিখ্যাত মরমি সাধক হাসন রাজার ৯৯তম মৃত্যুবার্ষিকী আজ। ১৯২২ সালের ৬ ডিসেম্বর মৃত্যুবরণ করেন তিনি। হাসন রাজা আমৃত্যু গণকল্যাণমুখী গবেষণা, সাধনা ও শিল্পকর্মে ব্রতী ছিলেন। বিখ্যাত এই মরমি কবি নিজেকে আন্তর্জাতিক পরিমণ্ডলে দাঁড় করিয়ে গেছেন তার অসাধারণ মরমি সংগীত ও অন্যান্য সৃষ্টিকর্মের মধ্য দিয়ে।

হাছন রাজার জন্ম ১৮৫৪ সালের ২১ ডিসেম্বর, সিলেট জেলার সুনামগঞ্জ শহরের নিকটবর্তী সুরমা নদীর তীরে লক্ষ্মণছিরি (লক্ষ্মণশ্রী) পরগণার তেঘরিয়া গ্রামে। তিনি ছিলেন জমিদার পরিবারের সন্তান। তার পিতা দেওয়ান আলী রাজা চৌধুরী ছিলেন প্রতাপশালী জমিদার। হাসন রাজা তার তৃতীয় পুত্র।

হাছন রাজার পূর্বপুরুষের অধিবাস ছিল অয্যোধ্যায়। তার পূর্বপুরুষেরা হিন্দু ছিলেন। তাদেরই একজন বীরেন্দ্রচন্দ্র সিংহদেব মতান্তরে বাবু রায়চৌধুরী ইসলাম ধর্ম গ্রহণ করেন। তবে ধর্মের বিভেদ অতিক্রম করে হাসন গেয়েছেন মাটি ও মানুষের গান। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরও ১৯২৫ সালে কলকাতায় এবং ১৯৩৩ সালে লন্ডনে দেওয়া বক্তব্যে হাসন রাজার দুটি গানের প্রশংসা করেছিলেন।

মরমি এই সাধকের চিন্তাভাবনার পরিচয় পাওয়া যায় তার সংগীতে। তার মোট গানের সংখ্যার কোনো সঠিক তথ্য নেই। ‘হাছন উদাস’ গ্রন্থে তার ২০৬টি গান পাওয়া যায়। ‘হাছন রাজার তিনপুরুষ’ এবং ‘আল ইসলাহ্’সহ বিভিন্ন পত্র-পত্রিকায় আরও কিছু গান প্রকাশিত হয়েছে। অনুমান করা চলে, তার অনেক গান এখনও সিলেট-সুনামগঞ্জের লোকের মুখে মুখে আছে, কালের নিয়মে বেশ কিছু গান বিলুপ্তপ্রায়।

টিআই

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
X
Fresh