• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

জেন্ডারভিত্তিক সহিংসতা প্রতিরোধে ইউএসএআইডির মিডিয়া কর্মশালা

আরটিভি নিউজ

  ০৫ ডিসেম্বর ২০২১, ২০:৪০
জেন্ডারভিত্তিক সহিংসতা প্রতিরোধে ইউএসএআইডির মিডিয়া কর্মশালা
জেন্ডারভিত্তিক সহিংসতা প্রতিরোধে ইউএসএআইডির মিডিয়া কর্মশালায় অংশগ্রহণকারী সাংবাদিকরা, ছবি : সংগৃহীত

ইউনাইটেড স্টেটস এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট এজেন্সির (ইউএসএআইডি) উদ্যোগে জেন্ডার ভিত্তিক সহিংসতা প্রতিরোধে বিশ্বব্যাপী ১৬ দিনের কার্যক্রমের অংশ হিসেবে ‘সাংবাদিকতায় নারীর সমৃদ্ধি’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়।

রাজধানীতে রোববার (৫ ডিসেম্বর) অনুষ্ঠিত দিনব্যাপী এ কর্মশালায় উইমেন জার্নালিস্ট নেটওয়ার্ক বাংলাদেশের (ডব্লিউজেএনবি) সদস্যরা অংশ নেন।

সমাপনী সেশনে ইউএসএআইডি মিশন ডিরেক্টর ক্যাথরিন স্টিভেনস বলেন, আমরা ডব্লিউজেএনবির মতো বিভিন্ন সংগঠনকে জেন্ডার বৈষম্য প্রতিরোধে কাজ করতে দেখে আশাবাদী। সবাই একসাথে কাজ করলেই আমাদের মা, বোন, মেয়েসহ প্রতিটি নারী ও মেয়ে শিশু সমান সুযোগ পেয়ে বেড়ে উঠবে এবং সমৃদ্ধ জীবন গড়তে পারবে।

কোভিড বাস্তবতার কথা উল্লেখ করে তিনি আরো বলেন, করোনাকালে বিশ্বজুড়েই নারীর প্রতি সহিংসতা ও বৈষম্য বেড়ে গেছে। এই পরিস্থিতি থেকে উত্তরণে সবাইকে সহিংসতামুক্ত ও সমতার সমাজগঠনে একসাথে কাজ করতে হবে।

প্রশিক্ষণ সেশনে গ্লোবাল ইনভেস্টিগেটিভ জার্নালিজম নেটওয়ার্কের সম্পাদক মিরাজ আহমেদ চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক রোবায়েত ফেরদৌস ডিজিটাল নিরাপত্তা, তথ্য সুরক্ষা, ফ্যাক্ট চেকিং ও জেন্ডারভিত্তিক সহিংসতা প্রতিরোধে মিডিয়ার ভূমিকা নিয়ে আলোচনা করেন। আলোচনায় উঠে আসে মিডিয়া ও সাংবাদিক সংগঠনের নেতৃত্বে নারীর ক্ষমতায়ন, নারী সাংবাদিকদের চ্যালেঞ্জ ও তা উত্তরণে করণীয়সহ দক্ষতা বৃদ্ধি ও নেটওয়ার্কিংয়ের বিষয়ও।
পি

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশে সীসার ক্ষতিকর প্রভাব জরিপে যুক্তরাষ্ট্র
X
Fresh