• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

জেএমবি নেতা সাইদুরের রায় বিকেলে

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৫ মে ২০১৭, ১২:৪৯

নিষিদ্ধ জঙ্গি সংগঠন জামাআতুল মুজাহিদীন বাংলাদেশ-জেএমবি’র সাবেক প্রধান মাওলানা সাইদুর রহমান ওরফে জাফরসহ তিন আসামির বিরুদ্ধে সন্ত্রাসবিরোধী আইনে করা মামলার রায় বৃহস্পতিবার বিকেল তিনটার দিকে ঘোষণা করা হতে পারে।

ঢাকার ৬ নম্বর বিশেষ জজ বিচারক ইমরুল কায়েসের আদালতে এ রায় ঘোষণা করা হতে পারে জানিয়েছেন রাষ্ট্রপক্ষের আইনজীবী মনজুর মাওলা চৌধুরী।

মামলার অপর দুই আসামি আবদুল্লাহ হেল কাফী ও তার স্ত্রী আয়শা আক্তার হাই কোর্ট থেকে জামিন নিয়ে পলাতক রয়েছেন।

২০১০ সালের ২৫ মে ঢাকার দনিয়া নূর মসজিদের একটি বাড়ি থেকে সাইদুরসহ তিনজনকে গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তারের সময় তাদের কাছ থেকে উগ্র মতবাদের বই ও সরকারবিরোধী প্রকাশনার কাগজপত্র উদ্ধার করা হয়।

পরে দেশকে অস্থিতিশীল করার চেষ্টার অভিযোগে ঢাকার কদমতলী থানায় তাদের বিরুদ্ধে মামলা করা হয়। অভিযোগপত্র হবার পর ২০১১ সালের ১৬ জানুয়ারি ঢাকার ৬ নম্বর বিশেষ জজ আদালতে বিচার শুরু হয়। রাষ্ট্রপক্ষে পাঁচজনের সাক্ষ্যও শোনে আদালত।

সন্ত্রাসবিরোধী আইনে করা এ মামলার বিচারের আগে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমোদন না থাকায় মাঝপথে আটকে যায়। অনুমোদনের জন্য ২০১৫ সালের ৮ সেপ্টেম্বর নথিপত্র পাঠানো হয় মন্ত্রণালয়ে। গেলো বছর ২৬ আগস্ট অনুমোদন পাওয়ায় ফের শুরু হয় এ মামলার কার্যক্রম।

চলতি বছরের ৪ জানুয়ারি পুলিশের দেয়া অভিযোগপত্র নতুন করে আমলে নিয়ে ঢাকার মহানগর দায়রা জজ কামরুল হোসেন মোল্লা অভিযোগ গঠন করেন। নতুন করে সাক্ষ্য নেয়া শুরু হয় এপ্রিলে।

রাষ্ট্রপক্ষে ১৫ জনের সাক্ষ্য নেয়া হলে গেলো ৮ মে সাইদুর আত্মপক্ষ সমর্থন করেন। গেলো ১৮ মে দুই পক্ষের যুক্তিতর্কের শুনানি শেষে বিচারক রায়ের জন্য ২৫ মে দিন ঠিক করেন।

২০০৭ সালে শায়খ আবদুর রহমানসহ জেএমবির শীর্ষ নেতাদের ফাঁসির পর হবিগঞ্জের সাবেক জামায়াত নেতা মাওলানা সাইদুর রহমানের নেতৃত্বে পুনর্গঠিত হয় নিষিদ্ধ এ জঙ্গি সংগঠন।

কে/এমকে

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
X
Fresh