Mir cement
logo
  • ঢাকা মঙ্গলবার, ০৭ ডিসেম্বর ২০২১, ২২ অগ্রহায়ণ ১৪২৮

সাম্প্রদায়িক হামলার প্রতিবাদে মিশিগানে মানববন্ধন ও বিক্ষোভ

সাম্প্রদায়িক হামলার প্রতিবাদে মিশিগানে মানববন্ধন
সাম্প্রদায়িক হামলার প্রতিবাদে মিশিগানে মানববন্ধন, ছবি : প্রতিনিধি

সম্প্রতি বাংলাদেশের বিভিন্ন স্থানে হিন্দুদের বাড়ি, মন্দির ও মণ্ডপে হামলা, অগ্নিসংযোগ ও প্রতিমা ভাঙচুরের প্রতিবাদ জানিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের মিশিগান শহরে রোববার (২৪ অক্টোবর) দুপুরে মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

মিশিগান মহানগর আওয়ামী লীগ, মিশিগান স্টেট যুবলীগ, মিশিগান স্টেট স্বেচ্ছাসেবক লীগ ও মিশিগান স্টেট ছাত্রলীগের যৌথ উদ্যোগে মিশিগানের হেমট্রামিক সিটির বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্থায়ী ম্যুরালের সামনে মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মিশিগান মহানগর আওয়ামী লীগের সভাপতি আব্দুস শাকুর খাঁন মাখনের সভাপতিত্বে ও মিশিগান স্টেট যুবলীগের সাধারণ সম্পাদক শেখ বদরুদ্দোজা জুনেদ এর সঞ্চালনায় বক্তব্য রাখেন মিশিগান মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোহাম্মদ মুতালিব, যুগ্ম সম্পাদক মৃদুল কান্তি সরকার, মিশিগান স্টেট যুবলীগের সভাপতি মো. জাহেদ মাহমুদ আজিজ সুমন, যুগ্ম সাধারণ সম্পাদক রুম্মান আহমদ চৌধুরী ইভান, সাংগঠনিক সম্পাদক সৈয়দ ইয়াহিয়া, মিশিগান স্টেট স্বেচ্ছাসেবক লীগের আহ্বায়ক ইজাজুল ইসলাম, মিশিগান স্টেট ছাত্রলীগের আহ্বায়ক খাজা আফজাল হোসেন, পঙ্কজ দাস, নৃপেণ সূত্রধর, সৌরভ চৌধুরী, প্রিয়াঙ্কা চক্রবর্তী প্রমুখ।

অপরদিকে একইদিনে ওয়ারেন সিটির মিশিগান কালীবাড়ি ও মিশিগান শিবমন্দিরের সামনে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

দুপুর ২টায় শহরের নাইনমাইল রোডস্থ মিশিগান কালীবাড়ির সামনে প্রতিকূল আবহাওয়াকে উপেক্ষা করে মানববন্ধনে ব্যানার-ফেস্টুন হাতে নিয়ে শিশু-কিশোর, শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশ নেন। এসময় বক্তব্য রাখেন মিশিগান রাজ্য প্রতিনিধি পদ্ম কুপ্পা, এইচসিআরসি চেয়ারপার্সন নারায়ণ স্বামী, ইসকন ডেট্রয়েটের চেয়ারপার্সন ডা. ন্যাপ, ভারতীয় টেম্পলের সাবেক চেয়ারপার্সন শুক্লা জোশী, ক্যান্টন মন্দিরের সভাপতি ড. রাম গ্র্যাগ, কালীবাড়ি যুব ফোরামের বিজয়া চৌধুরী, শর্মিলা খাস্তগীর, ললিতা রায়, মিশিগান কালীবাড়ির প্রেসিডেন্ট শ্যামা হালদার, স্থানীয় ডেমোক্রেট নেতা হীরক চন্দ, ইসকন ডেট্রয়েটের সভাপতি ভারত প্রভু প্রমুখ।

এদিকে বিকেল ৪টায় একই সিটির ৩১৬৯৬ রায়ান রোডস্থ মিশিগান শিব মন্দিরের সামনে বৃষ্টিকে উপেক্ষা করে মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন রতন হাওলাদার, পূর্ণেন্দু চক্রবর্তী অপু, সৌরভ চৌধুরী, কালীশঙ্কর দেব, তাপস দে প্রমুখ।

প্রতিবাদ সমাবেশে বক্তারা সংখ্যালঘু সুরক্ষা আইন করাসহ অপরাধীদের দ্রুত গ্রেপ্তার এবং দ্রুত বিচার ট্রাইব্যুনালে তাদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান। এজন্য তারা প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করে বলেন, শান্তির বাংলাদেশকে একটি কুচক্রীমহল অস্থিতিশীল করার চক্রান্তে লিপ্ত। এ জন্য বারবার সংখ্যালঘুদের ওপর হামলা করা হয়েছে। আগের ঘটনাগুলোয় অপরাধী ও দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি হলে এ ধরনের ঘটনা আর ঘটত না।

এমন ঘটনার পুনরাবৃত্তি রোধে কঠোর ব্যবস্থা নিতে তারা সরকারের কাছে আহ্বান জানান।

পি

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS