Mir cement
logo
  • ঢাকা রোববার, ২৮ নভেম্বর ২০২১, ১৩ অগ্রহায়ণ ১৪২৮

আরটিভি নিউজ

  ১৭ অক্টোবর ২০২১, ১৯:০৩
আপডেট : ১৭ অক্টোবর ২০২১, ১৯:৩৪

পিইসি ও ইবতেদায়ি পরীক্ষা হচ্ছে না

ফাইল ছবি

করোনার কারণে দীর্ঘদিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় শ্রেণিকক্ষে পাঠদান চালু করা সম্ভব হয়নি। গত ১২ সেপ্টেম্বর স্কুল খোলা হলেও অল্প সময়ের মধ্যে পরীক্ষা নেওয়া সম্ভব নয়, তাই চলতি বছরের প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) ও ইবতেদায়ি পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ সংক্রান্ত একটি ফাইলে অনুমোদন দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার (১৭ অক্টোবর) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের একটি সূত্র বিষয়টি নিশ্চিত করেছেন।

জানা গেছে, রোববার বিকেলে পিইসি ও ইবতেদায়ি পরীক্ষা বাতিলে অনুমোদন দিয়ে তা প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। ফলে এ বছর পিইসি-ইবদেদায়ি পরীক্ষা হচ্ছে না। চলতি সপ্তাহে বিষয়টি আনুষ্ঠানিকভাবে ঘোষণা দেওয়া হতে পারে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে জানা গেছে, করোনাভাইরাসের কারণে দীর্ঘ দেড় বছর শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকার পর গত ১২ সেপ্টেম্বর থেকে সরাসরি পাঠদান শুরু হয়। ক্লাস শুরু হলেও অল্প সময়ের মধ্যে শিক্ষার্থীদের সিলেবাস শেষ করা সম্ভব হয়নি। এছাড়া অন্যান্য প্রস্তুতি নেওয়া সম্ভব না হওয়ায় চলতি বছরের সমাপনী পরীক্ষা বাতিল করতে গত ৭ অক্টোবর (বৃহস্পতিবার) প্রধানমন্ত্রীর কাছে প্রস্তাব পাঠায় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। এ প্রস্তাবে সায় দিয়েছে প্রধানমন্ত্রী কার্যালয়।

নাম প্রকাশ না করার শর্তে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের একজন অতিরিক্ত সচিব জানান, চলতি বছরের পঞ্চম শ্রেণির সমাপনী পরীক্ষা বাতিলে প্রধানমন্ত্রীর কাছে পাঠানো প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। রোববার বিকেলে সেটি প্রধানমন্ত্রীর দপ্তর থেকে মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। চলতি সপ্তাহে বিষয়ে আনুষ্ঠানিকভাবে গণমাধ্যমে জানিয়ে দেওয়া হবে।

আরএ/এসকে

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS