Mir cement
logo
  • ঢাকা শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ১ কার্তিক ১৪২৮

আরটিভি নিউজ ডেস্ক

  ১৩ অক্টোবর ২০২১, ১৪:৩৮
আপডেট : ১৩ অক্টোবর ২০২১, ২৩:৩১

যেভাবে ঠান্ডা রাখবেন স্মার্টফোন

যেভাবে ঠান্ডা রাখবেন স্মার্টফোন
ফাইল ছবি

প্রয়োজনের সময় অল্প ব্যবহারেই যদি স্মার্টফোন গরম হয়ে যায় তবে কার না বিরক্ত লাগে। ফোনের প্রসেসর, ভারি এপ্লিকেশন, গেম খেলা ও ভিডিও দেখার মতো ব্যাপারগুলোই মূলত স্মার্টফোনকে অতিরিক্ত গরম করে।

এ ছাড়া কমিউনিকেশন ইউনিট, ক্যামেরা ইউনিট ও ব্যাটারি গরম হওয়ার কারণেও স্মার্টফোন গরম হয়। এ ক্ষেত্রে ব্যাটারি গরম হয়ে যাওয়াটা বেশ বিপদজনক একটি ব্যাপার। তবে কিছু পরামর্শ অনুসরণ করলে স্মার্টফোন অতিরিক্ত গরম হওয়া ঠেকানো সম্ভব। কিছু সতর্কতায় প্রয়োজনের সময় প্রিয় স্মার্টফোনের গরম হওয়া কমানো যেতে পারে।

চলুন জেনে নেওয়া যাক কিভাবে অতিরিক্ত গরম হওয়া কমিয়ে ঠান্ডা রাখা যায় স্মার্টফোন-

১. ফোন শতভাগ চার্জ না করা: স্মার্টফোনের চার্জ কখনোই ২০% এর নিচে নামতে দেওয়া উচিত নয়। আবার চার্জ দেওয়ার ক্ষেত্রেও একেবারে ১০০% চার্জ করা উচিত নয়। অতিরিক্ত চার্জ ও ডিসচার্জ দুটোই ব্যাটারির জন্য ক্ষতিকর। অতিরিক্ত চার্জ ও ডিসচার্জ ফোন গরম হওয়ার অন্যতম কারণ।

২. স্মার্টফোনে কভার ব্যবহার: স্মার্টফোনকে সুন্দর রাখতে ও সুরক্ষিত রাখতে অনেকেই কভার ব্যবহার করে থাকেন। তবে অনেকেই জানেন না ফোন গরম করার এটিও অন্যতম একটি কারণ। কভার ফোনের কুলিং সিস্টেমকে বাধাগ্রস্ত করে যার ফলে ফোনের ভেতরের তাপ বাইরে আসতে পারে না। সেক্ষেত্রে কভার খুলে ফেললেও ফোনের গরম হওয়ার প্রবণতা কিছুটা কমবে।

৩. ব্যাকগ্রাউন্ডের অ্যাপ: অনেক সময় কোনো একটা অ্যাপ পুরোপুরি টার্মিনেট না করেই অনেকে অন্য অ্যাপে চলে যান। এ ক্ষেত্রে ব্যাকগ্রাউন্ডে সেই অ্যাপটি চলতে থাকে। এর ফলে ব্যবহারকারীর অজান্তেই অতিরিক্ত কাজ চলতে থাকে, যার ফলে ফোনের প্রসেসর ও ব্যাটারি গরম হয়। তাই প্রয়োজনীয় সকল অ্যাপ নিয়মিতভাবে ব্যাকগ্রাউন্ড থেকে টার্মিনেট করতে হবে।

৪. ডিসপ্লের ব্রাইটনেস: ফোনের ব্যাটারি অপচয়ের জন্য স্মার্টফোনের ডিসপ্লে সবচেয়ে দায়ী। ফোনের ডিসপ্লে ব্রাইটনেস শতভাগ বাড়িয়ে রাখলে দ্রুত ব্যাটারি কমতে থাকে। এর ফলে ফোন গরম হয়ে যায়। সে জন্য ব্রাইটনেস কমিয়ে রাখলে ব্যাটারির উপর চাপ কম পরে যা ফোন ঠান্ডা রাখতে সাহায্য করে।

৫. সাপোর্টেড চার্জার ব্যবহার: স্মার্টফোনের সঙ্গে যে চার্জার দেওয়া হয় সেটা রেখে অন্য কোনো চার্জার ব্যবহার করা। এ ক্ষেত্রে অনেক চার্জার আপনার ফোনে সাপোর্ট নাও করতে পারে। সে ক্ষেত্রে চার্জার নষ্ট হলে বা হারিয়ে গেলে কমদামী বা অন্য ফোনের চার্জার ব্যবহার না করে অরিজিনাল সাপোর্টেড চার্জার ব্যবহার করতে হবে।

ডব্লিউএস/এসএস

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS