• ঢাকা মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
logo

অ্যাপলে থাকছে না চার্জিং পোর্ট

আরটিভি নিউজ

  ২৭ সেপ্টেম্বর ২০২১, ২২:৫৮
অ্যাপলে থাকছে না চার্জিং পোর্ট

সম্প্রতি ইলেক্ট্রনিক বর্জ্য কমানোর উদ্যোগ হিসেবে ইউরোপীয় কমিশনের প্রস্তাবিত এক নীতিতে সবধরনের ডিভাইসের জন্য ইউএসবি টাইপ-সি পোর্ট ব্যবহার করতে সুপারিশ করা হয়েছে। প্রস্তাবটি বাস্তবায়িত হলে ডিভাইস প্রস্তুতকারক প্রতিষ্ঠানগুলোকে ২৪ মাস পর থেকে বাধ্যতামূলকভাবে ইউএসবি টাইপ-সি পোর্ট ব্যবহার করতে হবে।

তবে অ্যান্ড্রয়েডকে খুব একটা প্রভাবিত করবে না ইউরোপীয় কমিশনের এই নতুন নীতিমালা। কেননা, অধিকাংশ নতুন অ্যান্ড্রয়েডই এখন টাইপ-সি পোর্টের দিকে ঝুকছে। তবে সমস্যায় পড়বে অ্যাপল। এই প্রতিষ্ঠানটি তাদের ডিভাইসগুলোতে এখনও লাইটনিং পোর্ট ব্যবহার করছে। এর আগে প্রথম থেকেই ইউরোপীয় কমিশনের প্রস্তাবে দ্বিমত করে আসছিলো অ্যাপল।

তারা বলেছে, এই সিদ্ধান্ত উদ্ভাবনী প্রযুক্তির জন্য একটি বাধা। তবে যদি নিতান্তই এই নীতিমালা কার্যকর হয়, তাহলে অ্যাপলকে হয়তো টাইপ-সি পোর্ট ব্যবহার করতে হবে, অথবা কোন পোর্টই ব্যবহার করতে পারবে না।

অ্যাপল ভাবছে পোর্ট ছাড়া মোবাইলের কথা।তারা বলছে, ডিভাইসে চার্জিং পোর্ট থাকতেই হবে, এমন কথা নেই। এ বিষয়ে ইউরোপীয় কমিশনের এক মুখপাত্র জানিয়েছেন, কোনো ডিভাইস ওয়ারলেসে চার্জ হলে তাতে ইউএসবি-সি পোর্ট ব্যবহারের প্রয়োজন নেই।

আর এ কারণেই অ্যাপল চার্জিং পোর্ট তুলে দিতে পারে বলে মনে করছেন বিশ্লেষকরা। অ্যাপল ইতোমধ্যে ম্যাগসেফ নামের একটি ওয়ারলেস চার্জিং টেকনোলজি নিয়ে এসেছে। তাছাড়া সামনে আরও দুই বছর সময়ও পাবে তারা। তাই নতুন ও আরও আধুনিক ওয়ারলেস প্রযুক্তি উদ্ভাবন করতেও তাদের বেগ পেতে হবে না।

এমএন

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
অ্যাপলের বিরুদ্ধে মামলা করল যুক্তরাষ্ট্র
ফোল্ডিং আইফোন তৈরি করবে অ্যাপল
নিরাপত্তাঝুঁকিতে আইফোন ব্যবহারকারীরা 
X
Fresh