Mir cement
logo
  • ঢাকা মঙ্গলবার, ১৭ মে ২০২২, ৩ জ্যৈষ্ঠ ১৪২৯

সাংবাদিকতার ২৮ শিক্ষার্থীকে ডি ডাব্লিউ একাডেমির মিডিয়া ফেলোশিপ 

সাংবাদিকতার ২৮ শিক্ষার্থীকে নিয়ে ডি ডাব্লিউ একাডেমির মিডিয়া ফেলোশিপ 
সাংবাদিকতার ২৮ শিক্ষার্থীকে নিয়ে ডি ডাব্লিউ একাডেমির মিডিয়া ফেলোশিপ 

দেশের নয়টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ২৮ জন শিক্ষার্থীকে নিয়ে এই শুক্রবার পথচলা শুরু করলো জার্মান গণমাধ্যম উন্নয়ন সংস্থা ডি ডব্লিউ একাডেমির দুইবছর মেয়াদী বিশেষ ফেলোশিপ।

জুমের মাধ্যমে অনুষ্ঠিত দিনব্যাপী ‘লোকাল মিডিয়া হাব ফেলোশিপ ইন্ডাকশন ওয়ার্কশপে’ শিক্ষার্থীদের উদ্দেশে খ্যাতিমান সাংবাদিক খালেদ মুহিউদ্দিন বলেন, ‘সবাই আজ সাংবাদিক হতে চায়... কিন্তু সবাই পারে না। দিনের শেষে, সাংবাদিকদের ভূমিকা একজন ওয়াচডগ এর এবং এটি একটি কঠিন কাজ। এটা দেখে ভালো লাগছে যে আপনারা এতোজন সাংবাদিক হওয়ার সেই কষ্ট স্বীকার করতে প্রস্তুত।’

দেশজুড়ে সাংবাদিকতার শিক্ষার্থীদেরকে পূর্ণাঙ্গ সাংবাদিক হিসেবে গড়ে তোলার লক্ষ্য নিয়ে এ বছর জার্মানির পাবলিক ব্রডকাস্টার ডয়চে ভেলের গণমাধ্যম উন্নয়ন শাখা ডি ডব্লিউ একাডেমি বাংলাদেশে ‘লোকাল মিডিয়া হাব ফেলোশিপ’ চালু করে। সাংবাদিকতা পড়ানো হয় এমন সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থীদের কাছ থেকে আবেদন চাওয়া হয় এবং কঠোর নির্বাচন প্রক্রিয়ার পর ২৮ জনকে ফেলোশিপ প্রদান করা হয়।

শুক্রবারের ‘ইন্ডাকশন ওয়ার্কশপ’ ছিল ফেলোশিপের প্রথম কার্যক্রম। আগামী দুই বছরের মধ্যে, ফেলোরা দেশ-বিদেশের শীর্ষ সাংবাদিক ও প্রশিক্ষকদের নির্দেশনায় সাংবাদিকতার বিভিন্ন দক্ষতা ও কৌশল অনুশীলন করবে এবং মূলধারার মিডিয়া ও তাদের বিশ্ববিদ্যালয়ের নিজস্ব পোর্টালের জন্য একাধিক মাধ্যমে কাজ করবে। ডি ডব্লিউ একাডেমির প্রোগ্রাম ডিরেক্টর (বাংলাদেশ) প্রিয়া এসেলবর্ন; সিনিয়র পরামর্শক লুৎফা আহমেদ; রেডিও ভূমির স্টেশন প্রধান শামস সুমন এবং ডি ডব্লিউ বাংলা সার্ভিসের সাংবাদিক আরাফাতুল ইসলামও কর্মশালায় বক্তব্য রাখেন।

ডি ডব্লিউ একাডেমি ২০১৪ সাল থেকে বাংলাদেশে সাংবাদিকতার শিক্ষা ও চর্চা উন্নত করার লক্ষ্যে এবং মুক্ত গণমাধ্যমকে শক্তিশালী করার লক্ষ্যে কাজ করছে। পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে সাংবাদিকতার পাঠ্যক্রম সংস্কার, কমিউনিটি রেডিও সাংবাদিকদের সক্ষমতা উন্নয়ন, শীর্ষস্থানীয় নিউজরুমে ইন্টার্নশিপের ব্যবস্থা, পেশাজীবী ও নাগরিক সাংবাদিকদের জন্য একটি অনলাইন কোর্স তৈরি, সাংবাদিকতার শিক্ষক ও সাংবাদিকদের নিয়ে তিনটি নেটওয়ার্কিং কনফারেন্স এবং শিক্ষক, শিক্ষার্থী ও সাংবাদিকদের জন্য অসংখ্য প্রশিক্ষণ আয়োজন তার মধ্যে উল্লেখযোগ্য।

পি

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS