• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

যে কারণে মোবাইল ফোন সাইলেন্ট রাখে তরুণ প্রজন্ম

প্রযুক্তি ডেস্ক, আরটিভি নিউজ

  ৩১ আগস্ট ২০২১, ২১:১৭
যে কারণে মোবাইল ফোন সাইলেন্ট রাখে তরুণ প্রজন্ম
ছবি: দ্য গার্ডিয়ান থেকে

তরুণ প্রজন্মের কাছে মোবাইলের রিংটন শোনা এক সময় ছিল খুবই জনপ্রিয়। কিন্তু সময়ের প্রেক্ষিতে সেই চিত্র এখন নেই বললেই চলে। তরুণ প্রজন্মের মধ্যে এখন বিরাট একটি অংশ তাদের ফোন সাইলেন্ট মুডে রাখতে পছন্দ করে।

কী কারণে তরুণ প্রজন্ম রিংটোনের আকর্ষণ থেকে দূরে সরে গেছে তা নিয়ে জরিপ করেছে যুক্তরাজ্যের মুঠোফোন অ্যাপ বিশ্লেষক প্রতিষ্ঠান সেন্সর টাওয়ার।

জরিপের নাম দেওয়া হয়েছে ‘জেনারেশন মিউট’। এ জরিপের জন্য প্রতিষ্ঠানটি ১৬ থেকে ২৪ বছর বয়সের তরুণদের কাছ থেকে সাক্ষাতকার গ্রহণ করে।

জরিপের ফলাফলে দেখা যায়, ২০১৬ সালে তরুণদের মাঝে রিংটন ডাউনলোডের সংখ্যা ছিল ৪৬ লাখ এবং ২০২০ সালে সেই সংখ্যা কমে দাঁড়ায় ৩৭ লাখে।

২০০৪ সালে এ সংখ্যা ছিল ৪ কোটি। ২০১৭ সালের করা এক জরিপে দেখা গেছে ১৬ থেকে ২৪ বছর বয়সী তরুণদের মধ্যে মাত্র ১৫ শতাংশ মনে করে যোগাযোগের জন্য রিংটোনের প্রয়োজন রয়েছে।কিন্তু বর্তমান সে সংখ্যাও কমে গেছে।

জরিপের ফলাফলে উঠে এসেছে, তরুণ প্রজন্ম এখন যোগাযোগের জন্য ই-মেইল এবং ম্যাসেজিং পদ্ধতি ব্যবহার করে।এসব যোগাযোগ তারা নীরবে করতে পছন্দ করে। ফলে মোবাইলে রিংটোনের মতো উচ্চ শব্দ তাদের প্রয়োজন হয় না। এজন্যই তারা মোবাইল ফোন সাইলেন্ট রাখছে।

এছাড়াও তরুণ প্রজন্ম দিনের একটি বড় সময় জুড়ে ফোনের স্ক্রিনের উপর থাকে। ফলে ফোনে কখন কী আসছে তা সহজেই দেখতে পারে। এজন্য তারা রিংটোন ব্যবহার না করে ফোন সাইলেন্ট রাখছে।

বর্তমান সময়ে যোগাযোগের ক্ষেত্রে ম্যাসেঞ্জার, হোয়াটসঅ্যাপসহ নানা ধরনের অ্যাপস ব্যবহার করা হচ্ছে। সেক্ষেত্রে ফোনে আর রিংটোনের প্রয়োজন হচ্ছে না।

সূত্র: দ্য গার্ডিয়ান

জেএইচ/

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
হারানো ১০৯ মোবাইল উদ্ধার করে মালিককে বুঝিয়ে দিলো পুলিশ
বাংলাদেশে ফের নকিয়া ফোন উৎপাদন শুরু
নোয়াখালীতে পাওয়া যাবে আকর্ষণীয় ফিচারের মোবাইল ফোন রিভো
কতটি ফোন লাগে গুগল প্রধানের, দিলেন অবাক করা তথ্য
X
Fresh