• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

বাহরাইনে বাংলাদেশের রাষ্ট্রদূতের সঙ্গে প্রত্নতত্ব সংস্থার প্রধানের সাক্ষাৎ

বাহরাইন প্রতিনিধি, আরটিভি নিউজ

  ২৯ আগস্ট ২০২১, ১৭:০৭
বাহরাইনে বাংলাদেশের রাষ্ট্রদূতের সঙ্গে প্রত্নতত্ব সংস্থার প্রধানের সাক্ষাৎ
বাহরাইনে বাংলাদেশের রাষ্ট্রদূতের সঙ্গে প্রত্নতত্ব সংস্থার প্রধানের সাক্ষাৎ

বাহরাইনে বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মো. নজরুল ইসলাম দেশটির সংস্কৃতি ও প্রত্নতত্ব বিষয়ক সংস্থার প্রধান শেখা মাই বিনতে মোহাম্মদ আল খলিফার নিজ কার্যালয়ে শুক্রবার (২৭ আগস্ট) সাক্ষাৎ করেন। সাক্ষাৎকালে তিনি বাংলাদেশ হতে মুদ্রিত ‘বুক অফ মস্ক’র প্রথম এডিশনে(২০১৮)র রিপ্রিন্ট (২০২১) এর এক কপি শুভেচ্ছা স্বরূপ প্রদান করেন।

এতে শেখা মাই মুখবন্ধ লিখেছেন। একই সাথে রাষ্ট্রদূত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘অসমাপ্ত আত্মজীবনী’র একটি কপি তাকে প্রদান করেন। শেখা মাই সংস্কৃতি ও ইতিহাস বুঝতে এ ধরনের বইয়ের প্রয়োজনীয়তার কথা গুরুত্বের সাথে তুলে ধরেন।

বৈঠকে আরো উপস্থিত ছিলেন সংস্কৃতি ও কলা বিষয়ক মহাপরিচালক শেখা হালা বিনতে মোহাম্মদ আল খলিফা। বৈঠকে যৌথ সহযোগিতার মাধ্যমে দুই দেশের মধ্যকার সাংস্কৃতিক সম্পর্ক আরো জোরদার করার বিষয়ে আলোচনা করা হয়।
সাংস্কৃতিক সমৃদ্ধি অর্জনে সব পক্ষকে সম্পৃক্ত করার বিষয়ে তার ক্রমাগত আগ্রহের জন্য ড. মো. নজরুল ইসলাম শেখা মাইকে ধন্যবাদ জানান। ২০২১-এ জাতির পিতা বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপনের কথা উল্লেখ করে তিনি বলেন, এই বছরের মধ্যেই দূতাবাস একটি ফিল্ম ফেস্টিভ্যাল ও স্বনামধন্য চারুশিল্পীর চিত্রকলা প্রদর্শনী আয়োজনের পাশাপাশি ফুড ফেস্টিভ্যাল আয়োজনের পরিকল্পনা করেছে।

তিনি বলেন, তার দেশের অনেক সাংস্কৃতিক দিক রয়েছে যা তিনি বাহরাইনের জনগণের সাথে ভাগাভাগি করতে আগ্রহী। আগামী দিনগুলোতে দূতাবাস পারস্পরিক সহযোগিতার মাধ্যমে দ্বিপাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয় ও দৃষ্টিভঙ্গির লক্ষ্য অর্জনে সাংস্কৃতিক অঙ্গনে একযোগে কাজ করে যাবে।

বৈঠকে শেখা মাই বিনতে মোহাম্মদ আল খলিফা যেকোন জাতির মাঝে মানুষের সাথে মানুষের যোগাযোগের সেতুবন্ধন নির্মাণে সংস্কৃতির গুরুত্ব এবং বাহরাইন ও বাংলাদেশের মধ্যকার যৌথ উদ্যোগ গ্রহণের মাধ্যমে সাংস্কৃতিক সমৃদ্ধি অর্জনের লক্ষ্যে সাংস্কৃতিক আন্দোলনকে জোরদার করার উপর গুরুত্বারোপ করেন।

রাষ্ট্রদূত বৈঠক শেষে সভাপতি ও মহাপরিচালক উভয়কেই বাংলাদেশি শিল্পীর চিত্রকর্ম ও বাংলাদেশের চামড়াজাত পণ্যসামগ্রীর স্যুভেনির প্রদান করেন।
পি

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাহরাইনে স্বাধীনতা ‍দিবস উদযাপন
বাহরাইনে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন
কানাডায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত খলিলুর রহমানকে অব্যাহতি
বাহরাইনে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত
X
Fresh