• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

জলবায়ু চুক্তি নিয়ে ট্রাম্পের বৈঠক পিছিয়েছে

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৯ মে ২০১৭, ১৭:৪৭

প্যারিসে বৈশ্বিক জলবায়ু চুক্তিতে আমেরিকার অংশগ্রহণের বিষয়ে শীর্ষ জলবায়ু ও অর্থনৈতিক উপদেষ্টাদের সঙ্গে ট্রাম্পের মঙ্গলবারের বৈঠক পেছানো হয়েছে। আসছে সোমবার এ নিয়ে নতুন করে বৈঠকে হবার কথা রয়েছে।

কয়েক মাসের অনিশ্চয়তার পর ট্রাম্প ২০১৫ সালের ওই চুক্তিতে থাকবেন কিনা সে ব্যাপারে একটি সিদ্ধান্তে যাবেন বলে মনে হচ্ছে। এর আগে, বৈশ্বিক উষ্ণতা সীমিত রাখার জন্য চুক্তিটি করা হয়। আমেরিকা চুক্তিটি থেকে বেরিয়ে এলে তা হবে কার্বন নিঃসরণ সীমিত করার বৈশ্বিক প্রচেষ্টার ওপর বড় আঘাত। ফলে প্রয়াসটি মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হবে বলে এক প্রতিবেদনে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

এ বিষয়ে বেশির ভাগ বিশেষজ্ঞ জানিয়েছেন, ক্রমবর্ধমান এ কার্বন নিঃসরণের কারণে জলবায়ু বিপজ্জনকভাবে পরিবর্তিত হচ্ছে। কার্বন নিঃসরণের ক্ষেত্রে বিশ্বে চীনের পরেই আমেরিকার স্থান। এতে জলবায়ু আশঙ্কাজনক হারে দূষিত ও উষ্ণ হয়ে পড়ছে।

চুক্তিটির ব্যাপারে ট্রাম্পের এ হুমকি আমেরিকার মিত্রদের জন্য অত্যন্ত অস্বস্তিকর। এটা ১৯৯২ সালে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশের কিয়োটো প্রটোকল থেকে সরে আসার বিষয়টিকেই মনে করিয়ে দেয়। আমেরিকা কিয়োটা প্রটোকল থেকে বেরিয়ে আসায় জলবায়ু পরিবর্তন ঠেকাতে একটি কার্যকর পদক্ষেপ গ্রহণে দু’দশক অপেক্ষা করতে হয়েছে।

প্যারিস জলবায়ু চুক্তিকে বৈশ্বিক উষ্ণতা রোধের শেষ সুযোগ হিসেবে দেখা হচ্ছে। কিন্তু প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারণাকালে ট্রাম্প জলবায়ু পরিবর্তনের কারণ নিয়ে বৈজ্ঞানিক গবেষণার বিরুদ্ধে কথা বলেন।

এপি/সি

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
X
Fresh