Mir cement
logo
  • ঢাকা শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ১ কার্তিক ১৪২৮

ফোনকে পেগাসাস স্পাইওয়্যার থেকে সুরক্ষিত রাখবেন যেভাবে 

ফোনকে পেগাসাস স্পাইওয়্যার থেকে সুরক্ষিত রাখবেন যেভাবে 
ছবি সংগৃহীত।

বর্তমান সময়ে বিশ্বব্যাপী আলোচিত বিষয় স্মার্টফোনে পেগাসাস স্পাইওয়্যারের হামলা। বিশ্বের ক্ষমতাধর দেশগুলোর অনেক নেতার ফোনে এই ভাইরাস ব্যবহার করে হাতিয়ে নেওয়া হয়েছে গুরুত্বপূর্ণ তথ্য। এছাড়া আড়ি পেতে শোনা হয়েছে সকল ধরনের কথোপকথোন।

বিশ্বব্যাপী সব সময়ই এ ধরনের সাইবার হামলা চালিয়ে থাকে সাইবার দুর্বৃত্তরা। তবে বিশ্বব্যাপী বড় ধরনের সমস্যা না হলে তা নিউজের শিরোনাম হয় না। তবে এবার ইসরায়েলের এনএসও গ্রুপের তৈরি পেগাসাস স্পাইওয়্যার বেশ আলোচিত বলে খবরটি সবার নজরে এসেছে।

এই স্পাইওয়ার থেকে ফোনকে কিভাবে সুরক্ষিত রাখা যায়, চলুন তা জেনে নেই।

১. ফ্রি ওয়াইফাই ব্যবহার থেকে বিরত থাকুন। কারণ ফ্রি ওয়াইফাই এ অনেক ধরনের ম্যালওয়ার থাকে। যা আপনার ফোনকে অনিরাপদ করতে তুলতে পারে এবং সাইবার দুর্বৃত্তরা অনেক সময় ফ্রি ওয়াইফাই ব্যবহারকৃত ফোনকে টার্গেট করে থাকে।

২. ফোনে আড়ি পাতার জন্য অনেক সময় ভাইরাস ছড়িয়ে দেওয়ার জন্য দুর্বৃত্তরা বিভিন্ন ধরনের লিংক ব্যবহার করে। ফোনে যদি এ ধরনের অপরিচিত সাইটের লিংক আসে তাহলে তাতে প্রবেশ করবেন না।

৩. আপনার ফোন যেন অন্য কেউ ব্যবহার করতে না পারে সেজন্য সব ধরনের লক চালু করে দিন।

৪. ফোনের গুরুত্বপূর্ণ তথ্যগুলোকে এনক্রিপ্ট করে রাখুন। যাতে ফোন সাইবার হামলার স্বীকার হলেও দুর্বৃত্তরা আপনার তথ্য চুরি করতে না পারে।

৫. এছাড়া ফোনের অ্যাপস আপডেট করার ক্ষেত্রে সতর্ক থাকুন। ফোনের নির্ধারিত ওয়েবসাইট ছাড়া অন্য কোনো ওয়েবসাইট থেকে অ্যাপস আপডেট করবেন না।

জেএইচ

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS