Mir cement
logo
  • ঢাকা মঙ্গলবার, ০৩ আগস্ট ২০২১, ১৯ শ্রাবণ ১৪২৮

মায়ের গর্ভ থেকে বাবার হাসির শব্দ শুনতে পাই

মায়ের গর্ভ থেকে বাবার হাসির শব্দ শুনতে পাই
লেখক- মো. গোলাম মোস্তফা (দুঃখু)

বাবা শব্দটি পৃথিবীর আকাশে এক অবিরাম ভালোবাসার নাম। জীবনে সবাই বাবাকে দেখতে চায়! আবার একই সঙ্গে বাবার ভালোবাসার মাঝে বেঁচে থাকতে চায় প্রত্যেক মানুষ। কারণ পৃথিবী নামক বিশ্ব এক বড় কঠিন মঞ্চ। যেখানে বাবা ছায়া হয়ে সবসময় পাশে থাকে। তবে কিছু কষ্ট মাঝে মাঝে নিজের ইচ্ছায় বাড়িতে চলে আসে।

যেভাবে এসেছিলো আমাদের বাড়িতে। আমি যখন মায়ের পেটে বাবা সবসময় কথা বলতো আমার সাথে, আমি খুশিতে যখন হাসতাম তখনি মা উফ করে বলে উঠতো। আর বাবা হাসি মুখে মাকে বলতো দেখ দেখ আমাদের বাবু কথা বলছে তোমাকে ব্যথা দিয়ে।

সেসময় মা ব্যথার কথা ভুলে যেত বাবার মুখের হাসি দেখে। এমন ভাবেই রহস্যময় পৃথিবীর মাঝে বাবা আমার ছায়া! একই সঙ্গে বাবা আমার আদর্শ। অন্যদিকে জীবনে সবচেয়ে বড় শিক্ষা হচ্ছে বাবার মতো করে মানুষ হওয়া। বলে রাখা ভালো, বাবার সাথে আমার মজার ঘটনা হলো। আমি যখন মায়ের ছয় মাসের পেটে তখন বাবা আমার জন্য জামা এনে ছিলো।

মা সেদিন বাবাকে পাগল বলে ছিলো। আমাদের সন্তান এখনো পৃথিবীতেই আসেনি এর আগেই তুমি এত পাগলামি করলে হবে? বাবা মাকে উত্তরে বললো, তুমি কী করে জানো আমাদের বাবু এখনো আসেনি? সে তো প্রতিদিন আমাদের সাথে কথা বলে। তুমিই তো আমাকে বলো!

আমি যখন মায়ের সাত মাসের পেটে তখন বাবা গাড়ি এক্সিডেন্টে মারা যান। তখনই আমার জীবনের আকাশ থেকে বাবার ভালোবাসা হারিয়ে গিয়েছিলো। সেই সময় থেকে আমাদের ঘরে কষ্ট চলে এলো আপন ইচ্ছেতে।

আমার যখন দশ বছরের বয়স তখন মা প্রতিটি রাতে বাবার গল্প বলতো। তখন মনে হতো কে বলেছে বাবার ভালোবাসা আমি পাইনি! আমিও সবার মতো বাবার ভালোবাসা পেয়েছি। যখন মায়ের পেটে ছিলাম।

আমার বাবার কোন ছবি মায়ের কাছে ছিলো না। তাই আর মাকে কখনো এই প্রশ্ন করে কষ্ট দেয়নি। তবে আমার কল্পনার আকাশে মাঝে মাঝে বাবার ছবি আঁকি। আমার বাবার হাসির মাঝে ছিলো অবিরাম ভালোবাসা যা আমি মায়ের গর্ভ থেকে শুনতে পেতাম।

পৃথিবীর আসমানের শূন্যতার মাঝে বাবা তুমি আমার কলম। তোমার শ্রমের ঘামের পানি আমার শক্তি! তোমাকে দেখতে পাইনি তাতে কী হয়েছে? তোমার সন্তান হয়ে পৃথিবীর আলো দেখতে পেয়েছি এতেই আমি খুশি।

তবে তোমার সাথে মাঝে মাঝে অভিমান করি। তুমি রাগ করো নাতো বাবা? কী করবো বলো সবাই যখন বাবা বাবা বলে ডাকে! নিজের অজান্তে চোখে পানি চলে আসে। তুমি যেখানে আছো ভালো থেকো বাবা। আমি তোমাকে খুব ভালোবাসি বাবা জীবন বিশ্বাস দিয়ে।

লেখক: সংবাদকর্মী

জিএম

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS