• ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
logo

মালয়েশিয়ানদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান হাইকমিশনারের

মোস্তফা ইমরান রাজু, মালয়েশিয়া প্রতিনিধি

  ০৯ মে ২০২১, ১৪:২২
মালয়েশিয়ানদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান হাইকমিশনারের
মালয়েশিয়ানদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান হাইকমিশনারের

মালয়েশিয়ার ব্যাবসায়ীদের বাংলাদেশে আরো বিনিয়োগের আহ্বান জানিয়েছেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মো. গোলাম সারওয়ার। শনিবার মালয়েশিয়ার স্থানীয় টেলিভিশন অ্যাস্ত্রো আওয়ানি’তে দেয়া সাক্ষাৎকারে তিনি এ আহ্বান জানান।

টেলিভিশনটির জনপ্রিয় উপস্থাপক রিজাল জুলকাপলির উপস্থাপনায় ‘আওয়ানি গ্লোবাল’ নামে অনুষ্ঠানে অতিথি হিসেবে যোগ দেন তিনি। ২৬ মিনিটের এ অনুষ্ঠানে তিনি কথা বলেন বাংলাদেশ-মালয়েশিয়ার দ্বিপাক্ষিক সম্পর্ক, ব্যাবসা-বাণিজ্য, বিনিয়োগ, শ্রমবাজারসহ বিভিন্ন বিষয়ে।

বাংলাদেশের ধারবাহিক উন্নয়নের চিত্র তুলে ধরে হাইকমিশনার বলেন, এশিয়ান ডেভলপমেন্ট ব্যাংক (এডিবি’র) ২০১৯ সালে বাংলাদেশকে বিনিয়োগের অন্যতম উপযোগী দেশ হিসাবে ঘোষণা করা। বর্তমানে বিশ্বের অনেক দেশের বিনিয়োগের কেন্দ্রবিন্দু বাংলাদেশ।

মালয়েশিয়ার অনেক বড় বড় কোম্পানি বাংলাদেশে বিনিয়োগ করেছে উল্লেখ করে, দু'দেশের বানিজ্যিক সম্পর্ক প্রসার হচ্ছে বলে মন্তব্য করেন তিনি। বিদেশি বিনিয়োগে মালয়েশিয়ার অবস্থান নবম উল্লেখ করে আরো বিনিয়োগের জন্য ব্যাবসায়িকদের আহ্বান জানান হাইকমিশনার।

ভৌগলিক অবস্থানের কারনে এশিয়ায় বাংলাদেশ অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বে ভিশন ২০৪১ প্রকল্পের মাধ্যমে বাংলাদেশ উন্নত বিশ্বের কাতারে শামিল হতে হচ্ছে বলে মন্তব্য করেন হাইকমিশনার গোলাম সারওয়ার।

‘বাংলাদেশ-মালয়েশিয়ার দ্বীপাক্ষিক সম্পর্ক উন্নয়ন’ শিরোনামের এ অনুষ্ঠানে হাইকমিশনার বলেন, দু’দেশের সম্পর্ক দীর্ঘদিনের। ১৯৭২ সালে বাংলাদেশকে স্বাধীন, সার্বভৌম দেশ হিসাবে স্বীকৃতি দেয় মালয়েশিয়া। সেই থেকে দুদেশের সম্পর্ক সুদৃঢ়। ২০২২ সালে কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উদযাপন করা হবে বলে মন্তব্য করেন তিনি।

শ্রমবাজার ইস্যুতে তিনি বলেন, ব্যাবসা-বাণিজ্য ও বিনিয়োগ প্রসারে কর্মী, জমি ও মুলধন প্রয়োজন যার মধ্যে কর্মীর জন্য বাংলাদেশসহ বেশ কিছু দেশের উপর নির্ভরশীল মালয়েশিয়া। এই শ্রমবাজারে সততা, কর্মনিষ্ঠা ও পরিশ্রমের মাধ্যমে বাংলাদেশী কর্মীরা নিজেদের অবস্থান তৈরি করে নিয়েছে উল্লেখ করে হাইকমিশনার বলেন, মালয়েশিয়ার শ্রমবাজারে বাংলাদেশি কর্মীর ব্যাপক চাহিদা রয়েছে। বেশিরভাগ মালিক কর্মী হিসাবে বাংলাদেশিদের চায়। তবে শ্রমিক আসার ক্ষেত্রে নানা প্রতিবন্ধকতা থাকায় অনেক সময় বিনিয়োগ বাধাগ্রস্থ হয় বলে মন্তব্য করেন এ কূটনীতিক।

এসময় বাংলাদেশের স্বনামধন্য কোম্পানি আকিজ গ্রুপ সম্প্রতি মালয়েশিয়ায় বিনিয়োগ করেছে উল্লেখ করে দু’দেশের সম্পর্ক উন্নয়নের মাধ্যমে এই বিনিয়োগ আরো বাড়ানোর ওপর তাগিদ দেন হাইকমিশনার।

গোলাম সারওয়ার বলেন, বর্তমানে ২৮ হাজার বাংলাদেশি শিক্ষার্থী পড়াশুনা করছে মালয়েশিয়ায়। তাদের মাধ্যমে দু’দেশের সাংস্কৃতিক বন্ধন বিস্তৃত হচ্ছে। এ ছাড়া উপযোগী ও প্রতিকূল পরিবেশ থাকায় প্রতি বছর দেড় লাখেরও বেশি বাংলাদেশি মালয়েশিয়া ভ্রমনে আসে বলে জানান হাইকমিশনার।

এসময় বিশ্বজুড়ে চলমান মহামারি কোভিড-১৯ মোকাবেলায় মালয়েশিয়া সরকারের প্রশংসা করে হাইকমিশনার বলেন বর্তমানে এটি মোকাবেলা করাই সবচেয়ে বড় চ্যালেঞ্জ।

টিএস

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
X
Fresh