• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

ট্যানারির বর্জ্যে মুরগি-মাছের খাবার নয়

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৯ এপ্রিল ২০১৭, ১২:৪০

ট্যানারির বর্জ্য ব্যবহার করে মুরগি ও মাছের খাবার তৈরির কারখানাগুলো বন্ধে হাইকোর্টের দেয়া রায় বহাল রেখেছেন সর্বোচ্চ আদালত।

রোববার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন ৪ সদস্যের আপিল বিভাগ এ আদেশ দেন।

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মনজিল মোরশেদ।

এর আগে ট্যানারির বর্জ্যে মুরগি ও মাছের খাবার তৈরির কারখানা বন্ধে হাইকোর্টের দেয়া রায়ের বিরুদ্ধে লিভ টু আপিল করা হয়। পরে গেলো বছরের ৭ ডিসেম্বর আপিল বিভাগ সেটিও খারিজ করে দেন।

আইনজীবী মনজিল মোরশেদ বলেন, আদালতের এ রায়ের পর জনস্বাস্থ্যের জন্য হুমকি এবং ক্যান্সারের ঝুঁকিপূর্ণ মৎস্য ও পোল্ট্রি খাবার উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলো বন্ধে আইনগত সব বাধা দূর হলো।

ট্যানারি বর্জ্য দিয়ে মাছ ও পোল্ট্রি খাবার প্রস্তুতকারক প্রতিষ্ঠান বন্ধের নির্দেশ চেয়ে হাইকোর্টে রিট আবেদন করেন হিউম্যান রাইটস পিস ফর বাংলাদেশ। শুনানি শেষে ২০১০ সালের ২৬ জুলাই এসব প্রতিষ্ঠান বন্ধে কেন নির্দেশ দেয়া হবে না জানতে চেয়ে রুল জারি করেন সর্বোচ্চ আদালত।

পরে ২০১১ সালের ২১ জুলাই রুলের চূড়ান্ত শুনানি শেষে ট্যানারির বর্জ্যে মুরগি ও মাছের খাবার তৈরির কারখানা বন্ধ্যের রায় দেন হাইকোর্ট। রুলে জড়িতদের বিরুদ্ধে মৎস্য ও পশুখাদ্য আইনে ব্যবস্থা নিতে বলা হয়।

হাইকোর্টের ওই রায়ের বিরুদ্ধে লিভ টু আপিল করেন বাংলাদেশ ফিশ মিট ও অ্যানিম্যাল গ্লু প্রস্তুতকারক বহুমুখী সমবায় সমিতি লিমিটেডের সাধারণ সম্পাদক গোলাম সারওয়ার।

এইচটি/এসএস

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইতিহাস গড়লেন বাঁধন
আপিল বিভাগে নিয়োগ পাচ্ছেন ৩ বিচারপতি
রোহিঙ্গাদের ভোটার তালিকা চান হাইকোর্ট
বেনজীরের সম্পদ: অনুসন্ধান প্রতিবেদন নিয়ে দুদককে হাইকোর্টের যে নির্দেশ
X
Fresh