• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

আমেরিকায় বিনা খরচে মাস্টার্সের সুযোগ পাচ্ছে বাংলাদেশিরা

শিক্ষা ডেস্ক, আরটিভি নিউজ

  ১৫ মার্চ ২০২১, ১৭:০৬
Bangladeshis are getting free master's degree in America, rtv
আমেরিকায় বিনা খরচে মাস্টার্সের সুযোগ পাচ্ছে বাংলাদেশিরা

বাংলাদেশিসহ বিশ্বের বিভিন্ন দেশের শিক্ষার্থীদের উচ্চশিক্ষার জন্য আমেরিকার ফুলব্রাইট ফেলোশিপ দেয়া হচ্ছে। ২০২২-২৩ সালের ফুলব্রাইট ফরেন স্টুডেন্ট প্রোগ্রামের জন্য আবেদন গ্রহণ শুরু হয়েছে। এই প্রোগ্রামের আওতায় স্নাতক সম্পন্নকারী শিক্ষার্থী ও তরুণ পেশাজীবীরা কোনো খরচ ছাড়াই যুক্তরাষ্ট্রে স্নাতকোত্তর ডিগ্রি (মাস্টার্স) করার জন্য সুযোগ পাবেন।

শিক্ষা কার্যক্রমটি দেশটির ডিপার্টমেন্ট অব স্টেটের সৌজন্যে পরিচালনা করেন ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল এডুকেশন (আইআইই)। আগ্রহী প্রার্থীরা আগামী ১৫ মে ২০২১ বিকাল সাড়ে ৪টা পর্যন্ত আবেদন করতে পারবেন। এই শিক্ষা কার্যক্রমে সাধারণত বাংলাদেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে কর্মরত কনিষ্ঠ অনুষদ সদস্য, সরকারি-বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান, এনজিওতে কর্মরত মধ্য পর্যায়ের কর্মকর্তারা এবং বুদ্ধিবৃত্তিক সংগঠনের সদস্যরা অগ্রাধিকার পাবেন।


মার্কিন দূতাবাস জানিয়েছে, বিশেষভাবে শিক্ষার কয়েকটি শাখায় জোর দিচ্ছেন তারা। যেমন সমাজবিজ্ঞান, মানবিক শাখা, ব্যবসায়, অর্থনীতি, জননীতি, পরিবেশগত বিজ্ঞান, নগর–পরিকল্পনা, চারুকলা, বিশ্ববিদ্যালয় প্রশাসন ও পাঠ্যক্রম উন্নয়ন, স্বাস্থ্য ও চিকিৎসাবিজ্ঞান, জীববিজ্ঞান ও ভৌতবিজ্ঞান, মনোবিজ্ঞান এবং নিরাপত্তাবিষয়ক অধ্যয়ন।

আবেদনের যোগ্যতা : প্রার্থীর স্বীকৃত সরকারি বা বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে কৃতিত্বপূর্ণ ফলসহ ন্যূনতম চার বছর মেয়াদি স্নাতক ডিগ্রি থাকা আবশ্যিক। এখনো আমেরিকায় কোনো শিক্ষা কার্যক্রমে ভর্তি হয়নি। বাংলাদেশ ব্যতীত অন্য কোনো দেশ থেকে ডিগ্রি নেয়নি। যে বিষয়ে পড়তে আগ্রহী তার সঙ্গে সংশ্লিষ্ট কর্মক্ষেত্রে দুই বছরের কাজের অভিজ্ঞতা। ইংরেজিতে অভিজ্ঞ হতে হবে। আইবিটি টোয়েফল (TOEFL) ন্যূনতম ৯০ বা আইইএলটিএস (IELTS)-এ ৭ স্কোর থাকতে হবে।

আবেদনপত্রে যা যা প্রয়োজনীয় : উচ্চ মাধ্যমিকের পর সকল শিক্ষা গ্রহণের একাডেমিক ট্রান্সক্রিপ্ট ও সার্টিফিকেট প্রয়োজন হবে। পৃথকভাবে তিনজন সুপারিশকারী আবেদন সাইটে তিনটি সুপারিশপত্র আপলোড করবেন। এজন্য প্রার্থীদের আবেদন সাইটে ‘রিকমেন্ডার রেজিস্ট্রেশন’ বাটনে ক্লিক করে নিজ নিজ সুপারিশকারীদের নিবন্ধন করতে হবে। টোয়েফল বা আইইএলটিএস’র বৈধ স্কোর, যা মেয়াদোত্তীর্ণ হয়নি।

২০২১ সালের জুলাই মাসের শেষ নাগাদ চূড়ান্ত পর্যায়ের প্রার্থীদের নির্বাচিতদের বিষয়ে জানানো হবে। এছাড়া যুক্তরাষ্ট্রে কার্যক্রমটির শুরু হবে ২০২২ সালের আগস্ট মাসে।

অনলাইনে আবেদনপত্র পাওয়া যাবে এই লিংকে : https://apply.iie.org/ffsp2022

ফুলব্রাইট কর্মসূচি সম্পর্কে জানতে : https://bd.usembassy.gov/education-culture/student-exchange-programs/

ফুলব্রাইট বৃত্তির আবেদনের ফরম : https://apply.iie.org/ffsp2022

ফুলব্রাইট বৃত্তির জন্য অনলাইনে আবেদন কোনো সমস্যা হলে যোগাযোগ : sultanar1@state.gov

এসআর/

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভুয়া ডিগ্রি-অভিজ্ঞতায় বিসিএস কর্মকর্তা, অতঃপর...
শিক্ষাসফরে আমেরিকা যাওয়ার সুযোগ, পাওয়া যাবে সাড়ে ৫ লাখ টাকা
নেইমারের মাঠে ফেরা নিয়ে যা বললেন চিকিৎসক লাসমার
ব্যর্থ প্রেমের দুঃখ ভুলে ঘুরে দাঁড়ানোর দিন
X
Fresh