logo
  • ঢাকা শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ৪ বৈশাখ ১৪২৮

কুবির নির্মাণাধীন ভবন থেকে পড়ে শ্রমিক আহত

শ্রমিক×আহত×কুমিল্লা×চিকিৎসা×মেডিকেল×প্রাথমিক×অবস্থা×শ্বাসকষ্ট×
ছবি সংগৃহীত

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের সম্প্রসারিত অংশের নির্মাণাধীন ভবনের ৫ম তলা থেকে পরে এক শ্রমিক গুরুতর আহত হয়েছেন। বুধবার দুপুরের দিকে এ ঘটনা ঘটে।

আহত শ্রমিকের নাম মো. তারেক (২৫)। তার গ্রামের বাড়ি রাজশাহীর তানোর গ্রামে।

খোঁজ নিয়ে জানা গেছে, হলের সম্প্রসারিত অংশের পঞ্চম তলায় কাজ করার সময় হঠাৎ তিনি মাথা ঘুরে মাচা থেকে পড়ে আহত হন। তারপর অচেতন অবস্থায় বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টারে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়। অবস্থা গুরুতর হওয়ায় কুমিল্লা মেডিকেলে নিয়ে গেলে সেখানের কর্তব্যরত চিকিৎসক উন্নত চিকিৎসার জন্য তাকে ঢাকা মেডিকেলে পাঠানো হয়।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সূত্রে জানা যায়, আহত শ্রমিকের মাথা গুরুতর আঘাতপ্রাপ্ত হয়েছে। এছাড়াও শ্বাসকষ্ট এবং নাক থেকে রক্তক্ষরণ হচ্ছিলো।

বিশ্ববিদ্যালয়ের মেডিকেল অফিসার শাহিদা আক্তার শিমু বলেন, উনার অবস্থা খুবই গুরুতর হওয়ায় প্রাথমিক চিকৎসা দেওয়ার পর কুমিল্লা মেডিকেলে পাঠিয়ে দেয়া হয়েছে।

ঠিকাদার মিলন বলেন, আহত শ্রমিক মাথা ঘুরে পড়ে গেলে আমরা দ্রুত ঘটনাস্থলে যাই। তারপর তাকে বিশ্ববিদ্যালয়ের মেডিকেলে নিয়ে যাই। সেখান থেকে অ্যাম্বুলেন্সে করে কুমিল্লা মেডিকেলে নিয়ে গেলে তারা তাকে ঢাকা মেডিকেলে পাঠিয়ে দেয়।

শ্রমিকের চিকিৎসাসহ যাবতীয় খরচ বহন করার বিষয়ে ঠিকাদার মিলন বলেন, আমার পক্ষ থেকে যেটুকু সম্ভব পুরোটাই করা হচ্ছে। আমার পরিবার যে চিকিৎসা পেতো সেটাই তাকে দেওয়ার চেষ্টা করছি।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মো. আবু তাহের বলেন, আমি ঘটনাটি জেনেছি। এটা নিয়ে দ্বিতীয়বারের মতো শ্রমিক পড়ে আহত হওয়ার ঘটনা ঘটেছে। আমি বঙ্গবন্ধু হলের ঠিকাদারের সঙ্গে কথা বলেছি। তিনি জানিয়েছেন আহত শ্রমিকের চিকিৎসার সকল দায়ভার তারা গ্রহণ করবেন এবং এই বিষয়ে আমরা বিশ্ববিদ্যালয়ের প্রশাসন থেকে খোঁজখবর রাখছি।

প্রসঙ্গত, এর আগে এই নির্মাণাধীন ভবন থেকে শ্রমিক পড়ে গিয়ে একজন শারীরিকভাবে অক্ষম ও আরেকজন নিহত হওয়ার ঘটনা ঘটেছিলো। বারবার এরকম দুর্ঘটনার জন্য পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা না থাকাকেই দায়ী করছেন অনেকে।

জেবি

RTV Drama
RTVPLUS