• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

রাবিতে সকল প্রকার নিয়োগ স্থগিতের দাবি

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি, আরটিভি নিউজ

  ১৪ জানুয়ারি ২০২১, ১৫:৪৩
রাবি×বিশ্ববিদ্যালয়×জাকারিয়া×অপসারণ×বাংলাদেশ×
আরটিভি নিউজ

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান ও উপ-উপাচার্য চৌধুরী মো. জাকারিয়ার দ্রুত অপসারণ এবং অপসারণ না করা পর্যন্ত সকল প্রকার নিয়োগ স্থগিত রাখার দাবি জানিয়েছে বিশ্ববিদ্যালয়ে ক্রিয়াশীল বাম ছাত্র সংগঠনগুলো।

এছাড়া আগামী সাত দিনের মধ্যে দাবি না মেনে নিলে লাগাতার কর্মসূচির হুঁশিয়ারী দিয়েছেন তারা।

আজ বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টায় বিশ্ববিদ্যালয়ের আমতলায় আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব দাবি জানান রাবি সংসদ ছাত্র ফেডারেশন, শাখা ছাত্র অধিকার পরিষদ ও রাকসু আন্দোলন মঞ্চের নেতা-কর্মীরা।

এ সময় উপাচার্য, উপ-উপাচার্যকে অপসারণ করে রাকসু ও রেজিস্ট্রার গ্রাজুয়েট নির্বাচনের মাধ্যমে সিনেট পূর্ণাঙ্গের দাবি জানান তারা।

সম্মেলনে ছাত্র ফেডারেশন রাবি সংসদের সাধারণ সম্পাদক মহব্বত হোসেন মিলন বলেন, আমরা বিভিন্ন জাতীয় ও অনলাইন সংবাদ মাধ্যমে জানতে পেরেছি। রাবির অনিয়ম ও দুর্নীতি নিয়ে গঠিত ইউজিসির তদন্ত কমিটি সরেজমিনে দুই দফা তদন্ত করে উপাচার্য, উপ-উপাচার্য ও রেজিস্ট্রারসহ বর্তমান প্রশাসনের বিরুদ্ধে ২৫টি অনিয়ম ও দুর্নীতির প্রমাণ পেয়েছে। তদন্ত কমিটি ২০ ও ২১ অক্টোবর প্রধানমন্ত্রী কার্যালয়, শিক্ষামন্ত্রণালয় ও দুর্নীতি দমন কমিশনে প্রতিবেদনটি জমা দিয়েছে। পরবর্তীতে রেজিস্ট্রার পদত্যাগ করলেও প্রমাণ পাওয়া সত্ত্বেও উপাচার্য, উপ-উপাচার্যকে অপসারণ করার কার্যকর কোনও পদক্ষেপ দেখতে পাচ্ছি না। যা আমাদেরকে আশাহত করেছে।

লিখিত বক্তব্যে মিলন আরও বলেন, বিশ্ববিদ্যালয় হচ্ছে শিক্ষা, সাহিত্য-সংস্কৃতি, মানবিক ও গণতান্ত্রিক মূল্যবোধ এবং জ্ঞান বিকাশের প্রাণকেন্দ্র। কিন্তু বিশ্ববিদ্যালয়েই যদি দুর্নীতি চলে এবং দুর্নীতিবাজরাই ক্ষমতায় থাকে তাহলে বিশ্ববিদ্যালয় তার প্রকৃত স্বকীয়তা হারিয়ে ফেলবে। অনিয়ম ও দুর্নীতিবাজ ব্যক্তিদের দ্বারা বিশ্ববিদ্যালয় চলতে পারে না। যা বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি ও শিক্ষার পরিবেশ নষ্ট করে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হিসেবে যেমন আমরা তা মেনে নিতে পারি না, তেমনি দেশের কোনও মানুষ এই অপরাধকে সহ্য করবেন না। ফলে আমরা আচার্যসহ সংশ্লিষ্ট ব্যক্তিদের দ্রুত হস্তক্ষেপ কামনা করছি।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ রাবি শাখার সাংগঠনিক সম্পাদক আমান উল্লাহ, দপ্তর সম্পাদক রাকিব হাসান ও রাকসু আন্দোলর মঞ্চের পক্ষে আলহাজ হোসেন।

জেবি

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (২৯ মার্চ)
নিউইয়র্কে বাংলাদেশির মৃত্যু নিয়ে পুলিশের বক্তব্যে ভাইয়ের বিরোধিতা
প্রতি বছর দূষণে প্রাণ হারাচ্ছেন পৌনে ৩ লাখ বাংলাদেশি
বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরি লিমিটেডের সমরাস্ত্র প্রদর্শনীতে অংশগ্রহণ
X
Fresh