• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

ডা. ইকবালের স্ত্রী-সন্তানদের জামিন

অনলাইন ডেস্ক
  ১৬ মার্চ ২০১৭, ১৫:৪৮

আওয়ামী লীগের সাবেক সাংসদ ডা. এইচ বি এম ইকবালের স্ত্রী এবং ২ মেয়ে ও ১ ছেলেকে ৬ মাসের জামিন দিয়েছেন হাইকোর্ট।

বৃহস্পতিবার বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি কৃষ্ণা দেবনাথের হাইকোর্ট বেঞ্চ সাজার বিরুদ্ধে করা আপিল গ্রহণ করে এই আদেশ দেন।

আদালতে ইকবাল পরিবারের পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী আবদুল বাসেত মজুমদার। দুর্নীতি দমন কমিশনের (দুদক) পক্ষে ছিলেন খুরশীদ আলম খান।

সম্পদের হিসেব বিবরণী দিতে ২০০৭ সালের ১৮ ফেব্রুয়ারি ইকবাল পরিবারকে নোটিশ দেয় দুদক। পরবর্তী সময়ে একই সালের ২৪ মে সম্পদের তথ্য গোপন ও অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে মামলা করে দুদক।

এ মামলায় ২০০৮ সালের ১১ মার্চ বিচারিক আদালত ডা. ইকবালকে অবৈধ সম্পদ অর্জনের দায়ে ১০ বছর এবং তথ্য গোপন করায় আরো ৩ বছরের কারাদণ্ড ও ৫০ লাখ টাকা জরিমানা করেন। এছাড়া তার স্ত্রী মমতাজ বেগম, দুই ছেলে মোহাম্মদ ইমরান ইকবাল ও মঈনুদ্দিন ইকবাল এবং মেয়ে নওরীন ইকবালকে ৩ বছরের কারাদণ্ড ও এক লাখ টাকা করে জরিমানা করেন।

পরে ইকবাল আত্মসমর্পণ করে হাইকোর্ট থেকে খালাস পান। তবে তার স্ত্রী, দুই ছেলে ও এক মেয়ে আদালতে কখনো আত্মসমর্পণ করেননি। কিন্তু হাইকোর্টে আবেদন করলে তাদের সাজার কার্যকারিতা স্থগিত করা হয়। এর বিরুদ্ধে গেলো বছরের ১৫ নভেম্বর আপিল আবেদন করেন দুদক। ২৭ নভেম্বর আপিল বিভাগ তাদের সাজার কার্যকারিতা স্থগিতে হাইকোর্টের আদেশ স্থগিত করে তাদের নিম্ন আদালতে আত্মসমর্পণ করতে বলেন।

গেলো ৮ মার্চ বিচারিক আদালতে ডা. ইকবালের স্ত্রী ও সন্তানরা আত্মসমর্পণ করেন। পরে আদালত তাদের কারাগারে পাঠানোর আদেশ দেন।

এইচটি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
X
Fresh