• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে বিভ্রান্তি, মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তি

আরটিভি নিউজ

  ১১ নভেম্বর ২০২০, ২২:১১
education ministry, student,

শিক্ষাপ্রতিষ্ঠান সীমিত পরিসরে খোলার সিদ্ধান্ত নিতে যাচ্ছে শিক্ষা মন্ত্রণালয়। আজ বুধবার (১১ নভেম্বর) শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এক ভার্চ্যুয়াল সভার পর বিভিন্ন মাধ্যমে এমন খবর ছড়িয়ে পরার কিছুক্ষণের মধ্যেই শিক্ষা মন্ত্রণালয় থেকে বিজ্ঞপ্তিতে জানানো হয়, সীমিত পরিসরে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার কোনো সিদ্ধান্ত নেয়নি শিক্ষা মন্ত্রণালয়।

করোনাকালীন সময়ে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় বেশকিছু দিন ধরে এমন সব খবর বিভিন্ন মাধ্যমে ছড়িয়ে পড়ছে। এতে প্রতিনিয়ত শিক্ষার্থী বিভ্রান্তের মুখে পড়ছেন। রাজধানীর উত্তরা আইডিয়াল কলেজের শিক্ষার্থী আনিসুর রহমান বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে বেশকিছু দিন ধরে বিভ্রান্তিকর তথ্য পাওয়া যাচ্ছে। ভর্তি পরীক্ষা নিয়েও বিভিন্ন সময়ে বিভ্রান্তের তথ্য পড়িয়ে পড়ছে। এই ধরনের খবরে শিক্ষার্থীদের মনোবলে নেতিবাচক প্রভাব পড়ছে।


করোনা মহামারীর কারণে ১৭ মার্চ থেকে সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। বিভিন্ন ধরনের তথ্যের কারণে শিক্ষার্থী, অভিভাবক ও শিক্ষকরা অনিশ্চয়তায় রয়েছেন।

বুধবার শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এক ভার্চ্যুয়াল সভায় শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে স্পষ্ট করে কিছু না জানালেও তিনি বলেছেন, ‘আমাদের কমিটি এ বিষয়ে কাজ করছে, আলোচনা-পর্যালোচনা চলছে, ভাবছি’। বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষ থেকে গণমাধ্যমের সঙ্গে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা বা ছুটি বাড়ানো বিষয়ে বক্তব্য দেবেন ডা. দীপু মনি।

ভার্চ্যুয়াল সভায় শিক্ষামন্ত্রী বলেন, ‘আমরা এ মাসের ১৪ তারিখ (১৪ নভেম্বর) পর্যন্ত (শিক্ষাপ্রতিষ্ঠান) বন্ধ রেখেছি। ১৫ তারিখ থেকে খুলবে কি না, নাকি এই ছুটিটি আরও বাড়বে, নাকি কোনো কোনো ক্লাসের জন্য আমরা সীমিত আকারে শুরু করতে পারব- এ সমস্ত বিষয়গুলো নিয়ে এখনও কাজ করছি। ১৪ তারিখের আগে চেষ্টা করব আপনাদের (গণমাধ্যম) জানিয়ে দিতে। কারণ ১৪ তারিখের আগে তো আমাদের একটা সিদ্ধান্ত দিতেই হবে। কাল বা পরশুর মধ্যে আমাদের একটা সিদ্ধান্ত জানাতেই হবে’।

দীপু মনি বলেন, ‘সংকটের মধ্যেও আমরা পড়াশোনাকে চালিয়ে নিতে পেরেছি, চালিয়ে যাচ্ছি, অবশ্যই এটি আমাদের কোনো আদর্শ পরিস্থিতি নয়। আমাদের অনেক সীমাবদ্ধতা রয়েছে, তার মধ্যে আমরা চেষ্টা করছি। এই চেষ্টাটি চালিয়ে যেতে হবে, এটিকে আরও কত ভালো করা যায়, কারণ করোনা কতদিনে যাবে, কতদিনে সত্যিকার অর্থে আমরা আসলে শিক্ষা প্রতিষ্ঠানকে পুরোপুরি খুলে দিতে পারব, সে বিষয়গুলো কিন্তু এখনও বেশি অনিশ্চিত। সামনেই এসএসসি ও এইচএসসি পরীক্ষা আছে, সেগুলো নিয়েও আমরা বিভিন্নভাবে ভাবছি, যে কী করে তাদের পরীক্ষার আগে তাদের সিলেবাস কী করে পুরোপুরি শেষ করতে পারে, এসব নানান জিনিস আমরা ভাবছি’।

এদিকে সীমিত পরিসরে স্কুল খুলে দেওয়া হতে পারে বলে সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়ার পর শিক্ষামন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা এক বিজ্ঞপ্তিতে বুধবার সন্ধ্যায় জানিয়েছেন, শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি-সংক্রান্ত বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি। এ বিষয়ে কোনো সিদ্ধান্ত হলে সঙ্গে সঙ্গে গণমাধ্যমকে অবহিত করা হবে।

এফএ

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নিয়ন্ত্রণ হারিয়ে সড়ক বিভাজকে জিপের ধাক্কা, বিদেশি শিক্ষার্থীর মৃত্যু
বিভিন্ন দেশের শিক্ষার্থীদের অংশগ্রহণে চীনের নানজিং ইউনিভার্সিটিতে পহেলা বৈশাখ উদযাপন
রাজধানীতে মদপানে স্কুলশিক্ষার্থীর মৃত্যু
তারাবির নামাজ পড়ে ফেরার পথে শিক্ষার্থীকে গলা কেটে হত্যা
X
Fresh