চেইন শপে মানুষ নয় পণ্য সরবরাহ করবে রোবট

প্রকাশ | ২২ অক্টোবর ২০২০, ১৬:৩৩ | আপডেট: ২২ অক্টোবর ২০২০, ২৩:১১

টেকনোলজি ডেস্ক, আরটিভি নিউজ
রোবটটির নাম হচ্ছে মডেল টি (T)

খুবই দ্রুত ওয়ালমেট প্রতিষ্ঠানের অঙ্গসংস্থা স্যাম ক্লাবের প্রত্যেকটি স্টোরগুলোতে সংযুক্ত হতে যাচ্ছে আধুনিক রোবট। রোবটটির নাম হচ্ছে মডেল টি (T)। এই রোবটের ফলে শপের কর্মীদের ওপর বিক্রির চাপ অনেকাংশে কমে আসবে। 

কেননা এটি একজন চেইন স্টোরের বিক্রেতার মতো সকল পণ্য উঠাতে এবং পণ্য আকার অনুযায়ী সারিবদ্ধভাবে রাখতে ও ডেলিভারি দিতে পারে। তবে তারা চেষ্টা চালাচ্ছে রোবটকে মানুষের মতো চলাচল করাতে। একজন ব্যক্তি হেডফোন আর মাইক্রোফোনের মাধ্যমে নিয়ন্ত্রণ রাখতে পারবে এই রোবটের। বর্তমান করোনা পরিস্থিতির কথা চিন্তায় এনে এমনটা করতে যাচ্ছে প্রতিষ্ঠানটি। তবে এই পরিকল্পনাটি অনেক আগে থেকেই করে আসছিলো ওয়ালমাট।

গত বছর ওয়ালমাট একটি ঘোষণা দিয়েছিলো, ২০২১ সালের মধ্যে তারা আমেরিকার প্রায় ৪,৭০০ টি দোকানে এই রোবট ব্যবহার করবে। এই রোবটগুলো প্রায় ৩৫০ রকমের পণ্য কাজ একজন মানুষের মত করতে পারে। এছাড়াও এরা লিস্ট নিয়ে পণ্য ডেলিভারি দেওয়ার জন্য ভ্যানে পণ্যটি উঠিয়েও দিতে পারবে।

বর্তমানে সময়ে প্রতিযোগিতা-পূর্ণ এই বাজারে টিকে থাকতে এটি সহায়তা করবে। সাধারণত পণ্য কিনতে সাধারণ ক্রেতার একটু ঝামেলার মধ্যে পড়ে যায়। কেননা পণ্যের ধরন,মূল্য নির্ধারণ করতে অনেক সময় লেগে যায়। ফলে অনেকে অনলাইনে  শপিংয়ের দিকে ঝুঁকে গেছে। যদি এই রোবট ব্যবহার করা হয় তাহলে হয়তোবা  ক্রেতাদের ভিড় বাড়তে পারে।

খুচরা ও মুদি দোকান পরামর্শক সংস্থা ব্রিক মিটস ক্লিকের সহ-প্রতিষ্ঠাতা বিল বিশপ বলেন, প্রায় সবাই জানে প্রযুক্তির এই বাজারে টিকে থাকতে নতুন নতুন চিন্তাভাবনা সংযোজন করা লাগে। তাই এই সংযোজন হিসেবে রোবটের ব্যবহার ভালো সাড়া ফেলবে ।

আরও পড়ুন: 
যুক্তরাষ্ট্রে গুগলের বিরুদ্ধে মামলা
ফটোশপে নতুন ফিচার আনলো এডোবি
বঙ্গ'তে যুক্ত হলো ডাউনলোড ফিচার

আরএস/এম