• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

সাখাওয়াতসহ ৮ জনের রায় বুধবার

অনলাইন ডেস্ক
  ০৯ আগস্ট ২০১৬, ১২:১২

মানবতাবিরোধী অপরাধ মামলায় জাতীয় পার্টি নেতা ও যশোর-৬ আসনের সাবেক সংসদ সদস্য সাখাওয়াত হোসেনসহ আটজনের রায় ঘোষণা হবে বুধবার। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল মঙ্গলবার রায়ের এ দিন ঠিক করেন।

বিচারপতি মোহাম্মদ আনোয়ার উল হকের নেতৃত্বে তিন সদস্যের ট্রাইব্যুনাল মামলটির রায় ঘোষণা করবেন। বাকি দু’সদস্য হলেন বিচারপতি শাহিনুর ইসলাম ও মোহাম্মদ সোহরাওয়ার্দী।

মামলার অন্য আসামিরা হলেন মো. বিল্লাল হোসেন, মো. ইব্রাহিম হোসেন, শেখ মোহাম্মদ মুজিবর রহমান, মো. আব্দুল আজিজ সরদার, মো. আজিজ সরদার, কাজী ওয়াহেদুল ইসলাম ও মো. আব্দুল খালেক মোড়ল। তাদের মধ্যে কারাগারে আছেন সাখাওয়াত হোসেন ও মো. বিল্লাল হোসেন। বাকিরা পলাতক।

নয় আসামির মধ্যে মো. লুৎফর মোড়ল গ্রেপ্তারের পর অসুস্থ হয়ে মারা যান। তাকে আসামি তালিকা থেকে বাদ দেয়া হয়। কারাগারে আছেন সাখাওয়াত হোসেন ও মো. বিল্লাল হোসেন। বাকিরা পলাতক।

সাখাওয়াতসহ ১৫ জনের বিরুদ্ধে ২০০৯ সালে যশোরে মামলা দায়ের হয়। প্রসিকিউশনের আবেদনে ওই বছরের ২৬ নভেম্বর সাখাওয়াত হোসেনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন ট্রাইব্যুনাল। ২৯ নভেম্বর রাজধানীর উত্তরখান থেকে তাকে গ্রেপ্তার করে আইন-শৃঙ্খলা বাহিনী।

২০১৪ সালের ১ এপ্রিল মামলার তদন্ত শুরু। শেষ হয় ২০১৫ সালের ১৩ জুন। তদন্তকারী কর্মকর্তা আবদুর রাজ্জাক খান। গেল বছরের ১৬ জুন তদন্তের চূড়ান্ত প্রতিবেদন প্রসিকিউশনে দাখিল করে তদন্ত সংস্থা।

গেল বছর ২৬ জুলাই সাখাওয়াতসহ যশোরের কেশবপুরের ১২ জনের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ (ফরমাল চার্জ) দাখিল করেন প্রসিকিউটর জেয়াদ আল মালুম। ৮ সেপ্টেম্বর তিনজনকে অব্যাহতি দিয়ে ন’জনের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ আমলে নেন ট্রাইব্যুনাল।

২৩ ডিসেম্বর আসামিদের বিরুদ্ধে হত্যা, গণহত্যা, ধর্ষণ, অগ্নিসংযোগসহ পাঁচটি মানবতাবিরোধী অপরাধে অভিযোগ গঠন করেন ট্রাইব্যুনাল।

গেল ৩১ জানুয়ারি আসামিদের বিরুদ্ধে সূচনা বক্তব্য উপস্থাপন করেন প্রসিকিউটর। ১৫ ফেব্রুয়ারি থেকে ৭ জুন পর্যন্ত ৯ আসামির বিরুদ্ধে সাক্ষ্য দেন তদন্তকারী কর্মকর্তাসহ রাষ্ট্রপক্ষের ১৬ সাক্ষী। আসামিপক্ষে কোন সাফাই সাক্ষী নেই।

১২ থেকে ১৪ জুলাই রাষ্ট্রপক্ষের প্রসিকিউটর জেয়াদ আল মালুম ও রেজিয়া সুলতানা চমন যুক্তিতর্ক উপস্থাপন করেন।আসামিপক্ষে যুক্তিতর্কে অংশ নেন আব্দুস সাত্তার পালোয়ান ও রাষ্ট্র নিযুক্ত আইনজীবী আব্দুস শুকুর খান।

এর মাধ্যমে মামলাটির বিচারিক প্রক্রিয়া শেষ করে রায় ঘোষণার জন্য অপেক্ষমান রাখেন ট্রাইব্যুনাল।

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
X
Fresh