• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

‘গ্যাসের দাম বাড়ানোর বিজ্ঞপ্তি কেনো অবৈধ নয়’

অনলাইন ডেস্ক
  ২৮ ফেব্রুয়ারি ২০১৭, ১৪:০৩

গ্যাসের দাম বাড়ানোর সবশেষ বিজ্ঞপ্তি কেন অবৈধ নয় তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। একই সঙ্গে জুন থেকে দ্বিতীয় দফায় গ্যাসের দাম বাড়ানোর সিদ্ধান্ত ৬ মাসের জন্য স্থগিত করেন আদালত।

মঙ্গলবার হাইকোর্টের বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি জে বি এম হাসানের হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

গ্যাসের দাম বৃদ্ধির সিদ্ধান্ত স্থগিত চেয়ে করা রিট আবেদনের প্রাথমিক শুনানি শেষে এই আদেশ দেয়া হয়।

সোমবার গ্যাসের দাম বাড়ানোর বৈধতা চ্যালেঞ্জ করে সর্বোচ্চ আদালতে রিট করে ভোক্তা অধিকার সংগঠন কনজুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব)। এতে জ্বালানি সচিব ও বিইআরসি চেয়ারম্যানকে বিবাদি করা হয়। ক্যাবের পক্ষে প্রকৌশলী মোবাশ্বির হাসান রিট আবেদনটি করেন।

প্রাথমিক শুনানি শেষে ১জুন থেকে গ্যাসের দাম বাড়ানোর সিদ্ধান্ত ৬ মাসের জন্য স্থগিত করা হয়। সবশেষ বিজ্ঞপ্তি কেন অবৈধ নয় তা জানতে চাওয়া হয়।

গেলো ২৩ ফেব্রুয়ারি বিইআরসি দুই দফায় গ্যাসের দাম বাড়ানো সিদ্ধান্ত দিয়ে গণবিজ্ঞপ্তি জারি করে। এতে ১ মার্চ থেকে সব ধরনের গ্যাসের দাম বাড়ানো হয়। নতুন মূল্যে একচুলা গ্যাসের জন্য ৭৫০ ও দু’চুলার জন্য ৮শ’ টাকা। অন্যদিকে আসছে ১ জুন থেকে দ্বিতীয় দফা গ্যাসের দাম বাড়ানোর ঘোষণা দেয়া হয়। এতে একচুলার বিল ৯০০ টাকা এবং দু’চুলার বিল ৯৫০ টাকা করা হয়।

এনার্জি রেগুলেটরি কমিশন আইন ২০০৪ অনুযায়ী, গণশুনানির পর ৯০ দিনের মধ্যে দাম ঘোষণা করার কথা বলা থাকলেও কমিশন এক নোটিশে দু’বার দাম বৃদ্ধি করেছে। যা অবৈধ বলে মনে করছে ক্যাব।

এইচটি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
X
Fresh