• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

জাপানি নাগরিক কুনিও হোশি হত্যা : ৫ জনের ফাঁসি

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৮ ফেব্রুয়ারি ২০১৭, ১১:১৩

জাপানি নাগরিক কুনিও হোশি হত্যা মামলায় ৫ জনের ফাঁসির আদেশ দিয়েছেন আদালত। ১ জনকে খালাস দেয়া হয়েছে।

আজ মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) সকালে রংপুরের বিশেষ জজ আদালতের বিচারক নরেশ চন্দ্র সরকার এ রায় ঘোষণা করেন।

মৃত্যুদণ্ডপ্রাপ্তরা হলেন, জেএমবি মাসুদ রানা ওরফে মামুন ওরফে মন্ত্রী ওই জঙ্গি সংগঠনের সদস‌্য ইছাহাক আলী, লিটন মিয়া ওরফে রফিক, সাখাওয়াত হোসেন এবং আহসান উল্লাহ আনসারী ওরফে বিপ্লব। তাদের মধ্যে আহসান উল্লাহ আনসারী পলাতক রয়েছেন।

হত‌্যাকাণ্ডে সংশ্লিষ্টতা প্রমাণিত না হওয়ায় আবু সাঈদকে বিচারক খালাস দিয়েছেন।

এ মামলার অন্য ২ আসামি নজরুল ইসলাম ও সাদ্দাম হোসেন পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ নিহত হন। তাদেরকে বিচার থেকে অব্যাহতি দেয়া হয়। বাকি ৬ জনে বিচার কাজ শুরু হয়।

সরকারপক্ষের আইনজীবী রথীশ চন্দ্র ভৌমিক জানান, মামলায় ৬০ কর্মদিবসে ৫৫ জন সাক্ষীর সাক্ষ্য নেয়া হয়। একই সঙ্গে আসামিদের পক্ষে একজন সাফাই সাক্ষ্য দেন। ২০ ফেব্রুয়ারি এই মামলার যুক্তিতর্ক শেষ হয়।

২০১৫ সালের ৩ অক্টোবর সকালে কাউনিয়া উপজেলার নাছনিয়া বিল আলুটারী এলাকায় তার কোয়েল ঘাষের খামার বাড়িতে যাওয়ার পথে তাকে গুলি করে দুর্বৃত্তরা। পরে তাকে উদ্ধার করে রংপুর মেডিক্যালে ভর্তি করালে কর্তব্যরত চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।

এ ঘটনায় কাউনিয়া থানার ওসি রেজাউল করিম বাদি হয়ে একটি হত্যা মামলা দায়ের করেন। পরে পুলিশ জেএমবির আঞ্চলিক কমান্ডার মাসুদ রানা ওরফে মন্ত্রীসহ ৮ জনের নামে চার্জশীট দাখিল করে। মামলার অন্য আসামিরা হলেন- ইসহাক আলী, লিটন মিয়া, আবু সাইদ, সাখাওয়াত হোসেন, আহসান উল্লাহ, সাদ্দাম হোসেন, নজরুল ইসলাম। আসামিদের মধ্যে ৫ জন আদালতে উপস্থিত ছিলেন। ১ জন পলাতক রয়েছেন ও ২ জন বন্দুকযুদ্ধে নিহত হয়েছেন।

জেএইচ

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
X
Fresh