Mir cement
logo
  • ঢাকা রোববার, ১৯ সেপ্টেম্বর ২০২১, ৪ আশ্বিন ১৪২৮

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ

  ২৫ জুলাই ২০২১, ১৪:১৯
আপডেট : ২৫ জুলাই ২০২১, ১৪:২৩

তেল ছাড়াই তৈরি করুন মজাদার ডায়েট লেমন চিকেন

ডায়েট লেমন চিকেন

নাম শুনেই অবাক হলেন। চিকেন খাওয়ার মাধ্যমে ডায়েট করা সেতো অসম্ভব। এটাই ঠিক যে, লেমন চিকেনে ডায়েট হবে আপনার। এবার তাহলে তেল-মাখন ছাড়াই সহজে তৈরি করে ফেলুন ডায়েট লেমন চিকেন।

উপকরণ : ৭৫০ গ্রাম চিকেন উইংস, গোলমরিচের গুঁড়ো, লেবুর রস, টকদই, আদা-রসুনের পেস্ট ও গোলমরিচ।

প্রস্তুত প্রণালী : প্রথমেই ভালো করে চিকেন ধুয়ে নিয়ে গোলমরিচের গুঁড়ো, লবণ, লেবুর রস, লেবুর জেস্ট, টকদই, আদা-রসুনের পেস্ট নিয়ে ভালো করে মাখিয়ে চিকেন ম্যারিনেট করে রাখুন। প্রায় এক ঘণ্টা রাখুন। এবার ননস্টিক প্যান নিয়ে ১২টা গোলমরিচ হালকা আঁচে ভেজে নিন। তাতে চিকেনের টুকরোগুলো দিয়ে উচ্চতাপে ভেজে নিন। এবার কিছুক্ষণ ঢাকনা দিয়ে ঢেকে রাখুন। মাঝে মাঝে চামচ দিয়ে নেড়ে নিন। কিছুক্ষণ পর চিকেন থেকে পানি বের হবে। এখন যদি মনে করেন চিকেনগুলো ভালো করে ভাজা হয়েছে তাহলে এক কাপ পানি দিন। তারপর ম্যারিনেশনের মসলাগুলোও দিয়ে দিন। এই পরিস্থিতিতে আগুনের তাপ কিছুটা কমিয়ে ঢাকনা দিয়ে ঢেকে রাখতে হবে।

এখন চিকেনগুলোয় কয়েকটি কাঁচা মরিচ কেটে দিন। হালকা গোলমরিচের গুঁড়ো ছিটিয়ে দিন। একদম শেষ দিকে ধনিয়াপাতার কুঁচি ছিটিয়ে দিয়ে নাড়তে থাকুন। ৭/৮ মিনিট নাড়ার পরই হয়ে যাবে চিকেন। তারপর সুন্দর করে প্লেটে সাজিয়ে চারটি লেবুর স্লাইস দিয়ে পরিবেশন করুন। হয়ে গেল ডায়েট লেমন চিকেন।

উল্লেখ্য, যারা তেল ছাড়া খেতে পারেন না তারা চিকেন হওয়ার শেষ পর্যায়ে খুবই অল্প পরিমাণে গরম তেল দিয়ে চার-পাঁচ মিনিট রেখে দিন।

এসআর/

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS