Mir cement
logo
  • ঢাকা শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ৭ কার্তিক ১৪২৮

লাইফস্টাইল ডেস্ক

  ২৩ জুলাই ২০২১, ১৬:১৭
আপডেট : ২৩ জুলাই ২০২১, ১৬:২৪

পদে থাকুক ভিন্নতা, তৈরি করুন সুস্বাদু ‘মাটন ডাকবাংলো’

‘মাটন ডাকবাংলো’

ঈদে গোশত বোধ হয় একটু বেশিই খাওয়া হয়। এসময় গোশতের পদ নিয়ে নানা চিন্তাভাবনা থাকে। তবে গোশতের যে পদই হোক না কেন, পদটি যদি সুস্বাদু হয় তাহলে কোনো কথাই থাকে না। এবার তাহলে খাসির গোশতের ‘মাটন ডাকবাংলো’ পদ রান্নার উপায় তুলে ধরা হলো-

উপকরণ : খাসির গোশত ৫০০ গ্রাম, ২ টেবিল চামচ দই, ১ টেবিল চামচ আদা-রসুন বাটা, ১/২ চা চামচ হলুদগুঁড়ো, ১/২ চা চামচ মরিচের গুঁড়ো, ৪ টেবিল চামচ সরিষার তেল, ১-২টা তেজপাতা, দারচিনি ১ ইঞ্চি, ৪/৫টি লবঙ্গ, ৪/৫টি ছোট এলাচ, খোসা ছাড়ানো ৩টি আলু, ২টি সিদ্ধ ডিম, ১ কাপ পেঁয়াজ কুচি, ১/২ কাপ চিনি, ১ কাপ পানি এবং স্বাদমত লবণ।

প্রস্তুত প্রণালী : প্রথমে একটি পাত্রে খাসির গোশত রাখুন। এবার তাতে দই, আদা-রসুন বাটা, হলুদগুঁড়ো, মরিচগুঁড়ো ও লবণ দিয়ে মেখে নিন। তাতে ২ টেবিল চামচ সরিষার তেল দিয়ে পুরোটা ভালো করে মেখে আধা ঘণ্টার মতো রেখে দিন।

এখন একটি কড়াইতে তেল গরম করতে দিন। তেল গরম হলে খোসা ছাড়ানো আলু সোনালি রং না হওয়া পর্যন্ত ভেজে নিন। এবার ডিমগুলোও একইভাবে ভেজে নিন। ভাজা হয়ে গেলে তুলে রাখুন।

গরম তেলে এবার পেঁয়াজ কুচি ভেজে নিন। পেঁয়াজ বাদামি হলে তাতে এবার ম্যারিনেট করা গোশত দিন। বেশি আঁচে ৭/৮ মিনিট কষান। এরপর তাতে ভেজে রাখা আলু, চিনি এবং অন্যান্য সকল মসলা দিয়ে আরও কিছুক্ষণ কষান। তারপর ১ কাপ পানি দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে রাখুন। ১৫/২০ মিনিট এভাবে রাখুন আর একটু পরপর নেড়ে দিন। গোশত ভালোভাবে সিদ্ধ হলে এবং ঝোল পরিমাণমত হলে তাতে এবার সিদ্ধ ডিম দিয়ে দিন। এখন ৫/৬ মিনিট রেখে নামিয়ে ফেলুন। হয়ে গেল সুস্বাদু ‘মাটন ডাকবাংলো’। সূত্র : আনন্দবাজার

এসআর/

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS