Mir cement
logo
  • ঢাকা বুধবার, ০৪ আগস্ট ২০২১, ২০ শ্রাবণ ১৪২৮

রকমারি খাবারের মধ্যে থাকুক শির খুরমা

শির খুরমা

ঈদে রকমারি খাবারের মধ্যে কোন খাবারটি আগে খাবেন তা নিয়ে চিন্তার শেষ থাকে না। সাধারণত সকলেই তার পছন্দের খাবার দিয়ে দিন শুরু থাকেন ঈদের দিন। এছাড়া সারাদিন যত খাবারই খাওয়া হোক না কেন, প্রতিবারই পছন্দের খাবার খাওয়া হবেই। এবার তাহলে ঈদে রকমারি খাবারের মধ্যে মজাদার শির খুরমার রেসিপি তুলে ধরা হলা।

উপকরণ : ১ লিটার দুধ, ১৫০ মিলিমিটার কনডেন্সড মিল্ক, ৫ টেবিল চামচ ঘি, ২৫-৩০ গ্রাম সেমাই, ২-৩টি ছোট এলাচ, ৭/৮টি শুকনো খেজুর, ৭/৮টি কাঠবাদাম, ৭/৮টি কাজুবাদাম, একমুঠো কিসমিস ও স্বাদমত চিনি।

প্রস্তুত প্রণালী : কাঠবাদাম, কাজুবাদাম, খেজুর সারারাত পানিতে ভিজিয়ে রাখুন। একটি বড় পাত্রে দুধ ফুটাতে দিন। ১০-১৫ মিনিটের জন্য হালকা আঁচে দুধ গরম করতে থাকুন। এবার কাঠবাদাম, কাজুবাদাম ও খেজুর চিকন করে কেটে নিন। অন্য একটি কড়াইতে ৩ চামচ ঘি গরম করুন। তাতে এবার কাঠবাদাম, কাজুবাদাম, খেজুর ও কিসমিস মাঝারি আঁচে ভাজতে থাকুন। কিছুটা সুগন্ধ বের হলেই বাকি দু-চামচ ঘি কড়াইতে গরম করে তাতে সেমাই ভেজে নিন। সেমাই ভাজা হলে ঘিসহ দুধের মধ্যে মিশিয়ে নিন। তারপর দুধের মধ্যে কনডেন্সড মিল্ক মিশিয়ে কিছুক্ষণ হালকা আঁচে ফুটতে দিন। কিছুক্ষণ পর এতে এবার এলাচ ও অন্যান্য মসলা মিশিয়ে ৫/৬ মিনিট হালকা আঁচে নাড়তে থাকুন। তারপর চুলা থেকে নামিয়ে ফেলুন। হয়ে গেল মজাদার শির খুরমা। এবার সুন্দরভাবে সাজিয়ে পছন্দের মানুষটির সামনে পরিবেশন করার পালা।

এসআর/

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS