• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

সহজেই হবে সুস্বাদু শাহি বিফ কোরমা, জানুন রেসিপি

লাইফস্টাইল রেসিপি

  ২০ জুলাই ২০২১, ১৭:৪০

রাত পোহালে পবিত্র ঈদুল আজহা। ঈদকে কেন্দ্র করে খাওয়া-দাওয়ার আয়োজনের কমতি থাকে না। অন্তত এই দিনটা বোধ হয় কেউ হোটেল-রেস্তোরা থেকে খাবার এনে খাওয়া পছন্দ করেন না। এদিন কোরবানির গোশত বা রকমারি পদের ভিড়ে কোন পদটিতে তৃপ্তি মেটাবেন। এবার তাহলে সুস্বাদু শাহি বিফ কোরমা তৈরির রেসিপি তুলে ধরা হলো আরটিভি নিউজের পাঠকদের জন্য।

উপকরণ : গরুর গোশত ৫০০ গ্রাম, দই ১ কাপ, রসুনবাটা ১ টেবিল চামচ, আদাবাটা ১ টেবিল চামচ, ধনেগুঁড়ো ২ চা চামচ, মরিচগুঁড়ো ১ চা চামচ, জিরার গুঁড়ো ১ চা চামচ, গরম মসলারগুঁড়ো আধা কাপ, তেজপাতা ২টা, দারচিনির টুকরো, ছোট এলাচ ৪/৫টি, লবঙ্গ ৪/৫টি, পেঁয়াজ কুচি ২ কাপ, তেল আধা কাপ এবং লবণ স্বাদমত।

প্রস্তুত প্রণালী : প্রথমেই একটি পাত্রে গোশত রেখে তাতে দই, রসুনবাটা, আদাবাটা, ধনেগুঁড়ো, মরিচগুঁড়ো, গরম মসলাগুঁড়ো, জিরার গুঁড়ো ও লবণ দিয়ে ভালো করে মাখিয়ে ৩০-৪০ মিনিটের মতো রেখে দিন। এখন কড়াইতে তেল গরম করতে দিন। তেল গরম হলে তাতে তেজপাতা, দারচিনি, এলাচ ও লবঙ্গ দিয়ে হালকা নাড়তে থাকুন। কিছুক্ষণ নাড়ার পর সুগন্ধ বের হবে। তারপর এতে মাখিয়ে রাখা গোশত ঢেলে দিন। ৭-৮ মিনিট সময় নিয়ে গোশত কষাতে থাকুন। কিছুক্ষণ পর ভাজা পেঁয়াজ কুচি দিয়ে আরও ৭-৮ মিনিট নাড়তে থাকুন। কিছুক্ষণ পর যখন তেল বেরিয়ে আসবে তখন আধা কাপ পানি দিন। এখন আগুনের আঁচ কমিয়ে ঢাকনা দিয়ে ১৫-২০ মিনিট ঢেকে রাখুন। কিছুক্ষণ পর গোশত সিদ্ধ হলে পানি প্রয়োজনমত রেখে নামিয়ে ফেলুন। এবার সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন শাহি বিফ কোরমা।

এসআর/

মন্তব্য করুন

daraz
  • রেসিপি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যে অস্ত্রোপচারে বিফল ভারত, তাই করে দেখিয়েছে বাংলাদেশ 
X
Fresh