• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

জেনে নিন পাকিস্তানি ইফতারের কয়েকটি রেসিপি

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ

  ২৩ এপ্রিল ২০২১, ১৩:১৯
জেনে নিন পাকিস্তানি ইফতারের কয়েকটি রেসিপি
জেনে নিন পাকিস্তানি ইফতারের কয়েকটি রেসিপি

পবিত্র এই রমজান মাস হচ্ছে ধৈর্য ও আত্ম-সংযমের মাস। বিশ্ব মুসলিমবাসীর আত্মশুদ্ধির মাস এই রমজান মাস। সেহরি থেকে ইফতার পর্যন্ত ব্যক্তিগত কিংবা অফিস-আদালতের কাজের পাশাপাশি সৃষ্টিকর্তার ইবাদত করে বান্দা। ইফতারের পর তারাবির নামাজসহ সুন্নত ও নফল ইবাদতে ব্যস্ত থাকা ধর্মপ্রাণ মুসলিমরা। এ মাসে সেহরি ও ইফতার খুবই গুরুত্বপূর্ণ। দুটোই স্বাস্থ্যকর ও পুষ্টিসমৃদ্ধ হওয়া উচিত। বিশ্বের বিভিন্ন দেশ বিভিন্নভাবে ইফতারের আয়োজন করে থাকে। এবার তাহলে পাকিস্তানের প্রচলিত স্বাস্থ্যসম্মত ইফতারের উপকরণের কয়েকটি রেসিপি তুলে ধরা হলো-

চিকেন স্যুপ :
উপকরণ :
আধা কেজি মুরগির মাংস, ২ টেবিল চামচ পেঁয়াজ কুচি, ১ টেবিল চামচ রসুন কচি, আধা চা চামচ আদাকুচি, ২টি কাঁচামরিচ কচি, হাফ কাপ গোল মরিচ গুঁড়া, লবণ স্বাদ মতো, লেবুর রস ১ চা চামচ, টমেটো সস ১ টেবিল চামচ, কর্নফ্লাওয়ার ১ চা চামচ, ১টি ডিম, ৫ কাপ পানি, ধনে পাতার কুচি ১ চা চামচ।

প্রস্তুত প্রণালী : প্রথমে চুলায় একটি কড়াইতে পানি দিয়ে তাতে মাংস সেদ্ধ করতে দিন। পানি দুই কাপের মতো হয়ে আসলে নামিয়ে ভালো করে ছেকে নিতে হবে। পেঁয়াজ, রসুন ও আদাকুচি একসঙ্গে মাখিয়ে নিয়ে ভেজে বেরেস্তা করে নিতে হবে। আগে ছেকে নেয়া পানি চুলায় দিয়ে ডিম, কর্নফ্লাওয়ার ও লেবুর রস ছাড়া বাকী সকল উপকরণ একসঙ্গে মিশিয়ে নাড়তে থাকুন। এখন ডিম ও লেবুর রস ফাটিয়ে ধীরে ধীরে স্যুপে ঢেলে নিয়ে ভালো করে নাড়তে থাকুন। তারপর বেরেস্তা ঢেলে দেন। এবার উপরে ধনেপাতা ছিটিয়ে নামিয়ে ফেলুন।

আলুর পাকোড়া :
উপকরণ :
৩টি মাঝারি আকারের আলু, ৫০ গ্রাম ছোলার আটা, হাফ চামচ লাল মরিচের গুঁড়ো, ১/৪ চামচ ধনিয়ার গুঁড়ো, পরিমাণ মতো পানি ও তেল।

প্রক্রিয়া : আলু সিদ্ধ করে খোসা ছাড়িয়ে নিয়ে চিকন করে কেটে নিন আলুগুলো। তারপর লবণ দিয়ে মাখিয়ে কিছুক্ষণ রেখে দিন এবং এই সময়ে অন্যান্য উপকরণ প্রস্তুত করুন। ঘণ্টাখানেক পর আলুগুলো ধুয়ে পানি ঝরিয়ে নিয়ে সব উপকরণ একসঙ্গে মিশিয়ে নিন। এখন প্যানে বা কড়াইতে তেল গরম করতে দিন। তারপর অল্প অল্প আলুর মিশ্রণ পাকোড়ার আকার করে গরম তেলে ছেড়ে দিয়ে ভালো করে ভেজে নিন।

ফলের কাস্টার্ড :
উপকরণ :
৪ কাপ দুধ, ২ কাপ লাল ও সবুজ আপেল কিউব কাট (অবশ্যই চিনি মিশ্রিত পানিতে ভিজিয়ে রাখবেন), ২-৩ টুকরো করে কাটা ১ কাপ সবুজ ও কালো আঙুর, ১ কাপ কলা কিউব কাট, ১ কাপ পাকা আম কিউব কাট, ১টি আনার, পরিমাণমতো প্লেন কেকের পাতলা স্লাইস, চেরি কুচি, পেস্তা, রঙিন মোরব্বা কুচি, স্ট্রবেরি ও আমন্ড।

আরও পড়ুন... রোজা রাখায় দুই বডিগার্ডকে পেটানো মালিক জামিন পেলেন

প্রক্রিয়া : প্রথমে একটি পাত্রে কেকের স্লাইস পেতে রাখুন। তার উপর ১ কাপ দুধ ঢেলে দিয়ে আপেল ও কলা দেয়ার পর আবার ১ কাপ দুধ ঢালুন। এখন আঙুর, চেরি, আম ও আনার দিয়ে ফের ১ কাপ দুধ দিন। তারপর চেরি কুচি, পেস্তা বাদাম, কালো ও সবুজ আঙুরের টুকরো, রঙিন মোরব্বা দিয়ে এবার সাজিয়ে রাখুন।

সূত্র : ডেইলি সাবাহ

এসআর/

মন্তব্য করুন

daraz
  • রেসিপি এর পাঠক প্রিয়
X
Fresh