• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

ফ্রিজের খাবার কতটা ক্ষতিকর, জানেন কি?

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ

  ২১ আগস্ট ২০২১, ১৭:৫২
ফাইল ছবি

প্রতিদিনের ব্যস্ততার মধ্যে প্রয়োজনীয় কেনাকাটা করা হয়ে থাকে। রান্না-বান্নার যাবতীয় পণ্য আজকাল একসঙ্গেই কেনা হয়ে থাকে আমাদের। বিশেষ করে শাক-সবজি, মাছ, মাংস তো একদিন গিয়ে পুরো মাসের বাজার করা হয়। এক্ষেত্রেই সন্দেহ বাধে অনেকের মনে। দীর্ঘদিন ফ্রোজেন খাবার খেলে শরীরে কোনো সমস্যা হতে পারে কিনা। এবার তাহলে ফ্রিজে রাখা খাবার সম্পর্কে জেনে নেয়া যাক।

ফ্রোজেন ফুড কতটা ক্ষতিকর : ফ্রোজেন ফুড বিশ্বজুড়ে মানুষের কাছে খাবারকে সহজ-প্রাপ্য করে তুলেছে। এক অঞ্চলে বসে ভিন্ন কোনো দেশ বা অঞ্চলের খাবার সহজেই পাওয়া যাচ্ছে। এমনকি বাজার থেকে আনা সবজি বা মাছ-মাংস বাসায় এনে ফ্রিজে রেখে দীর্ঘদিন খাওয়া সম্ভব হচ্ছে। ভারতীয় ক্লিনিক্যাল নিউট্রিশনিস্ট হিনা নাফিসের মতে, খাবার কিভাবে প্রিজার্ভ করা হচ্ছে তা খুবই গুরুত্বপূর্ণ। কিছু কিছু সংস্থা প্রিজারভেটিভ বা অ্যাডিটিভস সঠিকভাবে ব্যবহার করে না। অনেক ক্ষেত্রে প্রিজারভেশনের সময় পুষ্টিগুণ কিছুমাত্রায় নষ্ট হলে তা সংযোজন করা হয়। এসব দিক বিবেচনা করলে ফ্রোজেন ফুড একদম খারাপ নয়।

তিনি আরও বলেন, বাজার থেকে আনা টাটকা শাক-সবজির সঙ্গে তুলনা করা হলে ফ্রোজেন ফুড অনেক পিছিয়ে থাকবে। যদি স্থানীয় বা হাতের কাছের বাজারে শাক-সবজি পাওয়া না যায় তাহলে ফ্রোজেন ফুড খেতে পারেন।

সংরক্ষণের সময় কিছু ভিটামিন অনেক সময় নষ্ট হয়। এ জন্য ভারতীয় এ পুষ্টিবিদের মতে, ফ্রোজেন ফুড খাওয়ার আগে একটু পাতিলেবুর রস দিয়ে সমতা ফিরিয়ে নেয়া যেতে পারে।

পুষ্টিগুণ কতটুকু ঠিক থাকে : ভারতীয় ডায়েটিশিয়ান প্রিয়া আগরওয়ালের মতে, খাবার যেহেতু শূন্য ডিগ্রির নিচে স্টোর করা হয় তাই পুষ্টিগুণ নষ্ট হয়। উচ্চ তাপমাত্রায় খাবার রান্না করলে যেমন পুষ্টিগুণ নষ্ট হয় ঠিক তেমনই নিম্ন তাপমাত্রায় খাবার সংরক্ষণ করলেও কিছুটা পুষ্টিগুণ নষ্ট হয়। ফ্রোজেন ফুডে ভিটামিন-সি ও ডি এর ঘাটতি দেখা যায়।

ফ্রোজেন ফুডে সোডিয়ামের মাত্রা একটু বেশি থাকায় মুখে নিলে একটু নোনতা স্বাদ পাওয়া যায়। তাই কার্ডিয়াক ও কিডনি রোগীদের ফ্রোজেন ফুড না দেয়া ভালো বলে মনে করেন ভারতীয় পুষ্টিবিদ সুবর্ণা রায় চৌধুরী। সূত্র : আনন্দবাজার পত্রিকা


এসআর/

মন্তব্য করুন

daraz
  • পরামর্শ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইফতারে খেজুরের বিকল্প বরই, যা বলছেন ইসলামিক চিন্তাবিদ ও পুষ্টিবিদরা
X
Fresh