Mir cement
logo
  • ঢাকা শুক্রবার, ৩০ জুলাই ২০২১, ১৫ শ্রাবণ ১৪২৮

বয়স্করা হাঁটার সময় কোন কোন বিষয়ে সাবধানতা অবলম্বন করবেন?

ফাইল ছবি

সকালে ঘুম থেকে উঠেই অনেকে শারীরিক ব্যায়াম কিংবা হাঁটা চলা করতে থাকেন। নিয়মিত নির্দিষ্ট একটি সময় হাঁটার ফলে শরীর সুস্থ থাকে। তরুণ-যুবকরা নিজেদের ইচ্ছামত হাঁটতে পারলেও বয়স্ক ব্যক্তিদের ক্ষেত্রে দেখা যায় ভিন্নতা। অনেকে হাঁটার সময় সঙ্গে ব্যাগ নিয়ে বের হন। ব্যাগে হয়তো ওষুধ বা প্রয়োজনীয় জিনিসপত্র থাকে। এতে হাঁটায় সমস্যা হয়। আবার হঠাৎ করেই জরুরি কোনো ঘটনায় বিপদে পড়তে হয় তাদের। এখন তাহলে জেনে নেয়া যাক- বয়স্কদের হাঁটার সময় কোন কোন বিষয়ে সাবধানতা অবলম্বন করা উচিত।

মোবাইল ফোন সঙ্গে রাখুন : বার্ধক্যজনিত কারণে হাঁটতে গিয়ে যেকোনো ধরনের দুর্ঘটনা ঘটে যেতে পারে। তাই বিশেষজ্ঞদের মতে, বয়স্করা হাঁটতে গেলে সঙ্গে অবশ্যই মোবাইল রাখবেন। শ্রবণ ও দৃষ্টি শক্তি দুর্বল হলে রাতে হাঁটতে যাওয়ার প্রবণতা ত্যাগ করুন। নিজের রোগ সম্পর্কে সচেতন থাকুন এবং জরুরি সময়ে যোগাযোগ করবেন এমন ব্যক্তির ফোন নম্বর, ঠিকানা ইত্যাদি সঙ্গে রাখুন।

জায়গা নির্বাচন : আবার আবহাওয়াও সমস্যা হয়ে দাঁড়াতে পারে। গ্রীষ্মকালে বয়স্কদের জন্য ব্যায়াম করা বেশি কষ্টকর। সে ক্ষেত্রে হাঁটার জন্য শপিং মল বা শীতাতপ নিয়ন্ত্রিত স্থান বাছাই করুন।

অতিরিক্ত নরম কিংবা ঢিলে জুতা : হাঁটার সময় পায়ে সাপোর্ট দিতে পারে এমন জুতা বাছাই করুন। ঢিলেঢালা জুতা পরে হাঁটলে গতি কমে আসে। আবার অতিরিক্ত নরম জুতাও হাঁটার জন্য উপযোগী নয়। এর পরিবর্তে শক্ত জুতা পরে হাঁটুন। এতে ব্যথাও কম হবে।

ভারী ব্যাগ বা বস্তু রাখবেন না : হাঁটার সময় সঙ্গে ব্যাগ বা ভারী কোনো বস্তু রাখবেন না। ব্যাগ নিতে হলে কাঁধে ঝোলানো ব্যাগের পরিবর্তে পিঠে, দুই কাঁধে রাখা যায় এমন ব্যাগ ব্যবহার করুন। আবার হাতে পানির বোতল না-রাখাও বুদ্ধিমানের পরিচয়। তা না-হলে এই অসম ওজন শরীরের ভারসাম্য নষ্ট করতে পারে। সূত্র : ইন্ডিয়া টাইমস

এসআর/

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS