Mir cement
logo
  • ঢাকা সোমবার, ২৬ জুলাই ২০২১, ১১ শ্রাবণ ১৪২৮

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ

  ২০ জুন ২০২১, ১৫:১৯
আপডেট : ২০ জুন ২০২১, ১৫:২৩

বর্ষায় কোন ধরনের রোগ বেশি হয়, জানুন সুস্থ হওয়ার উপায়

প্রতীকী ছবি

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের মধ্যেই বর্ষাকাল। বর্ষা মানেই বিভিন্ন রোগের লক্ষণ। ঠান্ডা-সর্দি জ্বরসহ অন্যান্য রোগবালাই তো লেগেই থাকে। করোনা মহামারির সময় যদি এসব হানা দেয় তাহলে শঙ্কা যেন আরও বেড়ে যায়। এ কারণে আগে থেকেই সকলের সতর্ক থাকা উচিত।

ঠান্ডা ও জ্বর : বর্ষায় তাপমাত্রা ওঠানামা হয়। এসময় হঠাৎ করেই শরীরে ব্যাকটেরিয়া ও ভাইরাস আক্রান্ত হতে পারে। তাই এই সময় ঠান্ডা লাগা ও জ্বর হওয়ার ঝুঁকি থেকেই যায়। বর্ষাকালে যতটা সম্ভব পুষ্টিকর খাবার খাওয়া উচিত। এতে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে এবং অসুখের ঝুঁকি কমবে।

ম্যালেরিয়া ও ডেঙ্গু : বর্ষার সময়েই এই দুটি রোগ বেশি হয়। বর্ষার জমে থাকা পানিতে ম্যালেরিয়ার মশার বংশবৃদ্ধিতে সহায়তা করে। অন্যদিকে ডেঙ্গুর মতো প্রাণঘাতী রোগও কিন্তু মশার কামড় থেকেই হয়ে থাকে। বর্ষাকালে বাড়ির আশপাশে যেন কোথাও পানি জমে থাকতে না পরে সেদিকে খেয়াল রাখতে হবে। প্রয়োজনে রাতে ঘুমানোর সময় মশারি টাঙানোর অভ্যাস করতে হবে।

কলেরা : বর্ষায় পানিবাহিত রোগ নতুন কিছু নয়। কলেরা কিন্তু এর মধ্যেই পড়ে। এতে ডি-হাইড্রেশন, ডায়রিয়ার মতো সমস্যা হতে পারে। বর্ষায় সম্ভব হলে ফিল্টার করা পানি পান করুন। যাদের ফিল্টার নেই তারা পানি ফুটিয়ে জীবাণুমুক্ত করে তবেই পান করুন। এছাড়া বর্ষায় বাইরের খাবার খাওয়ার সময় অবশ্যই খাবার তৈরির পরিবেশের দিকে নজর রাখবেন।

টাইফয়েড ও হেপাটাইটিস : খাবার ও পানি থেকে বর্ষায় টাইফয়েড ও হেপাটাইটিসের মতো রোগ হওয়ার ঝুঁকি থাকে। হেপাটাইসিসের কারণে লিভারের ক্ষতি হয়। জ্বর, বমি ও চুলকানির মতো উপসর্গও হতে পারে। তাই বর্ষায় বাইরের খাবার যতটা সম্ভব এড়িয়ে চলুন। সূত্র : আনন্দবাজার

এসআর/

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS