• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

বয়সকে ধরে রাখার জন্য এখনই জেনে নিন এই ৫ উপায়

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ

  ১৩ জুন ২০২১, ১৩:২৬
ফাইল ছবি

বয়স বিশ পেরিয়ে পঁচিশ বা ত্রিশ হয়েছে, আর তাতেই দেখতে চল্লিশোর্ধ মনে হচ্ছে। প্রকৃত অর্থে চল্লিশোর্ধ না হওয়ার পরও অনেককেই এরকম দেখায়। তবে যাই হোক, মানুষ কিন্তু চায় তার বয়স যতোই হোক তাকে দেখতে যেন যুবক-যুবতীর মতো মনে হয়।

ত্বকে বলিরেখা, চুল পেকে যাওয়া, চোখের নিচে কালি পড়ার জন্য অনেককে এমন দেখা যায়। বিশেষজ্ঞরা বলছেন, স্ট্রেসের জন্য দেহের এই ছাপগুলো কমবয়সেই দেখা দিয়ে থাকে। এছাড়া জীবনযাত্রার মানের তারতম্য হলে, অধিক পরিমাণ ফোন-কম্পিউটারে সময় ব্যয়, মদ্যপান ও ধূমপানের জন্য এমনটা হতে পারে। তবে কিছু নিয়ম-নীতি মেনে চললে বয়সকে ধরে রাখা যায়।

ওটস : এই উপাদানটিতে ফাইবারের পরিমাণ অনেক বেশি থাকে। এটি হজমশক্তি বৃদ্ধি করে এবং শরীর চাঙা রাখে। ফলে দৌড়ঝাঁপ করার পরও শরীর ক্লান্ত হয় না। এ কারণে নিয়মিত ব্রেকফাস্টে ওটস খাওয়ার জন্য পরামর্শ দিয়ে থাকেন বিশেষজ্ঞরা।

ডার্ক চকলেট : ক্যাফেইন এবং অ্যান্টি অক্সিডেন্ট রয়েছে এই চকলেটে। এটি চেহারায় বয়সের ছাপ পড়তে দেয় না। সেই সঙ্গে শক্তি বৃদ্ধি করে। এ কারণে মিষ্টির পরিবর্তে ডার্ক চকলেট খাওয়া ভালো।

মিষ্টি আলু : এ আলুতে ভিটামিন-এ রয়েছে। উপাদানটি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে থাকে। ত্বক ছাড়াও চোখের জন্য উপকারী ভিটামিনি-এ। সালাদের সঙ্গে নিয়মিত মিষ্টি আলু খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন পুষ্টিবিদরা।

দুধ : প্রোটিন এবং ক্যালসিয়ামে ভরপুর দুধ। এটি নিয়মিত ডায়েটে রাখার জন্য বলে থাকেন বিশেষজ্ঞরা। নিয়মিত খাওয়ার ফলে হাড় ও পেশী মজবুত রাখে। শরীরও হাইড্রেট থাকে। পাশাপাশি ত্বকের বলিরেখা দূর করতে সহায়তা করে।

কলা : কলায় ভিটামিন, পটাসিয়াম ও আয়রন রয়েছে। শরীরে শক্তি সঞ্চার করে থাকে কলা। নিয়মিত কলা খাওয়ার ফলে শরীরে সহজে ক্লান্তি আসে না। শুষ্ক ত্বকের জন্য অনেক উপকারী এই কলা। সূত্র : আজকাল


এসআর/

মন্তব্য করুন

daraz
  • পরামর্শ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
এতিমদের সঙ্গে ঈদ আনন্দ, এগিয়ে আসুক দূর্বার তারুণ্য
মারা গেলেন পৃথিবীর সবচেয়ে বয়স্ক ব্যক্তি
নিয়োগ দেবে বেঙ্গল কমার্শিয়াল ব্যাংক, থাকছে না বয়সসীমা
স্ট্যান্ডার্ড ব্যাংকে চাকরির সুযোগ, বয়স ৫৫ হলেও আবেদন
X
Fresh