• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

পিরিয়ডের সময় করোনার টিকা নেয়ার বিষয়ে কী বলছেন বিশেষজ্ঞরা?

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ

  ২৯ এপ্রিল ২০২১, ১৭:৩৫
পিরিয়ডের সময় করোনার টিকা নেয়ার বিষয়ে কী বলছেন বিশেষজ্ঞরা
পিরিয়ডের সময় করোনার টিকা নেয়ার বিষয়ে কী বলছেন বিশেষজ্ঞরা

মাসিক ঋতুস্রাব বা পিরিয়ড চলাকালীন সময় নারীরা মহামারি করোনাভাইরাসের টিকা নিতে পারবে কিনা- এ নিয়ে অনেকের প্রশ্ন রয়েছে। এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমেও বেশ কথা হচ্ছে। বিষয়টি নিয়ে কথা বলেছেন বিশেষজ্ঞ চিকিৎসকরা। তাদের মতে নারীরা পিরিয়ডের সময় করোনার টিকা নিতে পারবে। এ নিয়ে ভয়ের কিছু নেই।

ইয়েল বিশ্ববিদ্যালয়ের মেডিসিন বিভাগের গবেষক অ্যালিস লু কুলিগান এবং র‌্যান্ডি হাটার এপিস্টেন এ বিষয়ে জানিয়েছেন, টিকা নেয়ার ফলে পিরিয়ডে অস্বাভাবিকতা বা সমস্যা হয়েছে তার কোনো তথ্য-প্রমাণ পাওয়া যায়নি। এ কারণে নিশ্চিত হয়ে বলা যাচ্ছে না যে করোনার টিকা নেয়ার জন্য পিরিয়ডে সমস্যা হয়েছে।

টেক্সাসের বোর্ড সার্টিফায়েড প্রসূতি ও স্ত্রীরোগ বিশেষজ্ঞ ড্যানিয়েল জোন্স বলেছেন, হালকা কিংবা ভারী, অনিয়মিত এবং যন্ত্রণাদায়ক পিরিয়ডের সঙ্গে করোনার টিকার সম্পৃক্তার কোনো তথ্য বা গবেষণা এখনো পাওয়া যায়নি। তবে যে সকল নারীদের সমস্যা হয়েছে তা ঠিক কি জন্য হয়েছে সে বিষয়ে বলা কঠিন। পিরিয়ড খুবই জটিল একটি প্রক্রিয়া। স্ট্রেস, ঘুম, ওষুধ এবং পরিবেশগত কারণে প্রভাব পড়তে পারে পিরিয়ডে। করোনার টিকা যদি নারীদের পিরিয়ডে প্রভাবও ফেলে সেক্ষেত্রে অবাক হওযার কিছু নেই। তবে এই বিষয়ে নিশ্চিত হয়ে কিছু বলার জন্য আরও বিস্তর গবেষণার পরই বলা যাবে।

প্রসঙ্গত, করোনার টিকা নেয়ায় পিরিয়ডে প্রভাব পড়ার মতো গুজব ছড়িয়ে পড়ে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোয়। তাতে বলা হয়, পিরিয়ডের পাঁচ দিন আগে-পরে টিকা নেয়া উচিত নয়। এই সময় নারীদের সতর্ক থাকা উচিত। ওই সময় নারীদের টিকা না নিলেই ভালো। এছাড়া কারণ হিসেবে বলা হয়েছ পিরিয়ডের সময় নারীদের রোগ প্রতিরোধ ক্ষমতা স্বাভাবিক সময়ের থেকে কম থাকে। তাই এ সময় টিকা নিলে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিতে পারে।

এদিকে স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, তথ্যটি একদমই গুজব। এর কোনো সত্যতা নেই। অযথাই সামাজিক যোগাযোগ মাধ্যমে এভাবে কাউকে গুজব না ছড়ানোর জন্যও বলেছেন বিশেষজ্ঞরা।

এসআর/

মন্তব্য করুন

daraz
  • পরামর্শ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
করোনায় আরও একজনের মৃত্যু
আরও ৩৫ জনের করোনা শনাক্ত
করোনায় প্রাণ গেলো আরও ১ জনের, শনাক্ত ৪৯
আরও ৪৬ জনের শারীরে করোনা
X
Fresh