Mir cement
logo
  • ঢাকা রোববার, ০৯ মে ২০২১, ২৬ বৈশাখ ১৪২৮

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ

  ২১ এপ্রিল ২০২১, ২০:৪৭
আপডেট : ২১ এপ্রিল ২০২১, ২০:৪৯

ইফতারের পর শরীর ঠান্ডা করবে আম-ডাল!

ইফতারের পর শরীর ঠান্ডা করবে আম-ডাল!
ইফতারের পর শরীর ঠান্ডা করবে আম-ডাল!

চলছে মাহে রমজান। এবার গরমের মধ্যেই রোজা হচ্ছে। সারাদিন রোজা থাকার পর সন্ধ্যায় ইফতারে ঠান্ডাজাতীয় খাবার খাওয়ার জন্য প্রাণ শুধু ছটফট করে। সেহরি ও ইফতারে যে কারণে খাবারের দিকে এ মাসে একটু বেশিই সতর্ক থাকা হয়। কেননা, এমনসব খাবার খেতে হবে যা কিনা শরীরকে সারাদিন ঠান্ডা রাখবে ও ভালো রাখতে সহায়তা করবে।

গ্রীষ্মকাল চললেও এখন বেশ কিছু মৌসুমী ফলমূল পাওয়া যাচ্ছে বাজারে। সেহরি ও ইফতারের পর পরিপূর্ণ খাবারে যদি একটু নজর রাখা যায় তাহলেই স্বাস্থ্যসম্মত ও শরীর ঠান্ডা রাখার খাবার রাখা সম্ভব। পাঠকদের জন্য রোজায় উপযুক্ত কিছু রেসিপি তুলে ধরা হলো-

আম-ডাল : কাঁচা আম এখন বাজারে সচরাচরই পাওয়া যায়। টক খাওয়ার ফলে শরীরে রোদ খুব বেশি প্রভাব ফেলতে পারে না। কাঁচা আম শরীর ঠান্ডা রাখতে সহায়তা করে। ডালের সঙ্গে কাঁচা আম প্রায় সকলেই খেয়ে থাকি আমরা।

উপকরণ : হাফ কাপ কাপ মুগ বা মসুর ডাল, ছোট ছোট ২টা কাঁচা আম, ২টা পেঁয়াজ কুঁচি, ২ টেবিল চামচ আদাকুঁচি, ২ টেবিল চামচ রসুনমিহি, ১/৪ চামচ হলুদগুঁড়ো, ২ টেবিল চামচ সর্ষের তেল, ১/৪ চা চামচ জিরা ও স্বাদমত লবণ।

প্রণালী : প্রথমেই ভালো করে ডাল ও আম ধুয়ে নিন। একটি কড়াইতে আদা, রসুন ও পেঁয়াজ দিয়ে ভালো করে ডাল সিদ্ধ করে নিন। সিদ্ধ হলে ঘুটুনি দিয়ে ডাল ঘুটে একদম গলিয়ে নিবেন। আম ছোট ছোট টুকরো করে কেটে ডালের মধ্যে ঢেলে দিন। স্বাদমত লবণ দিন। পরিমাণমত পানি দিয়ে ধীরে ধীরে গরম করতে থাকুন। ডাল ঘন হয়ে আসতে শুরু করলে অন্য একটি পাত্রে তেল গরম করতে দিন। তাতে এবার জিরা ফোঁড়ন দিন। বাকি আদা-রসুন ইত্যাদি ভেজে নিয়ে তার মধ্যে অন্য পাত্রে থাকা ডাল ঢেলে দিন। দুই তিন মিনিট জাল করে নেয়ার পর নামিয়ে ফেলুন। হয়ে গেল আম-ডাল।

এসআর/

RTV Drama
RTVPLUS