• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

গরমে শরীর ঠান্ডা রাখবে এই পাঁচ ফল

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ

  ০৯ এপ্রিল ২০২১, ১৬:০৩
গরমে শরীর ঠান্ডা রাখবে এই পাঁচ ফল
গরমে শরীর ঠান্ডা রাখবে এই পাঁচ ফল

ইতোমধ্যে গরমের আঁচে অনেকেই বিরক্ত হয়ে পড়েছি আমরা। গরমে সকলেই ঠান্ডাজাতীয় খাবার খাওয়ার চেষ্টা করি, যাতে দীর্ঘক্ষণ শরীর ঠান্ডা থাকে এবং তৃষ্ণা না পায়। কিন্তু এটা কী খুবই সহজ কাজ? না, এ জন্য খাবার তালিকায় অবশ্যই পরিবর্তন থাকা চাই।

বিশেষজ্ঞরা বলছেন, গরমে প্রচুর পরিমাণে পানি পান করা উচিত। বাসা বা বাড়ি থাকার পরও বেশি বেশি পানি পান করতে হবে। কেননা, গরমে মানুষ অন্যান্য সময়ের থেকে একটু বেশি ঘামে। এতে শরীর থেকে প্রচুর পরিমাণে পানি বের হয়ে যায়। সেই ঘাটতি মেটানোর জন্যই বেশি বেশি পানি পান করা উচিত। এছাড়াও এমন কিছু ফলমূল খাওয়া উচিত যা শরীর ঠান্ডা রাখে। আম, জাম, কলা, লিচু, বেল, শসা ও তরমুজ খাওয়া যেতে পারে। এসব ফল শরীরে খনিজ ও ইলেকট্রোলাইটের মতো অন্যান্য গুরুত্বপূর্ণ উপাদানের চাহিদা মিটিয়ে থাকে।

আম : আমকে ফলের রাজা বলে হয়ে থাকে। আমে প্রচুর পরিমাণ ভিটামিন-এ, সি রয়েছে। এছাড়াও আলফা ও বিটা ক্যারোটিনের মতো ফ্ল্যাভোনয়েড রয়েছে। এসব উপাদান চোখের দৃষ্টি ভালো রাখতে বিশেষ ভূমিকা পালন করে। পটাশিয়াম সমৃদ্ধ আম নিয়মিত খাওয়ার ফলে শরীরের তরলের ভারসাম্য বজায় থাকে।

কালোজাম : ডায়াবেটিস রোগীদের ক্ষেত্রে কালোজাম অনেক উপকারী। এই ফলের গ্লাইসেমিক ইনডেক্স কম। ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম, ফসফরাস, ভিটামিন সি, থিয়ামিন, রাইবোফ্লাভিন উপাদান রয়েছে। এসব উপাদান পেট ভালো রাখে। এছাড়াও দাঁত ও মুখের স্বাস্থ্যে অনেক উপকারী।

পাকা বেল : নিয়মিত বেলের শরবত খাওয়ার ফলে শরীরে বিটা ক্যারোটিন, প্রোটিন, রাইবোফ্লাভিন, ভিটামিন-সি, বি এবং বি২, থায়ামিন, নিয়াসিন, ক্যারোটিন, ক্যালসিয়াম, পটাসিয়াম এবং ফাইবার জাতীয় পুষ্টি উপাদান রয়েছে। নিয়মিত এই শরবত খাওয়ার ফলে শরীরের বদহজম দূর হয়। সেই সঙ্গে শরীরে রক্ত বৃদ্ধি করে। পেটের ব্যথা দূর করা ছাড়াও যাদের আমাশয় রয়েছে তাদের এই অবস্থা নিয়ন্ত্রণ করে। কোষ্ঠকাঠিন্য এবং গ্যাসের সমস্যা হ্রাস পায় এবং খুব সহজে হজম হয়। বেল এমন একটি ফল যাতে কোনও পার্শ্ব প্রতিক্রিয়া নেই।

লিচু : ভিটামিন-সি সমৃদ্ধ লিচুতে প্রচুর পরিমাণ ফাইবার রয়েছে। এছাড়াও কপার আর ফসফরাস রয়েছে। ত্বক ও চুল ভালো রাখতে লিচু বিশেষ গুরুত্ববহন করে। এছাড়াও রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণ করে সুস্বাদু এই ফল।

শসা : শসায় ভিটামিন-এ, বি, সি, কে, ম্যাঙ্গানিজ, খনিজ ও পটাশিয়াম রয়েছে। এছাড়া শসায় পানির পরিমাণও অনেক বেশি। যারা ওজন কমাতে চান তাদের জন্য শসা বিশেষ খাবার হিসেবে কাজ করে। ত্বকের জন্যও বেশ ভালো শসা।

এসব ফলমূল শরীরকে ঠান্ডা রাখতে বিশেষ ভূমিকা রাখে। প্রতিটি ফলই তরলজাতীয় ও সুস্বাদু। যা কিনা নিয়মিত খাওয়ার ফলে শরীরের অনেক ছোট ছোট রোগও দূর করে থাকে।

সূত্র : ইন্ডিয়া টাইমস

এসআর/

মন্তব্য করুন

daraz
  • পরামর্শ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মাশরুমের উপকারিতা ও যেভাবে খাবেন
নারীদের ত্রিশ পরবর্তী পুষ্টি ভাবনা 
রমজানে ভিটামিন ডি’র ঘাটতি কমাবেন যেভাবে
খতনা বা মুসলমানি কেন করতে হয়, উপকারিতা কী?
X
Fresh