logo
  • ঢাকা শনিবার, ১৬ জানুয়ারি ২০২১, ২ মাঘ ১৪২৭

অতিরিক্ত টিভি দেখার ক্ষতিকর দিক

Harmful, aspects, watching, extra TV
অতিরিক্ত টিভি দেখার ক্ষতিকর দিক
প্রতিটি মানুষের কাছেই ‘সময়’ অনেক মূল্যবান। অনেকেই কাজের অবসরে বা ছুটির দিনগুলোয় টেলিভিশন (টিভি) দেখে পার করে থাকেন। আবার অনেকের দীর্ঘক্ষণ টেলিভিশন দেখারও অভ্যাস রয়েছে। কিন্তু আমরা কয়জন জানি অতিরিক্ত টেলিভিশন দেখলে ভবিষ্যৎ ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ ও স্ট্রোকসের মতো রোগের সৃষ্টি হয়। বিশেষজ্ঞদের মতে অতিরিক্ত টেলিভিশন দেখার ক্ষতিকর দিকগুলো তুলে ধরা হল-

অনেক শিশুই টেলিভিশন দেখা ছাড়া খাবার খেতে চান না। এখনই শিশুকে এই অভ্যাস থেকে বিরত রাখার চেষ্টা করুন। শিশু যদি অতিরিক্ত টেলিভিশন দেখে তাহলে তার আত্মকেন্দ্রিক, অসহনশীল ও অসামাজিক হওয়ার সম্ভাবনা থাকে। ঘরের ভেতর বন্দী থাকার ফলে শিশুর মেধা বিকাশে বাঁধা সৃষ্টি হয়। বন্দী জীবনে তার সৃজনশীলতার জন্ম নেয় না। শরীরকে অবশ করে তুলে। প্রতিটি মানুষের হাঁটা-চলা বা খেলাধুলার প্রয়োজন রয়েছে। ঘরে বসে টেলিভিশন দেখার অভ্যাস হলে তার শারীরিক কোনা ব্যায়াম হয় না। এতে করে বয়স্ক বা শিশুরা সকল শ্রেণির মানুষ ধীরে ধীরে দুর্বল হয়ে পড়ে।

শিশুরা টেলিভিশনে যা দেখে তা অনুকরণ করার চেষ্টা করে। এরা স্ক্রিনে দেখা সুপারহিরো বা ব্যাটম্যান হতে চায়। বিভিন্ন রোমহর্ষক দৃশ্য দেখার ফলে অনেক সময় অ্যাগ্রেসিভ আচরণ করা শুরু করে। এর থেকে ভয়ানক ব্যাপার হল-  অতিরিক্ত টেলিভিশন দেখার জন্য শিশুদের মধ্যে ‘স্ক্যারি ওয়ার্ল্ড সিনড্রোম’ দেখা দিতে পারে। টেলিভিশনে ভায়োলেন্স, মারামারি, গোলাগুলির মতো ভয়ানক দৃশ্যগুলো দেখে শিশুদের কাছে মনে হতে পারে পৃথিবী খুবই ভয়ঙ্কর, এটা কোনো নিরাপদ জায়গা নয়।

অতিরিক্ত টেলিভিশন দেখা মানুষগুলো সামাজিক যোগাযোগ রক্ষা করতে পারে না। এছাড়াও মাথাব্যধা, চোখব্যথা, চোখ দিয়ে পানি পড়াসহ একসময় চোখের দৃষ্টিশক্তি নষ্ট করে দেয়। শিশুদের ক্ষেত্রে ভবিষ্যতে ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ ও স্ট্রোকসসহ বিভিন্ন জটিল জটিল সমস্যা সৃষ্টি হয়। এছাড়াও দিনে চার ঘণ্টার বেশি টেলিভিশন দেখার ফলে অতিরিক্ত ওজন বেড়ে যায় শিশুর।

কায়রো বিশ্ববিদ্যালয়ের শিক্ষা বিভাগীয় এক প্রফেসরের গবেষণায় দেখা গিয়েছে, একজন শিশুর এক ঘণ্টা টেলিভিশন দেখার জন্য তার ১০ শতাংশ সচেতনতা ও মনোযোগের দক্ষতা হ্রাস পায়। এতে করে শিশুর সাধারণ প্রাতিষ্ঠানিক শিক্ষার প্রতি অনাগ্রহের সৃষ্টি হয়। শিশুর মধ্যে এমন চিন্তা বিক্রিয়া করায় অল্পতেই বিরক্ত হয় শিশু।

সূত্র: কিডস হেলথ অর্গানাইজেশন

এসআর/এফএ

 

RTV Drama
RTVPLUS