• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

শীতে শরীর গরম রাখবে যেসব খাবার

লাইফস্টাইল, আরটিভি নিউজ

  ২৯ ডিসেম্বর ২০২০, ১৯:৩২
food, keep, body, warm, winter
শীতে শরীর গরম রাখবে যেসব খাবার

ইতোমধ্যে দেশজুড়ে শীত পড়েছে। শীতকালে প্রায় সবার ত্বকে কমবেশি সমস্যা দেখা দেয়। অনেকের বিভিন্ন শারীরিক সমস্যাও দেখা দেয়। তাপমাত্রা নিচের দিকে নামার সাথে সাথে সমস্যাও যেন প্রতিযোগিতা শুরু করে। তারপরও সকলের পছন্দ এই শীত। এতো সব কষ্ট মেনে সবাই শীতে উষ্ণতা খুঁজেন। সকলে গরম পোশাক ব্যবহার করেন শরীর গরম রাখার জন্য।

কনকনে শীতেও শরীরকে গরম রাখতে দৈনন্দিন জীবনের খাদ্য তালিকায় কিছু খাবার যোগ করলেই গরম থাকবে আপনার শরীর। শরীর গরম রাখতে সেই সব খাবারগুলো সম্পর্কে জেনে নেওয়া যাক-

১. মধু : শরীরকে গরম রাখার জন্য মধুর বিকল্প নেই, এটা সবারই জানা। কেবল শরীরকে গরম রাখা নয়, এর বাইরে সর্দি জ্বর, কাশি থেকেও রক্ষা পেতে মধু সেবন অনেক উপকারী। প্রতিদিন এক চামচ মধু শারীরিক সমস্যা দূর করে থাকে।

২. কলা : কলায় রয়েছে ভিটামিন-বি এবং ম্যাগনেসিয়াম। একাধিক পুষ্টিগুণের ফল এই কলা। নিয়মিত কলা খেলে শরীরকে গরম রাখার বাইরেও থাইরয়েডের সমস্যা থেকে নিরাপদে থাকা যায়। এমনকি মুড ভালো রাখা ও স্মৃতিশক্তি বৃদ্ধিতেও সাহায্য করে কলা।

৩. আদা চা : গরম গরম আদা চা খেলে ঠাণ্ডা অনেকটাই কমে যায়। কেননা, আদায় রয়েছে ডায়োফোরেটিক বৈশিষ্ট্য। এ উপাদানটি শরীর গরম করে। পাশাপাশি হজম-ক্ষমতা ঠিক রাখতেও কার্যকরী ভূমিকা রাখে আদা।

৪. কফি : কফিতে ক্যাফেইন রয়েছে যা মেটাবোলিজম বৃদ্ধি করে। মেটাবোলিজম বৃদ্ধির ফলে শরীরের তাপমাত্রা বৃদ্ধি পায়। তাই ব্যস্ততার ফাঁকে দু-একবার কফির কাপে চুমুক দিতে পারেন।

৫. সর্ষে : সর্ষের তেল, কাঁচা সর্ষে বা সর্ষের শাক শরীরের জন্য উপকারী। শরীরে সর্ষের তেল মালিশ করলে গরম থাকে শরীর।

৯. গুড় : চিনির থেকে গুড়ের স্বাস্থ্যগুণ অনেক বেশি। গুড়ে প্রচুর পরিমাণ ভিটামিন, আয়রন, ম্যাগনেসিয়াম এবং পটাসিয়াম রয়েছে। ফলে শীতকালে গুড় খেলে শরীরকে গরম হতে সাহায্য করে এবং ভেতর থেকেও গরম রাখে শরীর।

এসএল

মন্তব্য করুন

daraz
  • পরামর্শ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গরম আরও বাড়ার আভাস 
যে কারণে গরম আর শীত বেশি চুয়াডাঙ্গায়
তীব্র গরমে পশ্চিমবঙ্গে সরকারি স্কুল বন্ধ ঘোষণা
গরমে ঘন ঘন হিট ক্র্যাম্প, যাদের ঝুঁকি বেশি 
X
Fresh