logo
  • ঢাকা শনিবার, ২৩ জানুয়ারি ২০২১, ৯ মাঘ ১৪২৭

কয়েকটি কৌশল অবলম্বনেই বয়স কমবে ২৫ বছর

face, man,
বয়স কমবে ২৫ বছর, দাবি গবেষকদের
যৌবন পেরিয়ে বার্ধক্য যেতে চান না কেউ। মানুষ যৌবন ও বার্ধক্য ছেড়ে শৈশবে ফিরিয়ে যেতে চান। তবে কিছু কৌশল ও জীবনযাপন চলাচলে বদল এলেই ২৫ বছর বয়স কমবে বলে দাবি করেছে ইসরাইলি গবেষকরা।

টাইমস অব ইসরাইলের এক প্রতিবেদনে বলা হয়েছে, ইসরাইলের গবেষকরা কিছু থেরাপি আবিষ্কার করেছেন। এসব থেরাপি মানুষ মেনে চলছে বয়স কমবে প্রায় ২৫ বছর। যা তেল আবিব ইউনিভার্সিটি এবং শামির মেডিকেল সেন্টারের একদল বিজ্ঞানীর গবেষণার ফল এটি।

গবেষণায় উঠে এসেছে, থেরাপির মাধ্যমে মানবদেহে কিছু রোগ প্রতিরোধের পাশাপাশি মানুষের রক্ত কণিকায় অক্সিজেন প্রক্রিয়ায় মাধ্যমে বয়স প্রায় ২৫ বছর পর্যন্ত কমিয়ে দিতে পারবেন বলে দাবি করেছেন।

গবেষকদের মনে করছেন, জীবনযাপনে কিছু বদল, ব্যায়াম ও সেই সঙ্গে অক্সিজেন নির্ভর প্রক্রিয়া। এই তিনের মিশেলে বয়স বাড়ার প্রক্রিয়া মন্থর করা যেতে পারে।

সাই ইফরাতি নামে বিজ্ঞানিকে নিয়ে দ্যা জেরুজালেম পোস্টে প্রতিবেদন প্রকাশ করেছে। এই প্রতিবেদনে সাই ইফরাতি বলেন, মানুষের বয়স বাড়ানোর প্রক্রিয়াকে সেলুলর প্রক্রিয়ার মাধ্যমে মন্থর করবে। বয়স কমিয়ে মানবদেহকে উল্টো পথে ঘুরিয়ে দিতে পারবে। রক্ত কনিকার উন্নয়ন ঘটাতে পারবো। এর মানে হলো, বয়স বাড়া এখন প্রতিকারযোগ্য রোগ।

তিনি দাবি করেছেন, টেলোমার শর্টেনিং মেকানিজম জীববিজ্ঞানের হলি গ্রেইল (যাদুর পাত্র)। কোনো কোনো বিজ্ঞানী এটাকে বলছেন, প্যানডোরা বক্স; যা স্বাস্থ্য সমস্যার সমাধানে যুগান্তকারী।

সাই ইফরাতি বলেন, কিছু শারীরিক অনুশীলন এবং খাদ্যাভ্যাসের মাধ্যমে আমরা বয়সের গতি কমিয়ে রাখার চেষ্টা করতে পারি। কিন্তু তাতেও ধীরে ধীরে শরীরে ক্ষয়িষ্ণুতা আসবে।

এফএ

RTV Drama
RTVPLUS