logo
  • ঢাকা মঙ্গলবার, ২৬ মে ২০২০, ১২ জ্যৈষ্ঠ ১৪২৭

করোনা আপডেট

  •     গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ২১ জন, আক্রান্ত ১ হাজার ১৬৬ জন ও সুস্থ হয়েছেন ২৪৫ জন: স্বাস্থ্য অধিদপ্তর

ত্বকের সৌন্দর্য বৃদ্ধিতে আমের ফেসপ্যাক

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০৭ আগস্ট ২০১৮, ১০:৪০ | আপডেট : ০৭ আগস্ট ২০১৮, ১০:৫৩
শুধু আম খেয়েই যে শরীরের পুষ্টির ঘাটতি মেটানো যায় তা নয়। বরং আমকে কাজে লাগিয়ে ত্বকের সৌন্দর্য  ও বাড়িয়ে তুলতে পারেন। মজাদার এ ফলটিতে আছে ভিটামিন এ, সি, ই, কে এবং আরও সব খনিজ উপাদান যেমন-থিয়ামিন, রাইবোফ্লবিন, নিয়াসিন, ক্যালসিয়াম, পটাশিয়াম, ফসফরাস এবং জিঙ্ক এক্ষেত্রে বিশেষ ভূমিকা পালন করে থাকে।

চলুন জেনে নেয়া যাক কীভাবে ত্বকের সৌন্দর্য বৃদ্ধিতে আমের ফেসপ্যাক ব্যবহার করবেন।

আর্দ্র ত্বকের পরিচর্যায়

ত্বকের আর্দ্রতা কমতে শুরু করলে ত্বক শুষ্ক হয়ে উঠে। এরই ধারাবাহিকতায় প্রকাশ পায় বলিরেখা। আর্দ্র ত্বকের পরিচর্যার জন্য আমের সঙ্গে ২-৩ চামচ মুলতানি মাটি মিশিয়ে একটা পেস্ট বানিয়ে নিতে হবে। তারপর সেটি মুখে লাগিয়ে কম করে ১৫ মিনিট অপেক্ষা করতে হবে। তারপর মুখটা ভালো করে মাসাজ করে পেস্টটা ধুয়ে ফেলতে হবে।

-------------------------------------------------------------
আরও পড়ুন : রান্নার আগে ভুলেও যে খাদ্যগুলো ধুবেন না
-------------------------------------------------------------

সতেজ ত্বকের জন্য

অল্প পরিমাণ আম নিয়ে তার সঙ্গে বাদামের গুঁড়ো, ২-৩ চামচ ওটমিল, ২ চামচ কাঁচা দুধ, পানি এবং ৩ চামচ মুলতানি মাটি মিশিয়ে একটা পেস্ট বানিয়ে নিতে হবে। তারপর তা মুখে লাগিয়ে ১৫-২০ মিনিট অপেক্ষা করতে হবে। তারপর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে সারা মুখটা।

ত্বকের প্রদাহ কমাতে

ত্বকের ভেতরে প্রদাহের মাত্রা বাড়তে থাকলে ব্রণ এবং পিম্পলের মতো সমস্যা দেখা দেয়। এ সমস্যা থেকে বাঁচতে পরিমাণ মতো আমের সঙ্গে ৩ চামচ মুলতানি মাটি, ১ চামচ গোলাপজল এবং ১ চামচ দই মিশিয়ে তৈরি করা মিশ্রণ মুখে লাগাতে হবে। তারপর ৩০ মিনিট পর ভালো করে মুখ ধুয়ে ফেলতে হবে।

পুড়ে যাওয়া ত্বকের পরিচর্যায়

গরমের সময় একটু সময় রোদে থাকলেই দেখবেন ত্বক পুড়ে কালো হয়ে যেতে শুরু করে। এ সমস্যা থেকে রক্ষা পেতে আম নিয়ে তার সঙ্গে ৪ চামচ বেসন, পরিমাণ মতো বাদাম গুঁড়ো এবং ১ চামচ মধু এক সঙ্গে মিলিয়ে একটি পেস্ট বানিয়ে নিতে হবে। তারপর সেই পেস্টটা মুখ, ঘাড়, গলা এবং হাতে ভালো করে লাগিয়ে নিতে হবে। ১৫ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলতে হবে।

উজ্জ্বল ত্বকের জন্য

মৃত কোষের কারণে আমাদের ত্বকের ঔজ্জ্বল্য হারিয়ে যেতে সময় লাগে না।  এ সমস্যার সমাধান করার জন্য আম নিয়ে তার সঙ্গে ২ চামচ কাঁচা দুধ এবং মধু মিশিয়ে নিন, তারপর মেশান হাফ কাপ চিনি। সব উপাদান ভালো করে মিশিয়ে নেওয়ার পর মিশ্রণটা সারা মুখে লাগিয়ে ভালো করে মাসাজ করুন। কিছু সময় পর গরম পানি দিয়ে সারা মুখটা ভালো করে ধুয়ে ফেলুন।

তথ্যসূত্র: লুক অ্যাট মি

আরও পড়ুন : 

কেএইচ/জেএইচ

RTVPLUS
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৩৬৭৫১ ৭৫৭৯ ৫২২
বিশ্ব ৫৫৮৯৭১২ ২৩৬৬৫৫১ ৩৪৭৯০৩
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • রূপচর্চা এর সর্বশেষ
  • রূপচর্চা এর পাঠক প্রিয়