• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

ইফতারের পর হলদে হচ্ছে দাঁত! জেনে নিন সাদা করার উপায়

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ

  ১৮ এপ্রিল ২০২১, ২০:১০
ইফতারের পর হলদে হচ্ছে দাঁত! জেনে নিন সাদা করার উপায়
ইফতারের পর হলদে হচ্ছে দাঁত! জেনে নিন সাদা করার উপায়

সারাদিন রোজা থাকার পর সন্ধ্যায় ইফতারে ভাজা-পোড়াসহ অন্যান্য খাবারের কমতি থাকে না। কোনটা ভালো আর কোনটা ক্ষতিকর এতসব না ভেবে চিন্তে খাওয়া হয় আমাদের। এতে দেখা যায় দাঁতের উপর হালকা হলুদ স্তরের আবরণ বা দাঁত হলদে হচ্ছে। এছাড়া ইফতারে খাওয়ার সময় কোনো নিয়মের তোয়াক্কা না করায় দাঁতসহ মুখের জন্য ক্ষতিকর খাবারও খাওয়া হয়।

দাঁতে এই হলদে ভাবের জন্য লজ্জায় কারো সামনে গিয়ে মুখ খুলে কথা বলা যায় না বা হাসি আসলেও হাসা যায় না। যারা অফিস-আদালতে চাকরি করেন তাদের ক্ষেত্রে আরও বেশি লজ্জার। এবার তাহলে দাঁতের হলদেভাব দূর করার উপায় তুলে ধরা হলো-

কলার খোসা : ইফতারে ফলমূলের সঙ্গে কলাও রাখা হয়। কলার খোসা ফেলে না দিয়ে খোসার সাদা দিক নিয়মিত দাঁতে ঘষলে দাঁতের হলদেভাব কেটে যায়। কলার খোসা দিয়ে দাঁত ঘষার পর অবশ্যই হালকা গরম পানি দিয়ে কুলকুচি করে নিবেন।

লবণ : দাঁত পরিষ্কার রাখতে যুগ যুগ ধরে লবণ ব্যবহার হয়ে আসছে। লবণ দাঁতের ঘাটতি মেটানোর পাশাপাশি দাঁতের সৌন্দর্য বৃদ্ধি করে। বিশেষজ্ঞরাও দাঁতের হলদেভাব দূর করার জন্য লবণ ব্যবহারের পরামর্শ দিয়ে থাকেন। এজন্য কাঠকয়লার সঙ্গে লবণ মিশিয়ে নিয়মিত দাঁত মাজলেই দাঁত হবে আয়নার মতো ঝকঝকে পরিষ্কার।

কমলা-লেবুর খোসা : ইফতারে কমলা-লেবু রাখাই হয়। রাতে ঘুমাতে যাওয়ার আগে অল্প একটু কমলা-লেবুর খোসা দাঁতে ভালো করে ঘষুন। মুহূর্তেই দেখবেন দাঁতের হলদে ভাব নেই।

খাবার সোডা : খাবার সোডা দাঁতের হলদেভাব দূর করার ক্ষেত্রে বিশেষ ভূমিকা পালন করে। রোজ ব্রাশ করার সময় টুথপেস্টের সঙ্গে সামান্য পরিমাণ খাবার সোডা মিশিয়ে দাঁত ব্রাশ করুন। তারপর হালকা গরম পানি দিয়ে মুখ কুলকুচি করে দেখে নিন কতটা পরিষ্কার হয়েছে দাঁত।


এসআর/

মন্তব্য করুন

daraz
  • রূপচর্চা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘আ.লীগের মতো ককটেল পার্টিতে বিশ্বাসী নয় বিএনপি’
কালীগঞ্জে ঊষার ইফতার ও দোয়া মাহফিল
আ.লীগের একমাত্র ভয়ের কারণ বিএনপি : রিজভী
ইফতারে বানিয়ে নিতে পারেন টকদইয়ের কাস্টার্ড
X
Fresh