• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

চুলের যত্ন নিতে যে খাবারগুলোর প্রতি গুরুত্ব দিতে হবে

আরটিভি নিউজ

  ২৩ জুলাই ২০২০, ১৮:৩০
hair, new hair,
ফাইল ছবি

আয়নার সামনে দাঁড়িয়ে চুল আঁচড়ানোর সময় দুই লাইন রবীন্দ্রসংগীত গায়নি এমন রমণী পাওয়া যাবে না। এমন মেয়ে পাওয়া যাবে না যে চুলকে ভালোবাসে না। তবে সেই ভালোবাসার প্রিয় চুল যদি নষ্ট হয়ে যায়। সাজার জন্য আয়নার সামনে দাঁডিয়ে চুলে চিরুনি দিতেই মুখটা বেজার হয়ে যায় । গোছা গোছা চুল উঠে এল চিরুনিতে কার ভালো গালবে।

চুলের সমস্যায় এখন নাজেহাল প্রায় প্রত্যেকেই। অস্বাস্থ্যকর জীবনযাপন, রাস্তার ধুলোময়লা তো আছেই। চুল খারাপ হওয়ার জন্য দায়ী খাদ্যাভ্যাসও। শুধুমাত্র স্পা বা হেয়ার ট্রিটমেন্ট করালেই চুলের স্বাস্থ্য ফিরবে না। চুলের চাই সঠিক পুষ্টি। শুধু পার্লারে নয়, নজর দিন খাবারের প্লেটেও।

চুলের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর খাবারগুলো আজ থেকেই বাদ দিতে শুরু করুন। তো চলুন দেখি কি কি ক্ষতিকর খাবার আছে আজকের তালিকায় , সাথে দেখব কি কি উপকারি-

মিষ্টি জাতীয় সকল খাবার চুলের স্বাস্থ্যের পক্ষে ভাল নয়। অতিরিক্ত চিনি বা রিফাইন্ড ময়দা দিয়ে তৈরি খাবার খাদ্যতালিকা থেকে আজকেই বাদ দিন। ব্লাড সুগার বাড়লে অ্যান্ড্রোজিন হরমোনের ক্ষরণ বেড়ে হেয়ার ফলিকল নষ্ট করে দেয়, যা চুল পড়ার অন্যতম কারণ।

অতিরিক্ত স্যাচুরেটেড ফ্যাট ও হাইডারোজেনেটেড অয়েল রয়েছে যে সব খাবারে, সেগুলো এড়িয়ে চলাই ভালো। এই তেল স্ক্যালপে জমে রোমকূপ বন্ধ করে দিতে পারে, যার ফলে চুল পড়ার সমস্যা বাড়তে পারে। তার চেয়ে বরং ট্রান্স ফ্যাট রয়েছে এমন খাবার যোগ করুন খাদ্যতালিকায়।

পর্যাপ্ত পরিমাণে খনিজ পদার্থ চুলের স্বাস্থ্যের জন্য খুবই প্রয়োজনীয়। ডিম, মাংস, বিনস, মাশরুম, ড্রাই ফ্রুটস, সবুজ শাক সবজি যেমন পালং শাক ইত্যাদি আয়রন এবং জিঙ্ক সমৃদ্ধ খাবার খান। চুলের স্বাস্থ্যের জন্য আয়রন এবং জিঙ্ক অতীব প্রয়োজনীয় দুটি খনিজ পদার্থ।

অতিরিক্ত পারদযুক্ত মাছ খাদ্যতালিকা থেকে যথাসম্ভব পরিহার করুন। ভেটকি বা টুনার মতো মাছ বেশি খাবেন না। পরিবর্তে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড রয়েছে এমন মাছ খেতে পারেন। ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড চুলের বৃদ্ধিতে সাহায্য করে।

চুলের স্বাস্থ্যের জন্য জিঙ্ক যে অত্যন্ত প্রয়োজনীয় সে কথা আগেই বলা হয়েছে। অতিরিক্ত বিয়ার বা ওয়াইন পান করলে জিঙ্ক হজম করতে অসুবিধে হয়। বেশি পরিমাণ মদ্যপান সাধারণভাবেই চুলের পক্ষে ক্ষতিকর।

সূত্র- ইন্ডিয়া এক্সপ্রেস

আরও পড়ুন: ব্যাচেলর জীবনের মিষ্টি কুমড়ার কোরমা

এসএ/ এমকে

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মৃত্যুর দিনেই শিল্পকলা পদকের ফরম পূরণ করেছিলেন সাদি মহম্মদ
ভাইকে বলেছিলাম আমি একুশে পদক নেব না!
সাদির মৃত্যুর আগে কী ঘটেছিল, জানালেন শিবলী মহম্মদ
বুয়েটে ভর্তি হয়েও গানের টানে শান্তিনিকেতনে চলে যান সাদি মহম্মদ
X
Fresh