Mir cement
logo
  • ঢাকা শনিবার, ১২ জুন ২০২১, ২৯ জ্যৈষ্ঠ ১৪২৮

সহজে তৈরি করুন পাবদা মাছের স্পেশাল ঝাল

Easily make special pickles of pabda fish
পাবদার ঝোল।

বাংলায় একটা প্রবাদ আছে মাছে ভাতে বাঙালি। আর বাঙালিদের মাছ ভাত হলে আর কিছু লাগে না। পাবদা মাছ আমাদের কাছে খুবই পরিচিত মাছ আর এর স্বাদ অতুলনীয়। বাঙালির রান্নাঘরে রুই, কাতলা আর ইলিশের সঙ্গে রীতিমতো কোমর বেঁধে ঝগড়া করে প্রথম তিনেই নিজের স্থান পাকা করে নিয়েছে পাবদা। কালোজিরা, কাঁচামরিচ আর সামান্য ধনেপাতা কুচিতেই নিজের জাত চিনিয়ে দেয় মিষ্টি পানির এই মাছ। আর তাই বাড়িতে কেউ এলে স্রেফ দুমুঠো চাল হাঁড়িতে দিলেই দিব্যি ম্যানেজ করে নেওয়া যায়।

আইবুড়োভাত থেকে বাঙালির যেকোনো উৎসবেই সিগনেচার ডিশ হলো এই পাবদার তেল ঝোল। রসুন দিয়ে কীভাবে বানাবেন এই পাবদার ঝোল দেখে নিন। সেই সঙ্গে থাকল ছোট কিন্তু খুব প্রয়োজনীয় কিছু টিপস। দুপুরের মেনু পাবদার এই স্পেশাল রেসিপিতে জমিয়ে দিলেন শেফ সৌগত ঘোষ।

পাবদা মাছের ঝোল বানতে যা যা লাগবে নিন-

১। পাবদা মাছ- (৪ থেকে ৫ পিস)

২। লবণ ( স্বাদ মত)

৩। হলুদ

৪। সরিষার তেল

৫। রসুন ৫ থেকে ৬ কোয়া

৬। কাশ্মীরী লাল মরিচ গুঁড়া- ২ চামচ

৭। টমেটো পিউরি- ৩ চামচ

৮। কাঁচা মরিচ ২ থেকে ৩ টা

৯। ধনেপাতা কুচি

পাবদা মাছের ঝোল বানতে জেনে নিন কিছু টিপস-

১। পাবদা মাছ ভাজতে গেলে অনেক সময়ই তা ভেঙে যায়। তাই যদি সামান্য আটা বা ময়দা মাখিয়ে রাখেন তাহলে মাছ আর ভেঙে যাবে না।

২। রসুন না বেটে থেঁতো করে দিন। এতে ভালো ফ্লেভার আসবে।

৩। একই পদ্ধতিতে পারশে মাছ দিয়েও এই রান্না করতে পারেন।

পাবদা মাছের ঝোল যেভাবে বানাবেন-

বাজার থেকে ভালো চেহারার পাবদা এনে আগে ভালো করে ধুয়ে নিন। এবার লবণ, হলুদ আর সামান্য সরিষার তেল মাখিয়ে রাখুন কিছুক্ষণ। এবার যে পাত্রে মাছ রান্না করবেন সেই পাত্রে ১ চামচ হলুদ, ১ চামচ শুকনো মরিচ গুঁড়া, ১ চামচ হলুদ, তিন চামচ টমেটো পিউরি, রসুনের পেস্ট ১ চামচ আর ২ চামচ সরিষার তেল দিন। এবার এর মধ্যে সামান্য ঈষদুষ্ণ গরম পানি দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এবার অল্প আঁচে কড়াই বসিয়ে ওর মধ্যে দুটো কাঁচা মরিচ ফেলে দিন। অন্য একটি কড়াইতে সরিষার তেল গরম করে মাছ ভেজে নিন। এবার সাবধানে মাছগুলো ছাড়ুন তেল ঝোলের মধ্যে। এবার মাছে সামান্য ধনেপাতা কুচি, সামান্য গরম পানি আর ২ টো কাঁচা-লঙ্কা চিরে ফেলে দিন। নামানোর আগে একটু কাঁচা সরিষার তেল ছড়িয়ে দিন। অল্প আঁচে ১০ মিনিট ঢাকা দিয়ে রাখুন। মাছ তো রেডি।

সূত্র- এইসময়

আরও পড়ুন:

এনএম/জিএ

RTV Drama
RTVPLUS