• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

চিনির পাত্রে পিঁপড়া? তাড়াবেন যেভাবে

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ

  ১৬ জুলাই ২০২০, ২১:৩৬
Sugar, pots, ants, suppression formula
প্রতীকী ছবি।

বাড়িতে যেখানে চিনি রাখা হয়, সেখানেই পিঁপড়ার উপস্থিতি। পিঁপড়ার হাত থেকে চিনি বাঁচাতে অনেকেই পলিথিনের প্যাকেটে মুড়ে তবে সেটি কোনও শক্ত ঢাকনা-ওয়ালা পাত্রে রাখেন। কেউ আবার পিঁপড়ের হাত থেকে চিনিকে সুরক্ষিত রাখতে সেটি পাত্র সমেত ফ্রিজে রেখে দেন। কিন্তু এভাবে কী আর চিনি বাঁচানো সম্ভব! তবে এমন বেশ কয়েকটি উপায় আছে, যেগুলো কাজে লাগালে চিনির পাত্র ঘরের যেখানেই রাখুন, পিঁপড়ে ধরবে না।

পিঁপড়া হতে চিনির পাত্র সুরক্ষিত রাখার পদ্ধতি-

  • চিনি বা খাবারের গন্ধ যেমন পিঁপড়েকে আকৃষ্ট করে, তেমনই কিছু গন্ধ এমনও রয়েছে যেগুলো পিঁপড়েরা সহ্য করতে পারে না। যেমন, লেবুর খোসা। এক টুকরো লেবুর খোসা চিনির পাত্রে রেখে দিন। ২ থেকে ৩ দিন পর পর সেটি বদলে ফেলুন। এতে চিনির পাত্রের ধারে-কাছেও আসবে না পিঁপড়ের দল।
  • দারচিনির গন্ধ পিঁপড়েরা মোটেই সহ্য করতে পারে না। তাই মাঝারি মাপের দু’-একটা দারচিনির টুকরো চিনির পাত্রে রেখে দিন। দারচিনির গন্ধে চিনির পাত্রের ধারে-কাছেও আসবে না পিঁপড়ের দল।
  • চিনির পাত্রে একটি বা দু’টি লবঙ্গ রেখে দিন। ৪ থেকে ৫ দিন পর পর সেটি বদলে ফেলুন। লবঙ্গর গন্ধে পিঁপড়ে চিনির পাত্রের ধারে-কাছেও আসবে না।
  • চিনির পাত্রে একটি তেজ পাতা রেখে দিন। ৪ থেকে ৫ দিন পর পর সেটি বদলে ফেলুন। তেজ পাতার গন্ধে পিঁপড়ে চিনির পাত্রের ধারে-কাছেও আসবে না।

সূত্র- জিনিউজ।

জিএ

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মেটার মুখপাত্রকে ৬ বছরের কারাদণ্ড দিলো রাশিয়া
শিশুখাদ্যে অতিরিক্ত চিনির বিষয়টি ব্যাখ্যা দিলো নেসলে
শিশুখাদ্যে মাত্রাতিরিক্ত চিনি, পরীক্ষা করবে বিএফএসএ
শিশুখাদ্যে মাত্রাতিরিক্ত চিনি, ব্যাখ্যা দিলো নেসলে
X
Fresh