• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

ওজন কমাতে পারে লিচু

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৩ জুন ২০২০, ২০:৫৬
Litchi can reduce weight
লিচু। ফাইল ছবি।

করোনাভাইরাসের এই সঙ্কটময় মুহূর্তে অনেকেই গৃহবন্দী। ঘরে বসে খাওয়াদাওয়াই বেড়ে যাচ্ছে ওজন। ঠিকমতো হাঁটাচলা করা সম্ভব হচ্ছে না। নিজের খেয়াল রাখা এখন বিলাসিতা বলে মনে হয়। কিন্তু যদি এই বিলাসিতা খুব সামান্য কিছু খাবারের মাধ্যমে নেওয়া যায় তাহলে ক্ষতি কি! আপনার এই মুহূর্তে সবচেয়ে প্রয়োজন স্বাস্থ্যের যত্ন নেওয়া। নিজেকে ঠান্ডা ও হাইড্রেটেড রাখা উচিৎ। এই সময়ে এমন অনেক স্বাস্থ্যকর গ্রীষ্মের খাবার রয়েছে যা আপনাকে ফিট করতে সাহায্য করবে। একই সঙ্গে শরীরকে ঠান্ডা রাখতে সহায়তা করবে এমন খাবার খাওয়া উচিৎ।

আপনার ডায়েটের মধ্যে প্রয়োজনীয় পুষ্টি জোগানোর পাশাপাশি ওজন হ্রাসে সহায়তা করবে এমন ফল লিচু। বাজারের এখন পর্যাপ্ত লিচু পাওয়া যায়। তাই ওজন কমাতে লিচু খেতে পারেন।

লিচুর গুনাগুণ-

  • আমরা যখন ওজন কমানোর কথা বলি তখন অনেক খাবারের তালিকা সামনে আসে। তবে লিচুর ফলের মতো আর কিছুই নেই। এটি প্রচুর পরিমাণে ফাইবারযুক্ত, যা শরীরকে টক্সিন থেকে মুক্তি দিয়ে ওজন হ্রাসে সহায়তা করতে পারে। এছাড়া লিচু স্বাদে ভালো তবে ক্যালরির পরিমাণ কম। সুতরাং যখনই আপনার পানি এবং মিষ্টি খাওয়ার কথা মনে হবে, তখনই আপনি মিষ্টি খাবারের পরিবর্তে লিচু খেতে পারেন।
  • ফাইবারের পাশাপাশি এটি হজম প্রক্রিয়াটিকে সচল রাখে। ওজন হ্রাস করার চেষ্টা করছেন এমন মানুষদের কোষ্ঠকাঠিন্যের সমস্যা হতে পারে। লিচু সেদিকটাও খেয়াল রাখে। এটি অন্ত্রের চলাচল সহজ করতে এবং দেহে প্রয়োজনীয় পুষ্টি বজায় রাখতে সহায়তা করে
  • এছাড়া শরীরের প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী রাখতে সহায়তা করে লিচু, রক্তচাপ নিয়ন্ত্রণ করতে পারে বলেও বিশ্বাস করা হয়। কারণ লিচুতে পটাসিয়াম রয়েছে এবং কম পরিমাণের সোডিয়াম পাওয়া যায়।
  • লিচুতে উপস্থিত প্রোআনথোসিয়ানিডিনস ভাইরাস প্রতিরোধ করতে সাহায্য করে।

জিএ

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সোনারগাঁয়ে গাছে গাছে লিচুর সোনালি মুকুল
মুকুলে মুকুলে ছেয়ে গেছে লিচু বাগান, বাম্পার ফলনের আশা 
হাবিপ্রবি শিক্ষকের আবেদনে দিনাজপুরে হচ্ছে লিচু চত্বর
X
Fresh